সোমবার, ৭ আগস্ট, ২০২৩ ০০:০০ টা
চট্টগ্রাম দক্ষিণ জেলা যুবলীগ

৬০ শূন্য পদ পূরণ হয়নি সাড়ে আট মাসেও

ইমরান এমি, চট্টগ্রাম

কমিটি গঠনের সাড়ে আট মাসেও ৬০টি শূন্য পদ পূরণ করতে ব্যর্থ হয়েছে চট্টগ্রাম দক্ষিণ জেলা যুবলীগ। ৬০ কার্যদিবসের মধ্যে শূন্য পদ পূরণ করার কেন্দ্রীয় যুবলীগের নির্দেশনা থাকলেও তা যেন কানেই নিচ্ছে না দায়িত্বশীল নেতারা। ফলে নির্বাচনের আগে কমিটি পূর্ণাঙ্গ হওয়ার সম্ভাবনা দেখছেন পদবঞ্চিতরা। যার কারণে তৃণমূল নেতা-কর্মীদের মাঝে বিরাজ করছে ক্ষোভ ও হতাশা। তবে চট্টগ্রাম দক্ষিণ জেলা যুবলীগের সভাপতি দিদারুল ইসলাম চৌধুরী বলেন, আমরা ইতোমধ্যে পূর্ণাঙ্গ কমিটি কেন্দ্রীয় কমিটির কাছে জমা দিয়েছি। আশা করি শোকের মাস আগস্টের পরে তা অনুমোদন হবে। এর মধ্যে আমরা ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ে সম্মেলন করছি। ইউনিয়ন সম্মেলন শেষ হওয়ার পর উপজেলা পর্যায়ে সম্মেলনের তারিখ ঘোষণা করব। জানা যায়, গত বছরের ১৬ নভেম্বর চট্টগ্রাম দক্ষিণ জেলা যুবলীগের ১০১ সদস্য বিশিষ্ট কমিটির মধ্যে ৪১ সদস্যের নাম ঘোষণা করে কেন্দ্রীয় যুবলীগ। এতে কর্ণফুলী উপজেলার সাবেক ভাইস চেয়ারম্যান দিদারুল ইসলামকে সভাপতি ও বোয়ালখালী পৌরসভার মেয়র জহুরুল ইসলামকে সাধারণ সম্পাদক করা হয়। ওই সময় কেন্দ্রীয় যুবলীগের চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ ও সাধারণ সম্পাদক মাঈনুল হোসেন খান জুয়েল অবশিষ্ট ৬০টি শূন্য পদ ৬০ কার্যদিবসের মধ্যে পূরণ করে জমা দেওয়ার নির্দেশনা দেন। কিন্তু ৬০ কার্যদিবস পার হয়ে ২৪০ দিন পার হলেও এখনো কেন্দ্রে অবশিষ্ট পদ পূরণ করে জমা দিতে পারেনি।

যুবলীগের নেতারা জানান, কমিটি ঘোষণার পরপরই পছন্দের পদ না পেয়ে পদত্যাগ করেছিলেন ঘোষিত কমিটির দুই সহসভাপতি মোহাম্মদ ফারুক ও বিদায়ী কমিটির সাধারণ সম্পাদক অধ্যাপক পার্থ সারথী চৌধুরী। যার কারণে পদবঞ্চিত নেতা যারা আছেন, তারা আশা করেছিল দ্রুত সময়ে অবশিষ্ট পদ পূরণ করে কেন্দ্রে জমা দেওয়া হবে। আর এতে করে পদবঞ্চিত নেতারা পদে আসবে। কিন্তু আট মাস পার হলেও এখনো শূন্য পদ পূরণ করার কোনো উদ্যোগ নেই সভাপতি ও সাধারণ সম্পাদকের মধ্যে।

এদিকে পূর্ণাঙ্গ কমিটি না হওয়ার কারণে সাংগঠনিকভাবে ভেঙে পড়েছে যুবলীগের কার্যক্রম। সভাপতি ও সাধারণ সম্পাদক এখন পর্যন্ত বড় কোনো শোডাউন দিতে পারেনি কমিটির পর থেকে। এ ছাড়াও উপজেলা পর্যায়ে যে কমিটি রয়েছে তাদেরও কার্যক্রম চোখে পড়ে না। তবে বিএনপি জামায়াতের নৈরাজ্যের বিরুদ্ধে আনোয়ারা উপজেলা যুবলীগ সাংগঠনিক তৎপরতা দেখালেও তাতে ছিলেন না আহ্বায়ক শওকত ওসমান। অভিযোগ রয়েছে সংগঠনের আহ্বায়ক হলেও দলের চাইতে চাকরি আর ব্যবসাতে মনোযোগী বেশি।

প্রসঙ্গত, ২০২২ সালের ২৮ মে চট্টগ্রাম দক্ষিণ জেলা যুবলীগের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল। সম্মেলনের প্রায় ছয় মাস পরে ১০১ সদস্য বিশিষ্ট পূর্ণাঙ্গ কমিটির মধ্য থেকে ৪১ জনের নাম ঘোষণা করেন। এর মধ্যে সভাপতি সম্পাদক ব্যতীত ১১ জন সহসভাপতি, তিনজন ছিল যুগ্ম সম্পাদক, পাঁচজন সাংগঠনিক সম্পাদক ও অন্যান্য সম্পাদক পদে ১৫ জন, সহসম্পাদক পদে দুজন, সদস্য পদে তিনজনের নাম কেন্দ্র থেকে ঘোষণা করা হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর