শিরোনাম
বুধবার, ২৩ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

বিএনপি মহাসচিব ২১ আগস্টের ঘাতকদের মুখপাত্র : তথ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

বিএনপি মহাসচিব ২১ আগস্টের ঘাতকদের মুখপাত্র : তথ্যমন্ত্রী

তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, বিএনপি মহাসচিব ২১ আগস্টের ঘাতকদের মুখপাত্র। কারণ ২১ আগস্টের মতো এমন ভয়াবহ ঘটনাকে মির্জা ফখরুল সাহেব আওয়ামী লীগের সাজানো নাটক বলেছেন। যেখানে এটি দিবালোকের মতো স্পষ্ট যে, তারা এটি ঘটিয়েছেন। এমন জঘন্য, ঘৃণ্য, বীভৎস মিথ্যাচার একটি দলের মহাসচিব করতে পারেন, আমার বিশ্বাস করতেই কষ্ট হচ্ছে। গতকাল দুপুরে সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে তিনি বলেন, ২০০৪ সালের ২১ আগস্ট খালেদা জিয়ার অনুমোদনক্রমে তার পুত্র তারেক রহমানের প্রত্যক্ষ নির্দেশনায় তৎকালীন বিরোধীদলীয় নেত্রী বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনাকে হত্যা এবং আওয়ামী লীগের নেতৃত্বকে নিশ্চিহ্ন করার উদ্দেশ্যেই গ্রেনেড হামলা পরিচালনা করা হয়েছিল। আর পত্র-পত্রিকায় দেখলাম, মির্জা ফখরুল সাহেব গতকাল এই ঘৃণ্য গ্রেনেড হামলা নিয়ে নির্লজ্জ মিথ্যাচার করেছেন। সম্ভবত তার (মির্জা ফখরুল) মহাসচিব পদটা নড়বড়ে হয়ে গেছে যে কারণে মিথ্যাচারের মাত্রাটা আরও বাড়িয়ে দিয়েছেন।

তথ্যমন্ত্রী বলেন, বিএনপি মহাসচিব বলেছেন- ‘যে জায়গায় অনুমতি দেওয়া হয়েছিল সেখানে না করে তারা অন্য জায়গায় কেন করল।’ কিন্তু প্রকৃতপক্ষে আমরা ২১ আগস্টের কয়েক দিন আগেই মুক্তাঙ্গনে সমাবেশ করার জন্য অনুমতি চেয়েছিলাম কিন্তু অনুমতি দেওয়া হয়নি। শেষ মুহূর্তে আমাদের পার্টি অফিসের সামনে সমাবেশ করার জন্য মৌখিক অনুমতি দেওয়া হয়। এতে প্রমাণ হয়, গ্রেনেড হামলা পরিচালনা করার সুবিধার্থেই মুক্তাঙ্গনে সমাবেশ করার অনুমতি দেওয়া হয়নি। কারণ মুক্তাঙ্গনে গ্রেনেড ছোড়ার সুবিধা সেভাবে নেই। আমাদের দলীয় কার্যালয়ের চারপাশের বিল্ডিং থেকে গ্রেনেড ছোড়া যায়। সে জন্যই সেখানে সমাবেশ করতে বলা হয়। তিনি বলেন, সমাবেশের সময় বিল্ডিংয়ের ওপরে সাদা পোশাকে বা পোশাকধারী পুলিশ থাকে। কিন্তু সেদিন কোনো পুলিশ পাহারায় ছিল না, পরিবর্তে সেখানে তৎকালীন বিএনপি সরকার, তারেক রহমান জঙ্গিদের অবস্থান নিশ্চিত করেছিল এবং সেখান থেকেই গ্রেনেডগুলো ছোড়া হয়েছিল।

এ সময় সাংবাদিকরা বিএনপি মহাসচিবের সাম্প্রতিক মন্তব্য ‘সরকার দেশে ভয়াবহ একটা কিছু ঘটাতে যাচ্ছে’ এ নিয়ে প্রশ্ন করলে হাছান মাহমুদ বলেন, মির্জা ফখরুল সাহেবের এ কথাতেই প্রমাণিত হয় যে, তারা কিছু ঘটাতে চাচ্ছে যেটি মুখ ফসকে বলে ফেলেছেন। তারা এমন একটা কিছু ঘটাতে চাচ্ছে যাতে দেশে নির্বাচন ভন্ডুল করা যায় এবং গণতান্ত্রিক প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করা যায়।

ভারতীয় গণমাধ্যম ‘ফ্রন্টলাইন’ অনলাইনের নিবন্ধে ‘শেখ হাসিনা ক্ষমতায় না এলে বাংলাদেশ দীর্ঘমেয়াদি সংকটে পড়বে’ এমন মন্তব্য নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী বলেন, জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে গত সাড়ে ১৪ বছরে যেভাবে দেশ এগিয়ে গেছে বিশ্বসম্প্রদায় তার প্রশংসা করছেন। আর বিপরীতে যারা ক্ষমতায় আসতে চায়, তাদের সঙ্গে আছে জামায়াতে ইসলামী, জঙ্গি, মৌলবাদী অপশক্তির প্রধান পৃষ্ঠপোষক, সন্ত্রাসীগোষ্ঠী, মানুষের ওপর পেট্রলবোমা নিক্ষেপকারীরা।’ মন্ত্রী হাছান আরও বলেন, বিএনপির আমলে দেশে ৫০০ জায়গায় একসঙ্গে বোমা ফেটেছিল, তারা আবার ক্ষমতা পেলে ৫ হাজার জায়গায় বোমা ফাটবে এবং দেশটা পাকিস্তান কিম্বা আফগানিস্তানের পর্যায়ে চলে যাবে। সেই বিশ্লেষণই ভারতীয় পত্রিকায় এসেছে এবং এসব লেখালেখির পর বিএনপির মধ্যে অস্থিরতা দেখা যাচ্ছে এবং তারা যে হিতাহিত জ্ঞান হারিয়ে ফেলেছে তার প্রমাণ হচ্ছে, তারা রাত ৩টায় সংবাদ সম্মেলন ডাকে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর