বুধবার, ২৩ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

সয়াবিনের দুটি জাত উদ্ভাবন ফলন তিন গুণের বেশি

গাজীপুর প্রতিনিধি

গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরকৃবি) বিজ্ঞানীরা সয়াবিনের খরা ও লবণ সহিষ্ণু উচ্চফলনশীল দুটি জাত উদ্ভাবন করেছেন। এগুলো হেক্টরপ্রতি ফলন দেবে ৩ মেট্রিক টনের বেশি, যা দেশি অন্যান্য জাতের ফলনের তিন গুণের বেশি। কৃষিতত্ত্ব বিভাগের বিজ্ঞানীদের উদ্ভাবিত জাত দুটির নাম দেওয়া হয়েছে ‘বিইউ সয়াবিন-৩’ ও ‘বিইউ সয়াবিন-৪’। কৃষি মন্ত্রণালয়ের বীজ অনুবিভাগে সম্প্রতি জাত দুটি নিবন্ধিত হয়েছে। সয়াবিনের জাত দুটিতে প্রচুর isoflavines রয়েছে, যা অ্যান্টিঅক্সিড্যান্ট হিসেবে ক্যান্সারের ঝুঁকি, উচ্চ রক্ত ও কোলেস্টেরল কমানোসহ হৃদরোগ, বিষণ্নতা বা অবসাদ, টাইপ-২ ডায়াবেটিস এবং বার্ধক্য প্রক্রিয়াকে শ্লথ করাসহ বহু রোগের প্রতিষেধক হিসেবে কাজ করে। জাত দুটি উদ্ভাবন গবেষণা দলের প্রধান অধ্যাপক আবদুল করিম জানান, তাইওয়ানের এশিয়ান ভেজিটেবল রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট সেন্টার, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট এবং নোয়াখালী ও লক্ষ্মীপুর এলাকা থেকে প্রায় ২০০ জার্মপ্লাজম সংগ্রহ করা হয়। এর পর ২০০৫ সাল থেকে বিভিন্ন আঙ্গিকে সয়াবিনের জাত উন্নয়নে গবেষণা শুরু করে বশেমুরকৃবির কৃষিতত্ত্ব বিভাগ।

তিনি বলেন, উপকূলীয় অঞ্চলে সয়াবিন উৎপাদনে একটি বড় প্রতিবন্ধকতা লবণাক্ততা। তাই লবণসহিষ্ণু জাত বের করার জন্য বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় ও জাপানের কিওটো বিশ্ববিদ্যালয়ে যৌথভাবে নিবিড় গবেষণা করা হয়। দীর্ঘ গবেষণায় দেখা যায়, তাইওয়ানের এশিয়ান ভেজিটেবল রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট সেন্টার থেকে সংগৃহীত এজিএস৩১৩ ও জি০০০২৮ জার্মপ্লাজম দুটি উচ্চফলনের পাশাপাশি লবণাক্ততা, জলাবদ্ধতা ও খরা সহিষ্ণু।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. গিয়াসউদ্দীন মিয়া বলেন, পাঠদানের পাশাপাশি শিক্ষক-গবেষকরা নতুন নতুন ফসলের জাত উদ্ভাবন করে যাচ্ছেন। তাঁরা এ পর্যন্ত বিভিন্ন ফসলের ৭২টি জাত ও ২০টির মতো প্রযুক্তি উদ্ভাবন করেছেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর