মঙ্গলবার, ২২ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

বিটিআই জালিয়াতিতে ডিএনসিসির তিন কর্মকর্তাকে কারণ দর্শানোর নোটিস

নিজস্ব প্রতিবেদক

এডিস মশার লার্ভা নিধনের ব্যাকটেরিয়া বাসিলাস থুরিনজেনসিস ইসরায়েলেনসিস (বিটিআই) আমদানি নিয়ে জালিয়াতির ঘটনায় তিন কর্মকর্তাকে কারণ দর্শানোর নোটিস দিয়েছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। গতকাল তাদের এ নোটিস দেওয়া হয়।

ডিএনসিসির এই তিন কর্মকর্তা হলেন- ডিএনসিসির স্বাস্থ্য বিভাগের সাবেক প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল জোবায়দুর রহমান, প্রধান ভাণ্ডার কর্মকর্তা রমেন্দ্রনাথ বিশ্বাস এবং সহকারী ভাণ্ডার ও ক্রয় কর্মকর্তা রাহাত আল ফয়সাল। নোটিসে তাদের আগামী সাত দিনের মধ্যে জবাব দিতে বলা হয়েছে। ১৯ আগস্ট এডিস মশার লার্ভা নিধনের ‘বিটিআই’ আমদানিতে প্রতারণার আশ্রয় নেওয়ায় ঠিকাদারি প্রতিষ্ঠান মার্শাল অ্যাগ্রোভেট কেমিক্যাল ইন্ডাস্ট্রিজকে কালো তালিকাভুক্ত করে ডিএনসিসি।

ডিএনসিসির এক অফিস আদেশে বলা হয়েছে, সরবরাহকৃত বিটিআই বেস্ট কেমিক্যালের উৎপাদিত এবং সরবরাহকৃত কি না, এ সংক্রান্ত সব প্রমাণ দাখিল ও বিস্তারিত ব্যাখ্যা দেওয়ার জন্য মার্শাল অ্যাগ্রোভেট কেমিক্যাল ইন্ডাস্ট্রিজকে পরপর দুটি চিঠি দেওয়া হয়। চিঠির বিষয়ে মশক নিধন কীটনাশক ও যন্ত্রপাতি কারিগরি ও যাচাই কমিটির ১৭ আগস্টের সভায় পর্যালোচনা করা হয়। পর্যালোচনায় দেখা যায়, সরবরাহ করা বিটিআই সিঙ্গাপুরের বেস্ট কেমিক্যাল ইন্ডাস্ট্রিজে উৎপাদিত বলে কোনো প্রমাণ দাখিল করতে পারেনি মার্শাল অ্যাগ্রোভেট। অফিস আদেশে আরও বলা হয়, ভাণ্ডার ও ক্রয় বিভাগের দাফতরিক ই-মেইল থেকে সিঙ্গাপুরের বেস্ট কেমিক্যাল ইন্ডাস্ট্রিজের সঙ্গে যোগাযোগ করা হয়েছিল। তারা জানায়, বেস্ট কেমিক্যাল থেকে এসব পণ্য মার্শাল অ্যাগ্রোভেটকে সরবরাহ করা হয়নি। মার্শাল অ্যাগ্রোভেট তাদের নিযুক্ত পরিবেশক নয়। এ ছাড়া লি কিয়াং নামের এক ব্যক্তিকে বেস্ট কেমিক্যালের রপ্তানি ব্যবস্থাপক বলে দাবি করা হয়েছিল। তিনি বেস্ট কেমিক্যালের কর্মচারী নন।

এ জালিয়াতির অভিযোগ ও টেন্ডার প্রক্রিয়াসহ সার্বিক বিষয় তদন্ত করতে তিন সদস্যের একটি কমিটি করা হয়েছে বলে ডিএনসিসির অফিস আদেশে উল্লেখ করা হয়েছে। এতে বলা হয়েছে, এ কমিটির আহ্বায়ক ডিএনসিসির অতিরিক্ত প্রধান প্রকৌশলী মো. শরীফ উদ্দীন। আগামী ১০ দিনের মধ্যে কমিটিকে তদন্ত প্রতিবেদন দিতে বলা হয়েছে।

সম্প্রতি ঢাকা উত্তর সিটির আমদানি করা বিটিআই নিয়ে জালিয়াতির অভিযোগ ওঠে। তবে ঠিকাদারি প্রতিষ্ঠান মার্শাল অ্যাগ্রোভেট কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমিটেড দাবি করে, তাদের সরবরাহ করা ৫ হাজার কেজি বিটিআই সিঙ্গাপুরের বেস্ট কেমিক্যাল ইন্ডাস্ট্রিজের উৎপাদিত। তবে সেটা সত্য নয় বলে জানায় বেস্ট কেমিক্যাল লিমিটেড। এ নিয়ে সিঙ্গাপুরের ওই কোম্পানি নিজেদের ফেসবুক পেজে একটি সতর্ক বার্তাও দিয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর