বৃহস্পতিবার, ১৭ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

৮০ লাখ লিটার সয়াবিন তেল কেনার প্রস্তাব অনুমোদন

ভর্তুকি মূল্যে বিক্রি করা হবে টিসিবির ফ্যামিলি কার্ডধারীদের মধ্যে

নিজস্ব প্রতিবেদক

ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) মাধ্যমে নিম্ন আয়ের মানুষের মাঝে ভর্তুকি মূল্যে বিক্রির জন্য ৮০ লাখ লিটার সয়াবিন তেল কেনার একটি প্রস্তাবসহ সাতটি ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এতে ব্যয় হবে ৮৩৮ কোটি ৭৭ লাখ টাকা। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে গতকাল সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ভার্চুয়াল সভায় এসব প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। সভায় কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সভা শেষে অনুমোদিত ক্রয় প্রস্তাবগুলো সম্পর্কে বিস্তারিত জানান মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. আমিন উল আহসান। তিনি বলেন, অর্থনৈতিক বিষয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ১৮তম এবং সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ২৬তম সভা হয়েছে। অর্থনৈতিক বিষয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির অনুমোদনের জন্য একটি এবং ক্রয় কমিটির অনুমোদনের জন্য সাতটি প্রস্তাব উপস্থাপন করা হয়। ক্রয় কমিটির প্রস্তাবগুলোর মধ্যে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের তিনটি, বাণিজ্য মন্ত্রণালয়ের একটি, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের একটি, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের একটি এবং রেলপথ মন্ত্রণালয়ের একটি প্রস্তাব ছিল। ক্রয় কমিটির অনুমোদিত সাতটি প্রস্তাবে অর্থের পরিমাণ ৮৩৮ কোটি ৭৭ লাখ ৫৪ হাজার ২৭৮ টাকা। মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব বলেন, ২০২৩-২৪ অর্থবছরে স্থানীয়ভাবে উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে ৮০ লাখ (+৫%) লিটার সয়াবিন তেল কেনার একটি প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। টিসিবির ফ্যামিলি কার্ডধারী ১ কোটি পরিবারের কাছে ভর্তুকি মূল্যে সয়াবিন বিক্রির লক্ষ্যে স্থানীয়ভাবে উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে দরপত্র আহ্বান করা হলে দুটি দর প্রস্তাব জমা পড়ে। প্রস্তাব দুটি পরীক্ষা শেষে রেসপনসিভ হয়। দর প্রস্তাবের সব প্রক্রিয়া শেষে টিইসির সুপারিশ করা রেসপনসিভ সর্বনিম্ন দরদাতা প্রতিষ্ঠান সুপার অয়েল রিফাইনারি। তারা এ সয়াবিন তেল সরবরাহ করবে। ২ লিটারের বোতলে প্রতি লিটার ১৫৯.৯৫ টাকা হিসেবে ব্যয় হবে ১২৭ কোটি ৯৬ লাখ টাকা।

সভায় ২০২৪ শিক্ষাবর্ষে প্রাথমিক স্তরের (দ্বিতীয় ও তৃতীয় শ্রেণি) ২০টি প্যাকেজে ৯৮টি লটের পাঠ্যপুস্তক মুদ্রণ, বাঁধাই ও সরবরাহের ক্রয় প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে। এতে ৩ কোটি ৫৩ লাখ ৮১ হাজার ২৩৯টি পাঠ্যপুস্তক মুদ্রণ, বাঁধাই ও সরবরাহের জন্য আন্তর্জাতিক উন্মুক্ত দরপত্র আহ্বান করা হলে ৪৮৪টি দরপত্র জমা পড়ে। তার মধ্যে ৪০৩টি দরপত্র রেসপনসিভ হয়। টিইসির সুপারিশ করা রেসপনসিভ সর্বনিম্ন দরদাতা প্রতিষ্ঠানের কাছ থেকে ৯৮টি লটে এসব বই সংগ্রহে ব্যয় হবে ৯৪ কোটি ২৮ লাখ ৭০ হাজার ৯৫৩ টাকা। প্রতিটি পাঠ্যপুস্তক মুদ্রণ, বাঁধাই ও সরবরাহে খরচ হবে ২৬.৬৪ টাকা।

তিনি জানান, ২০২৪ শিক্ষাবর্ষে মাধ্যমিক (বাংলা ও ইংরেজি ভার্সন) স্তরের পাঠ্যপুস্তক মুদ্রণ, বাঁধাই ও সরবরাহের ক্রয় প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। সপ্তম শ্রেণি, দাখিল সপ্তম শ্রেণি ও কারিগরি (ট্রেড বই) সপ্তম শ্রেণির ৪ কোটি ৪৫ লাখ ৫৭ হাজার ৭টি পাঠ্যপুস্তক মুদ্রণ, বাঁধাই ও সরবরাহের জন্য আন্তর্জাতিক উন্মুক্ত দরপত্র আহ্বান করা হলে ৭৫টি প্রতিষ্ঠানের কাছ থেকে ৮৮০টি দরপত্র জমা পড়ে। তার মধ্যে ৮০৪টি দরপত্র রেসপনসিভ হয়।

টিইসির সুপারিশ করা রেসপনসিভ সর্বনিম্ন দরদাতা প্রতিষ্ঠানের কাছ থেকে এ পুস্তক সংগ্রহে ব্যয় হবে ১৮০ কোটি ২ লাখ ৯৫ হাজার ৩৭১ টাকা। প্রতিটি পাঠ্যপুস্তক মুদ্রণ, বাঁধাই ও সরবরাহ বাবদ খরচ হবে ৪০.৪০ টাকা।

‘দোহাজারী থেকে রামু হয়ে কক্সবাজার এবং রামু থেকে মিয়ানমারের কাছে ঘুমধুম সিঙ্গেল লাইন ডুয়েল গেজ ট্র্যাক নির্মাণ’ প্রকল্পের পুনর্বাসন কাজে নিয়োজিত এনজিওর ভেরিয়েশন প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। প্রকল্পের পুনর্বাসন কাজের জন্য (১) ইগনো ডরপ এবং (২) পার্থমার্ককে ৮ কোটি ২৯ লাখ ২৯ হাজার ৬৭৯ টাকায় নিয়োগ করা হয়। চুক্তি অনুসারে কাজ চলমান অবস্থায় পুনর্বাসন কাজের পরিধি বৃদ্ধি পাওয়ায় প্রথম ভেরিয়েশনের পর দ্বিতীয় ভেরিয়েশন বাবদ অতিরিক্ত ৮৭ লাখ ৯২ হাজার ৯০৬ টাকা ব্যয় বৃদ্ধির প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি।

সভায় ‘মদনপুর-দিরাই-শাল্লা-জলসুখা-আজমিরীগঞ্জ জেলা মহাসড়কের দিরাই-শাল্লা অংশ পুনর্নির্মাণ’ প্রকল্পের ডব্লিউপি-০২ প্যাকেজের পূর্তকাজ ক্রয় প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। প্রকল্পের পূর্তকাজ কেনার জন্য দরপত্র আহ্বান করা হলে সাতটি প্রতিষ্ঠান অংশ নেয়। তার মধ্যে একটি প্রস্তাব কারিগরিভাবে রেসপনসিভ হয়। দরপত্রের সব প্রক্রিয়া শেষে টিইসির সুপারিশ করা একমাত্র রেসপনসিভ দরদাতা প্রতিষ্ঠান (১) ওহিদুজ্জামান চৌধুরী এবং (২) জন্মভূমি নির্মাতা প্রকল্পটি বাস্তবায়ন করবে। এতে ব্যয় হবে ১১৪ কোটি ৩৪ লাখ ৮৩ হাজার ৩৩৮ টাকা।

‘মদনপুর-দিরাই-শাল্লা-জলসুখা-আজমিরীগঞ্জ জেলা মহাসড়কের দিরাই-শাল্লা অংশ পুনর্নির্মাণ’ প্রকল্পের ডব্লিউপি-০৩ প্যাকেজের পূর্তকাজ ক্রয় প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। প্রকল্পের জন্য দরপত্র আহ্বান করা হলে পাঁচটি প্রতিষ্ঠান প্রস্তাব দাখিল করে। তার মধ্যে একটি প্রস্তাব কারিগরিভাবে রেসপনসিভ হয়। দরপত্রের সব প্রক্রিয়া শেষে টিইসির সুপারিশ করা দরদাতা প্রতিষ্ঠান (১) ওহিদুজ্জামান চৌধুরী এবং (২) জন্মভূমি নির্মাতা প্রকল্পটি বাস্তবায়ন করবে। এতে ব্যয় হবে ১৪৭ কোটি ৪৪ লাখ ৪৩ হাজার ৪৩৩ টাকা।

‘মদনপুর-দিরাই-শাল্লা-জলসুখা-আজমিরীগঞ্জ জেলা মহাসড়কের দিরাই শাল্লা অংশ পুনর্নির্মাণ’ প্রকল্পের ডব্লিউ-০৪ প্যাকেজের পূর্তকাজের ক্রয় প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে। দরপত্রে তিনটি প্রতিষ্ঠান প্রস্তাব দাখিল করে। তার মধ্যে একটি প্রস্তাব কারিগরিভাবে রেসপনসিভ হয়। দরপত্রের সব প্রক্রিয়া শেষে টিইসির সুপারিশ করা একমাত্র রেসপনসিভ দরদাতা প্রতিষ্ঠান (১) ওহিদুজ্জামান চৌধুরী এবং (২) জন্মভূমি নির্মাতা প্রকল্পটি বাস্তবায়ন করবে। এতে ব্যয় হবে ১৭৩ কোটি ৮২ লাখ ৬৮ হাজার ২৭৭ টাকা।

এর আগে অর্থমন্ত্রীর সভাপতিত্বে অর্থনৈতিক বিষয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভা হয়। সভায় চট্টগ্রাম জেলার আনোয়ারা উপজেলায় ৭৮৪ একর জমির ওপর চীন সরকারের অর্থায়নে জিটুজি ভিত্তিতে ‘চায়না ইকোনমিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল জোন’ প্রতিষ্ঠার জন্য এমওইউ স্বাক্ষরিত হয়। ওই অর্থনৈতিক অঞ্চল নির্মাণ বাংলাদেশ সরকারের বিশেষ অগ্রাধিকার প্রকল্প হিসেবে বহিঃস্থ অবকাঠামো নির্মাণ এবং উপযোগ সেবার সংস্থান সম্পর্কিত কাজ চীন সরকার মনোনীত ডেভেলপার চায়না রোড অ্যান্ড ব্রিজ করপোরেশনের (সিআরবিসি) কাছ থেকে সরাসরি ক্রয় পদ্ধতিতে কেনার নীতিগত অনুমোদনের জন্য প্রস্তাব উপস্থাপন করা হলে কমিটি তাতে অনুমোদন দিয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর