রবিবার, ২০ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

নগরকে জলাবদ্ধতামুক্ত রাখতে আইপিডির ১৬ পরামর্শ

আর্থিক লাভের জন্য কৃত্রিম ড্রেনেজ প্রকল্পে নগর সংস্থার আগ্রহ

নিজস্ব প্রতিবেদক

প্রাকৃতিক পানি নিষ্কাশন ব্যবস্থাকে ধ্বংস করে কৃত্রিম ড্রেনেজ ব্যবস্থার ওপর নির্ভরশীল হওয়ার কারণে মহানগর, জেলা ও পৌর এলাকার নগরগুলোয় জলাবদ্ধতা বেড়েই চলেছে। তার পরও কৃত্রিম ড্রেনেজ প্রকল্পে আর্থিক লাভের সুযোগ থাকায় ব্যয়বহুল হওয়া সত্ত্বেও এ ধরনের প্রকল্পের প্রতি বিভিন্ন নগর সংস্থার অতি আগ্রহ লক্ষ্য করা যাচ্ছে।

নগরীকে জলাবদ্ধতামুক্ত রাখতে ১৬ পরামর্শ দিয়েছে ইনস্টিটিউট ফর প্ল্যানিং অ্যান্ড ডেভেলপমেন্ট (আইপিডি)।

গতকাল অনলাইনে আয়োজিত ‘নগরে-নগরে জলাবদ্ধতা : সাম্প্রতিক চট্টগ্রাম, বরিশাল, সিলেট, সুনামগঞ্জ, বান্দরবান, কক্সবাজারসহ বিভিন্ন শহরের জলাবদ্ধতা প্রসঙ্গ’ শীর্ষক বাংলাদেশ নগর সংলাপে বক্তারা এসব কথা বলেন। সংলাপে মূল প্রবন্ধ উপস্থাপনা করেন আইপিডির নির্বাহী পরিচালক অধ্যাপক ড. আদিল মুহাম্মদ খান। বক্তব্য রাখেন অধ্যাপক ড. আকতার মাহমুদ, পরিকল্পনাবিদ মোহাম্মদ আরিফুল ইসলাম, নগর পরিকল্পনাবিদ হিশামউদ্দিন চিশতি, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের সহযোগী অধ্যাপক ড. ফরহাদুর রেজা, চট্টগ্রাম বিআইপি চ্যাপ্টারের সাবেক সাধারণ সম্পাদক এ টি এম শাহজাহান, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক মো. শাহজালাল মিশুক প্রমুখ।

বক্তারা বলেন, নগরায়ণের চাপে এবং নগর সংস্থাগুলোর উদাসীনতায় প্রাকৃতিক জলাধারগুলো ধ্বংস হয়ে যাচ্ছে। ফলে শহরের বৃষ্টির পানি ধারণক্ষমতা কমে যাচ্ছে।

আইপিডির পরামর্শ : প্রাকৃতিক পানি নিষ্কাশনব্যবস্থাকে প্রাধান্য দিয়ে ড্রেনেজ পরিকল্পনা তৈরি করা এবং খাল-জলাশয়-জলাধারগুলোকে রক্ষা করা। প্রাকৃতিক পানি নিষ্কাশনব্যবস্থা এবং কৃত্রিম ড্রেনেজ অবকাঠামোর মধ্যে প্রয়োজনীয় ভারসাম্য ও সমন্বয় নিশ্চিত করা। নগর এলাকায় ১০-১৫ ভাগ জলাশয়-জলাধার; ২৫ ভাগ সবুজ এলাকা সংরক্ষণের লক্ষ্যকে সামনে রেখে নগর উন্নয়ন ও সম্প্রসারণ। নগর এলাকায় সড়ক সংস্কারের কারণে সড়কগুলো আশপাশের ভবনের তুলনায় যেন উঁচু না হয়ে পড়ে, সেটা নিশ্চিত করা। পরিবেশ, জলাধার সংরক্ষণ, ইমারত নির্মাণ ও নগর উন্নয়ন সংশ্লিষ্ট আইনগুলোর কার্যকর প্রয়োগ নিশ্চিত করা এবং খাল-জলাধার-নদী দখলদারদের প্রতি আইনের শাসন ও কার্যকর শাস্তি নিশ্চিত করা ইত্যাদি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর