বুধবার, ১৬ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

বঙ্গবন্ধুর খুনিদের ফিরিয়ে আনার দাবি

নানা আয়োজনে জাতীয় শোক দিবস পালিত

প্রতিদিন ডেস্ক

নানা আয়োজনে বিভাগীয় শহরগুলোতে জাতীয় শোক দিবস পালিত হয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ১৫ আগস্টে নিহতদের প্রতিকৃতিতে ফুলের শ্রদ্ধা নিবেদন, শোকর‌্যালি এবং পৃথক আলোচনা সভার মধ্য দিয়ে সরকারি-বেসরকারিভাবে পালিত হয় দিবসটি। এ সময় বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনিদের ফিরিয়ে এনে শাস্তি নিশ্চিতের দাবি জানানো হয়েছে।

চট্টগ্রাম : সিটি করপোরেশন কার্যালয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের পর খতমে কোরআন ও বিশেষ দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন সিটি মেয়র রেজাউল করিম। চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা শেখ মুহম্মদ তৌহিদুল ইসলামের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন প্যানেল মেয়র গিয়াস উদ্দিন, হাসান মুরাদ বিপ্লব, আবদুল মান্নান প্রমুখ। এ ছাড়াও চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের (সিইউজে) উদ্যোগে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। খতমে কোরআন ও দোয়া মাহফিলের আয়োজন করেছে দি চিটাগাং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি। দিবসটি উপলক্ষে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে চা বোর্ড প্রাঙ্গণে জাতীয় পতাকা অর্ধনমিত উত্তোলন, জাতির পিতার অস্থায়ী প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, ডকুমেন্টারি প্রদর্শনী, আলোচনা সভা এবং বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের শহীদ সদস্যদের রুহের মাগফেরাত কামনা করে মোনাজাত করা হয়।

রাজশাহী : রাজশাহীতে শোক দিবসের কর্মসূচি থেকে বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনিদের ফিরিয়ে এনে শাস্তি নিশ্চিতের দাবি জানানো হয়েছে। এদিন সকাল থেকে গভীর শোক ও শ্রদ্ধায় দিবসের কর্মসূচি পালন হয়েছে। সকালে কুমারপাড়া দলীয় কার্যালয়ের পাশে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানায় মহানগর আওয়ামী লীগ। নগরীর সিঅ্যান্ডবি মোড়ে নির্মিত ম্যুরালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে পুষ্পস্তবক অর্পণ করেন রাজশাহী সদর আসনের এমপি ফজলে হোসেন বাদশা, রাজশাহী বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর ও রাজশাহী জেলা প্রশাসক শামীম আহমেদ।

বরিশাল : প্রথম প্রহরে নগরীর সদর রোডের আওয়ামী লীগ দলীয় কার্যালয় চত্বরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও শহীদ আবদুর রব সেরনিয়াবাতের প্রতিকৃতিতে ফুলের শ্রদ্ধা নিবেদন করেন সিটি মেয়র সাদিক আবদুল্লাহ। পরে পর্যায়ক্রমে জেলা পরিষদ চেয়ারম্যান এ কে এম জাহাঙ্গীর, জেলা ও মহানগর আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, শ্রমিক লীগ, মহিলা আওয়ামী লীগ ও ৩০টি ওয়ার্ড আওয়ামী লীগসহ বিভিন্ন সংগঠন ও শ্রোণি-পেশার মানুষ বঙ্গবন্ধু ও শহীদ আবদুর রব সেরনিয়াবাতের প্রতিকৃতিতে ফুলের শ্রদ্ধা নিবেদন করেন। সকাল সাড়ে ৮টায় দলীয় কার্যালয় চত্বরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও শহীদ আবদুর রব সেরনিয়াবাতের প্রতিকৃতিতে ফুলের শ্রদ্ধা নিবেদন করেন সিটি কপোরেশনের নবনির্বাচিত মেয়র আবুল খায়ের খোকন সেরনিয়াবাতসহ অন্যরা। এ উপলক্ষে কীর্তনখোলা অডিটোরিয়ামে এক আলোচনা সভার আয়োজন করে বরিশাল বিশ্ববিদ্যালয়।

খুলনা : জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গণে স্থাপিত জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান, নগর আওয়ামী লীগ সভাপতি ও সিটি মেয়র তালুকদার আবদুল খালেক, বিভাগীয় কমিশনার মো. হেলাল মাহমুদ শরীফ, পুলিশ কমিশনার মো. মোজাম্মেল হক, রেঞ্জ ডিআইজি মঈনুল হক প্রমুখ।

রংপুর : সকালে জেলা প্রশাসনের উদ্যোগে নগরীর বঙ্গবন্ধু ম্যুরালে পুষ্পার্ঘ্য অর্পণ করেন বিভাগীয় কমিশনার হাবিবুর রহমান, রংপুর রেঞ্জের ডিআইজি আবদুল বাতেন, মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. মনিরুজ্জামানসহ সরকারি-বেসরকারি দফতর, সামাজিক-সাংস্কৃতিক, রাজনৈতিক সংগঠনের নেতৃবৃন্দসহ শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীরা।

কাগতিয়ায় জাতীয় শোক দিবস পালন : জাতীয় শোক দিবসে চট্টগ্রামের কাগতিয়া এশাতুল উলুম কামিল এম. এ. মাদরাসা মূল ক্যাম্পাস ও চট্টগ্রাম মহানগর ক্যাম্পাসে যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় বক্তব্য রাখেন মাদরাসার উপাধ্যক্ষ মাওলানা বদিউল আলম আহমদী, প্রভাষক মাওলানা মুহাম্মদ আহসান উল্লাহ মোবারক, প্রভাষক মাওলানা এইচ এম আবু বকর প্রমুখ।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর