শুক্রবার, ১১ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

যৌন ও প্রজনন স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে হবে : গোলটেবিল বৈঠকে বক্তারা

নিজস্ব প্রতিবেদক

সুষ্ঠুভাবে বেড়ে ওঠার জন্য যৌন ও প্রজনন স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে হবে। তা না হলে আমরা সুস্থ মা, জাতি ও নারী নেতৃত্ব থেকে বঞ্চিত হব। বুধবার ‘শহর এলাকার বিদ্যালয়গামী কিশোর-কিশোরীদের প্রজনন স্বাস্থ্য ভাবনা’ শীর্ষক গোলটেবিল বৈঠকে বক্তারা এ কথা বলেন। আরবান প্রোগ্রাম-ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ, আর্টিস্টিক কমিউনিকেশন ও দৈনিক কালের কণ্ঠের আয়োজনে কালের কণ্ঠ কার্যালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়। বক্তারা স্কুলগামী কিশোরীদের যৌনস্বাস্থ্য সংরক্ষণে সংকট ও সেগুলো উত্তরণের বিষয়ে বিশেষজ্ঞ মতামত দেন।

বৈঠকে মূল প্রবন্ধ পাঠ করেন ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের টেকনিক্যাল ম্যানেজার জোয়ানা ডি রোজারিও। তিনি বলেন, দেশের প্রায় ৪২ শতাংশ শিশু, যাদের বয়স ১৮ বছরের নিচে।

 এর মধ্যে প্রায় ৪৬ লাখ সিটি করপোরেশনের ভিতর বাস করে। এর মধ্যে রয়েছে বস্তিবাসী ও নিম্ন আয়ের কিশোরীরাও। এদের সুষ্ঠুভাবে বেড়ে ওঠার জন্য যৌন ও প্রজনন স্বাস্থ্যসেবা নিশ্চিতকরণ খুব গুরুত্বপূর্ণ। তা না হলে আমরা সুস্থ মা, জাতি ও নারী নেতৃত্ব থেকে বঞ্চিত হব।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম ঢাকা উত্তর সিটি করপোরেশনের বিভিন্ন স্থানে স্যানিটারি ন্যাপকিনের ভেন্ডিং মেশিনের জন্য ২০ লাখ টাকার অনুদান ঘোষণা করেন। আরও বক্তব্য দেন ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ কেকা রায়চৌধুরী, পরিবার পরিকল্পনা অধিদফতরের পরিচালক ডা. মাহমুদুর রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. এম কামরুজ্জামান মজুমদার, জাতীয় জরায়ুমুখ ও স্তন ক্যান্সার নির্ণয় ও প্রশিক্ষণ কেন্দ্রের প্রকল্প পরিচালক অধ্যাপক ডা. আশরাফুন্নেসা, বাংলাদেশ নারী ক্রিকেট দলের অধিনায়ক নিগার সুলতানা, অভিনেত্রী নুসরাত ফারিয়া প্রমুখ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর