সোমবার, ৭ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

প্রজ্ঞাপন স্থগিত, চলবে পুরান বাস

নিজস্ব প্রতিবেদক

রাজধানী থেকে পুরান লক্কড়ঝক্কড় যানবাহন উঠিয়ে দেওয়ার সিদ্ধান্ত পরিবর্তন করেছে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়। ফলে ২০ বছরের পুরান বাস এবং ২৫ বছরের পুরান ট্রাক অবাধে চলতে পারবে সড়কে। গত বৃহস্পতিবার উপসচিব মনিরুজ্জামান স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে বাণিজ্যিক মোটরযানের ইকোনমিক লাইফ নির্ধারণ-সংক্রান্ত স্থগিতাদেশ দেয়। এর আগে সড়ক দুর্ঘটনা ও পরিবেশ দূষণের বড় কারণ পুরান যানবাহন- এ বিবেচনায় ২০ বছরের পুরান বাস ও ২৫ বছরের পুরান ট্রাক তুলে দেওয়ার সিদ্ধান্ত জানিয়ে ১৭ মে প্রজ্ঞাপন জারি করে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ। পাশাপাশি একটি নীতিমালা করারও উদ্যোগ নেওয়া হয়, যেখানে যানবাহনগুলো কী প্রক্রিয়ায় ধ্বংস করা হবে (স্ক্র্যাপ), তা ঠিক করার কথা ছিল।

 এর মধ্যে বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতি ও ট্রাক-কাভার্ড ভ্যান পরিচালনায় যুক্ত একাধিক মালিক সমিতি পুরান যানবাহন উঠিয়ে দেওয়ার সিদ্ধান্তের বিরুদ্ধে অবস্থান নেয়। সংগঠনগুলো পুরান যানবাহন তুলে দেওয়ার সিদ্ধান্ত বাতিলের দাবিতে চিঠি দেয় সড়ক পরিবহন মন্ত্রণালয়ে। এরই পরিপ্রেক্ষিতে মন্ত্রণালয় আগের প্রজ্ঞাপন স্থগিত করে।

বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খোন্দকার এনায়েত উল্যাহ বলেন, সড়ক পরিবহন মন্ত্রণালয় পুরান যানবাহনের বয়সসীমা নির্ধারণের আগে তাদের সঙ্গে কথা বলেনি। একসঙ্গে বিপুলসংখ্যক যানবাহন তুলে দিলে শূন্যতা তৈরি হবে। এর প্রভাব যাত্রী পরিবহন ও বাণিজ্যে পড়বে। এ জন্য তারা সরকারকে চিঠি দিয়ে সিদ্ধান্ত স্থগিত করার আবেদন করেছিলেন। তিনি বলেন, এখন আলাপ-আলোচনার মাধ্যমে বিষয়টি সুরাহা করা হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর