রবিবার, ২০ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

প্রধানমন্ত্রীর উপহারের ঘর পেয়ে আনন্দের উচ্ছ্বাস

দিনাজপুর প্রতিনিধি

জীবনযুদ্ধে ভূমিহীন হয়ে পড়া শরিয়তুন নেছা (৫৫) বর্তমান সরকারের সহযোগিতায় আবার মাথা গোঁজার ঠাঁই পেয়েছেন। তিনি খানসামার গোয়ালডিহি ইউপির বটতলী আশ্রয়ণে ঘর পেয়ে শাক-সবজি চাষ করছেন, লাউ-কুমড়া লাগিয়েছেন। এখন তার চোখে-মুখে আনন্দের উচ্ছ্বাস। শরিয়তুন নেছা জানান, ১৩ বছর আগে স্বামী আছিমদ্দিন মারা যান। এরপর সংসার জীবনে নেমে আসে অন্ধকার। সংসার চালানো ছাড়াও মেয়েদের বিয়ে নিয়ে চিন্তায় পড়েন। শেষে যে ভিটেমাটি ছিল তা বিক্রি করে দুই মেয়েকে বিয়ে দিতে হয়। এরপর নিজেই ভূমিহীন হয়ে পড়েন। সংসার চালানোই কঠিন- সেখানে থাকার জায়গা কীভাবে করবেন! দিনমজুরি করে কোনো রকমে দিনাতিপাত করছিলেন। অবশেষে প্রধানমন্ত্রীর উপহার পেয়ে এই আশ্রয়ণে একটি থাকার ঘর বরাদ্দ পেয়েছেন তিনি। এখন তার মুখে হাসি ফিরে এসেছে। এ রকম আরেকজন রাবেয়া বেওয়ার (৬৫)। তার স্বামী জিকরুল হক ৩২ বছর আগে মারা যান। ছেলেসহ ছয় সদস্যের পরিবার। দিশাহারা হয়ে পড়েন তিনি- কীভাবে সংসার চালাবেন। অনেক কষ্টে সংসার চালিয়ে গোয়ালডিহি ইউনিয়নের ৬ নম্বর ওয়ার্ডের বটতলী বাজারে চায়ের দোকান করে সংসার চালান। তাকে সহযোগিতা করে ছেলে। সংসার চললেও একটি নিজের থাকার ঘরের প্রয়োজন ছিল।

অবশেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসেবে বটতলী আশ্রয়ণে ঘর পেয়েছেন তিনি। রাবেয়া জানান, জীবনের বড় একটি প্রপ্তি এই ঘর। এখন ওই চা দোকান করেই সংসার চালিয়ে শেষ বয়সে এসে নিজের বাড়িতে থাকতে পারছেন। তার কথা, এর চেয়ে আর কি আনন্দের হতে পারে!

তাদের মতো আরও অনেকেই প্রধানমন্ত্রীর উপহারের ঘর পেয়ে খুশি। উল্লেখ্য, খানসামা উপজেলায় প্রথম, দ্বিতীয় ও তৃতীয় পর্যায়ে যথাক্রমে ৪১০, ৪৪৭ ও ৩০০টি ‘ক’ শ্রেণির পরিবারকে আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় নিয়ে আনা হয়। খানসামা উপজেলার মোট ‘ক’ শ্রেণির উপকারভোগীর সংখ্যা ১ হাজার ৫০৯ জন। এর মধ্যে ১ হাজার ১৫৭ জনকে পুণর্বাসন করা হলে অবশিষ্ট ৩৫২টি ‘ক’ শ্রেণির পরিবারকে পুনরায় যাচাই-বাছাই করার জন্য এবং আরও কোনো ভূমিহীন ও গৃহহীন আছে কি না উপজেলার প্রতিটি ইউনিয়নে ঢোল-সহরত, মাইকিং করে ৩৫২ থেকে ১৫৯ জনের চূড়ান্ত তালিকা প্রস্তুত করা হয়। চতুর্থ পর্যায়ে এসে এই ১৫৯ জনকে জমিসহ গৃহ প্রদানের মাধ্যমে খানসামা উপজেলাকে ভূমিহীন ও গৃহহীন ঘোষণা করে সরকার। তবে এরপরেও যদি কোনো ভূমিহীন ও গৃহহীন থাকে তাদের জন্য পুনর্বাসন প্রক্রিয়া চালু থাকবে বলে সংশ্লিষ্টরা জানান।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর