রবিবার, ১৩ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

শিল্পকলায় পাখি ও পিছুডাক মঞ্চস্থ

সাংস্কৃতিক প্রতিবেদক

শিল্পকলায় পাখি ও পিছুডাক মঞ্চস্থ

শিল্পকলা একাডেমিতে একই দিনে মঞ্চায়ন হলো ব্যতিক্রম নাট্যগোষ্ঠীর নিয়মিত প্রযোজনার দুটি নাটক ‘পাখি’ ও ‘পিছুডাক’ । একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে পরপর মঞ্চায়ন হয় নাটক দুটি। ওপার বাংলার নাট্যকার মনোজ মিত্র রচিত এই নাটকটির নির্দেশনায় ছিলেন সাইফুল ইসলাম সোহাগ।  পাখি নাটকে হারিকেন কোম্পানির বিক্রয় প্রতিনিধি নীতিশের পঞ্চম বিবাহবার্ষিকী পালনের সাধ হয়। অভাবের সংসারে ঝামেলা আর না বাড়াতে বিবাহবার্ষিকীর অনুষ্ঠানে বাদ সাধে স্ত্রী শ্যামা। নীতিশ তার সিদ্ধান্তে অটল থাকেন। তার বড়লোক বন্ধুদের খোঁচা তাকে আরও তাঁতিয়ে দেয়। বন্ধুদের নিমন্ত্রণ করে খাওয়ানোর জন্য তিনি তার শেষ সম্বল প্রভিডেন্ট ফান্ড থেকে টাকা তোলেন। শেষ বেলায় তারা না এলে ভেঙে পড়েন নীতিশ ও শ্যামা। তারপর উঠে দাঁড়িয়ে নিজের মতো করে পালন করেন নিজেদের একটা দিন। নাটকে নীতিশ চরিত্রে অভিনয় করেছেন সাইফুল ইসলাম সোহাগ ও শ্যামা চরিত্রে নওশীন ইসলাম দিশা। অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন দলের নিয়মিত নাট্যকর্মীরা।

অন্যদিকে, শরদিন্দু বন্দ্যোপাধ্যায়ের গল্প অবলম্বনে ‘পিছুডাক’ নাটকটির নির্দেশনায় ছিলেন নাট্যব্যক্তিত্ব সৈয়দ মহিদুল ইসলাম।

ভারত বর্ষে যখন রেলগাড়ি এলো সে সময়ের এক জংশনের গল্প নিয়ে নাটকটির কাহিনি আবর্তিত হয়েছে। বাঈজী কাহিনির এ নাটকে সংসারের নারী এবং বাইরের সংসার বিবাগী নারীর টানাপোড়েন উঠে এসেছে গল্পে।

 বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন দলের নিয়মিত নাট্যকর্মীরা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর