রবিবার, ১৩ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

খুলনায় বিভাগীয় শিশু হাসপাতাল নির্মাণকাজে ধীরগতি

ছয় বছরে প্রকল্পের অগ্রগতি ৭০-৭৫ শতাংশ

নিজস্ব প্রতিবেদক, খুলনা

খুলনা বিভাগীয় শিশু হাসপাতাল নির্মাণ কাজে ধীরগতির অভিযোগ উঠেছে। চলতি ২০২৩ সালের ৩০ জুনের মধ্যে প্রকল্পের কাজ শেষ হওয়ার কথা থাকলেও এ পর্যন্ত ৭০ থেকে ৭৫ শতাংশ কাজ শেষ হয়েছে। এখনো পাঁচতলা ভবনের প্লাস্টার, গ্রিল, জানালা-দরজা, টাইলস লাগানো, বিদ্যুৎ সাবস্টেশন নির্মাণ, লিফট স্থাপন, মেডিকেল গ্যাস পাইপলাইন স্থাপন, পানির পাম্প বসানোর কাজ বাকি রয়েছে।

বাস্তবায়ন সংস্থা গণপূর্ত বিভাগের কর্মকর্তারা বলছেন, জমি অধিগ্রহণ দেরি হওয়ায় দরপত্র আহ্বান কাজও পিছিয়ে যায়। ফলে নির্মাণ কাজ শুরু করতেই বিলম্ব হয়। এ ছাড়া জমিতে প্রবেশপথ নিয়েও জটিলতা থাকায় নির্মাণ কাজ শুরুর পরও কিছুদিন নির্মাণ কাজ বন্ধ রাখতে হয়।

জানা যায়, ২০১১ সালে ৫ মার্চ প্রধানমন্ত্রী শেখ হাসিনা খুলনার খালিশপুরে জনসভায় বিভাগীয় শিশু হাসপাতাল নির্মাণের প্রতিশ্রুতি দেন। এরপর   গণপূর্ত বিভাগ প্রায় ৬৬ কোটি টাকা ব্যয়ে সোনাডাঙ্গা জয়বাংলা মোড়ে বিভাগীয় শিশু হাসপাতাল নির্মাণ প্রকল্প গ্রহণ করে। ২০১৭ সালের    জানুয়ারি থেকে ২০২৩ সালের জুন পর্যন্ত হাসপাতাল নির্মাণ প্রকল্পের মেয়াদ নির্ধারণ করা হয়।   জমি অধিগ্রহণের পর প্রথম পর্যায়ে হাসপাতাল ভবনের বেজমেন্ট ও প্রথমতলার কাজ শেষ হওয়ার কথা ছিল ২০২১ সালের অক্টোবরে।  কিন্তু সেই কাজ এখনো চলমান। এ ছাড়া দ্বিতীয় পর্যায়ে দ্বিতীয় তলা থেকে পঞ্চম তলা পর্যন্ত ঊর্ধ্বমুখী সম্প্রসারণ কাজ হওয়ার কথা চলতি ২০২৩ সালের ৩০ জুনের মধ্যে। কিন্তু পঞ্চম তলা অবকাঠামো নির্মাণ হলেও আনুষঙ্গিক অনেক কাজই বাকি রয়েছে।

গণপূর্ত বিভাগ-১ এর নির্বাহী প্রকৌশলী অমিত কুমার বিশ্বাস জানান, সবমিলিয়ে প্রকল্পের অগ্রগতি ৭০-৭৫ শতাংশ। জমি অধিগ্রহণে বিলম্বসহ নানা কারণে নির্ধারিত সময়ে কাজ শেষ করতে না পারায় ২০২৪ সালের জুন মাস পর্যন্ত প্রকল্পের সময় বৃদ্ধি করা হয়েছে। তবে আগামী ডিসেম্বরের মধ্যেই এই কাজ শেষ করার পরিকল্পনা রয়েছে। 

তবে দ্রুত হাসপাতালটি নির্মাণের দাবি জানিয়ে খুলনা বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. মো. মনজুরুল মুরশিদ জানান, সরকারি এই হাসপাতাল নির্মিত হলে শিশুদের স্বাস্থ্যসেবার মান বাড়বে। একই সঙ্গে অন্য হাসপাতালের ওপর রোগীর চাপ কমবে।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর