শিরোনাম
বুধবার, ২৩ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

পাঁচ বছরেও কাজ শেষ হয়নি ভালুকা মডেল মসজিদ ও সাংস্কৃতিক কেন্দ্রের

আসাদুজ্জামান সুমন, ভালুকা (ময়মনসিংহ)

পাঁচ বছরেও কাজ শেষ হয়নি ভালুকা মডেল মসজিদ ও সাংস্কৃতিক কেন্দ্রের

নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপনের পাঁচ বছর অতিবাহিত হলেও মাথা তুলে দাঁড়াতে পারেনি ভালুকা মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রের তিনতলা ভবন। ১৫ মাসের মধ্যে নির্মাণকাজ শেষ হওয়ার কথা থাকলেও প্রায় পাঁচ বছরেও কাজ সম্পন্ন করতে পারেনি ময়মনসিংহ গণপূর্ত বিভাগ। পৌরসভার কেন্দ্রীয় ঈদগাহ মাঠের পাশে ওই মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রের অবস্থান। নির্মাণকাজে ধীরগতিতে ক্ষুব্ধ এলাকাবাসী ও মুসল্লিরা। গণপূর্ত বিভাগ সূত্রে জানা যায়, ৪০ শতক জমির ওপর ২০১৮-১৯ অর্থবছরে নির্মাণকাজের ব্যয় ধরা হয় ১৩ কোটি ১ লাখ ৩৫ হাজার টাকা। এস আলম এন্টারপ্রাইজ নামের একটি ঠিকাদারি প্রতিষ্ঠানের মাধ্যমে ২০১৯ সালের ৭ অক্টোবর মসজিদের নির্মাণকাজের উদ্বোধন করা হয়। কিন্তু নির্মাণকাজের ধীরগতির কারণে মেয়াদ বাড়ানো হয়। ২০২২ সালের ৩০ এপ্রিল এস আলম এন্টারপ্রাইজের মালিক ও জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক কৃষিবিদ ড. সামীউল আলম লিটন মারা যান। এরপর থেকেই স্থবির হয়ে আছে মসজিদ নির্মাণকাজ। সরেজমিন গিয়ে দেখা যায়, সরকার ঘোষিত সারা দেশে ৫৬০টি মডেল মসজিদের মধ্যে প্রথম ধাপে উদ্বোধন হওয়ার কথা ছিল মসজিদটি।

কিন্তু এখন পিলারগুলো ঠায় দাঁড়িয়ে আছে। রডগুলোতে জং ধরেছে। ঠিকাদারি প্রতিষ্ঠানের মালিকের মৃত্যুর পর তার স্ত্রী ও ছেলে কাজের তদারকি করেছিলেন। কিন্তু প্রায় ছয় মাস ধরে কাজ বন্ধ করে ঠিকাদারি প্রতিষ্ঠান সব নির্মাণসামগ্রী নিয়ে চলে যায়। ঠিকাদারি প্রতিষ্ঠানের মালিকের স্ত্রীর সঙ্গে যোগাযোগ করা হলে তিনি এ ব্যাপারে কিছু বলতে অপারগতা প্রকাশ করেন।

স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর হুমায়ুন কবির বলেন, প্রধানমন্ত্রীর ঘোষণার পাঁচ বছর অতিবাহিত হলেও মডেল মসজিদ নির্মাণের কাজ শেষ না হওয়াটা খুবই দুঃখজনক। ময়মনসিংহ গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. জিল্লুর রহমান সিদ্দিকী বলেন, প্রথম দিকে জমি-সংক্রান্ত কিছু জটিলতা ছিল। পরে ঠিকাদারি প্রতিষ্ঠানের মালিক ড. সামীউল আলমের মৃত্যুর পর কাজ বন্ধ রয়েছে। তারা এখন পর্যন্ত মোট ৪ কোটি ৩৫ লাখ টাকা বিল উত্তোলন করেছেন। এখন ঠিকাদারি প্রতিষ্ঠানের পক্ষ থেকে কাজ না করার আবেদন করেছেন। আমরা নতুন করে টেন্ডার দেওয়ার প্রস্তুতি নিচ্ছি। উপজেলা নির্বাহী অফিসার এবং মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রের সভাপতি এরশাদুল আহমেদ বলেন, ময়মনসিংহ গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলীর সঙ্গে দুই মাস আগে কথা বলেছিলাম। তিনি আমাকে জানিয়েছিলেন মাস তিনেকের মধ্যে নতুন করে কাজ শুরু হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর