বুধবার, ৯ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

বঙ্গবন্ধুর অবর্তমানে স্বাধীনতা সংগ্রামের নেতৃত্ব দিয়েছেন বেগম মুজিব

বাহাউদ্দিন নাছিম

নিজস্ব প্রতিবেদক

বঙ্গবন্ধুর অবর্তমানে স্বাধীনতা সংগ্রামের নেতৃত্ব দিয়েছেন বেগম মুজিব

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক কৃষিবিদ আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবর্তমানে বাংলার স্বাধীনতা সংগ্রামের নেতৃত্ব দিয়েছেন বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব। একজন সফল মা হিসেবে তিনি যেমন পরিবারের সন্তানদের দায়িত্ব পালন করেছেন, তেমনি কোটি মানুষের মুক্তির লক্ষ্যে জাতির পিতার স্বপ্ন বাস্তবায়নে কাজ করেছেন। গতকাল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মিণী বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিবের ৯৩তম জন্মবার্ষিকী উপলক্ষে আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ আয়োজিত আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। ধানমন্ডি ৩২ নম্বর বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর প্রাঙ্গণে আলোচনা সভাটি অনুষ্ঠিত হয়। আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সভাপতি গাজী মেজবাউল হোসেন সাচ্চুর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক এ কে এম আফজালুর রহমান বাবুর সঞ্চালনায় সভায় বিশেষ অতিথির বক্তব্য দেন বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজাম, দৈনিক ভোরের কাগজ সম্পাদক ও জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক শ্যামল দত্ত।

এতে আরও বক্তব্য দেন সংগঠনের সহসভাপতি ম. আবদুর রাজ্জাক, তানভীর শাকিল জয় এমপি, যুগ্ম সাধারণ সম্পাদক খায়রুল হাসান জুয়েল, সাংগঠনিক সম্পাদক শাহ জালাল মুকুল, ঢাকা মহানগরী উত্তরের সভাপতি ইসহাক মিয়া, দক্ষিণের সভাপতি কামরুল হাসান রিপন, উত্তরের সাধারণ সম্পাদক আনিসুর রহমান নাঈম, দক্ষিণের সাধারণ সম্পাদক তারিক সাঈদ। সভায় কেন্দ্রীয় এবং মহানগরী উত্তর ও দক্ষিণের বিভিন্ন ইউনিটের বিপুলসংখ্যক নেতা-কর্মী উপস্থিত ছিলেন। আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দীর্ঘ রাজনৈতিক জীবনে ১৩ বছর কারাগারে ছিলেন। বিশেষ করে ছয় দফা ঘোষণার পর পাকিস্তানি সামরিক বাহিনীর চক্ষুশূলে পরিণত হন বঙ্গবন্ধু। যে কারণে বারবার তাঁকে গ্রেফতার করা হয়। সে সময় জাতির পিতার যে মূল লক্ষ্য ছিল একটি স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠা, সে লড়াইয়ে আওয়ামী লীগের নেতা-কর্মীদের যিনি দক্ষতার সঙ্গে পরিচালনা করেছেন এবং মাতৃস্নেহে যিনি আগলে রেখেছেন তিনি হলেন বঙ্গমাতা। বিশেষ অতিথির বক্তৃতায় বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজাম বলেন, আড়ালে থেকে নয়, সব সময় আওয়ামী লীগকে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন বেগম ফজিলাতুন নেছা মুজিব। ছয় দফার পোস্টারও বিলি করেছেন বঙ্গমাতা। পদপদবি ছিল না, কিন্তু নেতৃত্বের ক্ষেত্রে তাঁর জায়গাটি ছিল উচ্চ পর্যায়ের। ১৪ বছর কারাগারে অন্তরিন থাকা বঙ্গবন্ধুর সব আদেশ-নির্দেশ আওয়ামী লীগের নেতা-কর্মীদের দ্বারা বাস্তবায়নের দায়িত্ব পালন করেছেন বঙ্গমাতা। বেগম মুজিবের রাজনৈতিক কর্মময় জীবন নিয়ে গবেষণা হতে পারে বলে তিনি মত প্রকাশ করেন। নঈম নিজাম বলেন, ভারতের প্রখ্যাত সাংবাদিক এম জে আকবর সম্প্রতি পদ্মা সেতু ঘুরে দেখে আমাকে বলেন, ‘আমি তো এই বাংলাদেশকে কল্পনাও করিনি। আজকে বাংলাদেশ বদলে গেছে।’

ভোরের কাগজ সম্পাদক ও জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক শ্যামল দত্ত বলেন, পদপদবিবিহীন একজন রাষ্ট্রনায়ক ছিলেন বেগম ফজিলাতুন নেছা মুজিব। নেপথ্যে থেকে রাজনৈতিক আন্দোলন কীভাবে চূড়ান্ত পর্যায়ে নেওয়া যায় তার উৎকৃষ্ট উদাহরণ তিনি।

সর্বশেষ খবর