বুধবার, ২৩ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

ঢাবিতে ছাত্র শিক্ষকের মানসিক স্বাস্থ্য নিয়ে কর্মশালা

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের উদ্যোগে প্রথমবারের মতো শিক্ষক শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্য নিয়ে এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানের প্রধান অতিথি ঢাবি ভিসি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, শিক্ষার্থী ও শিক্ষকদের পারস্পরিক হৃদ্যতাপূর্ণ সম্পর্কের মাধ্যমে খারাপ সময় অতিক্রম করার শক্তি জোগাবে। জীবনের নেতিবাচক সময়কে নিয়ে বেশি চিন্তা করার প্রয়োজন নেই। সময় পরিবর্তন হলে সমস্যার সমাধানও হয়। এ সময় তিনি সম্প্রতি ঢাকা বিশ্ববিদ্যালয়ে যেসব অনাকাক্সিক্ষত ঘটনা ঘটে গেছে তা থেকে উত্তরণে এ ধরনের কর্মশালা কার্যকরী হবে বলে উল্লেখ করেন। গতকাল মোজাফফর আহমেদ চৌধুরী মিলনায়তনে ‘মেন্টাল হেলথ অ্যান্ড ওয়েলবিং’ শীর্ষক কর্মশালায় সভাপতিত্ব করেন সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. জিয়া রহমান।

কর্মশালা পরিচালনা করেন জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক ড. হেলাল উদ্দিন আহমেদ এবং বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক ড. সিফাত-ই সাইয়েদ।

অধ্যাপক ড. জিয়া রহমান বলেন, বিশ্বায়নের যুগে বাজার অর্থনীতির চাহিদা অনুযায়ী চলতে গিয়ে আমাদের শিক্ষক ও শিক্ষার্থীরা নানা সমস্যার মধ্যে পড়ছেন এবং উত্তরণের চেষ্টা চালাচ্ছেন। এমতাবস্থায় এরকম কর্মশালা অত্যন্ত গুরুত্বপূর্ণ। ড. সিফাত-ই সাইয়েদ শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্য বিষয়ে সহায়তার হাত বাড়িয়ে দিতে উদ্বুদ্ধ করেন। মানসিক স্বাস্থ্য নিয়ে পিতামাতার সঙ্গে আলোচনা এবং প্রয়োজনে বিশেষজ্ঞের সহায়তা নেওয়ার পরামর্শ দেন। ড. হেলাল উদ্দিন আহমেদ শিক্ষার্থীদের মানসিক চাপ যথাযথভাবে শনাক্তকরণের মাধ্যমে মোকাবিলার উপায় সম্পর্কে আলোচনা করেন। একই সঙ্গে সমাজে এ বিষয়ে যে উদাসীনতা রয়েছে তা দূর করার প্রতি গুরুত্ব দেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর