বৃহস্পতিবার, ২৪ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

সাড়ে ৫ হাজার কোটি টাকার ১৭ দরপ্রস্তাব অনুমোদন

আমদানি করা হবে ৫০ হাজার মেট্রিক টন গম

নিজস্ব প্রতিবেদক

দেশের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে ৫০ হাজার মেট্রিক টন গম আমদানির একটি প্রস্তাবসহ ১৭ ক্রয়প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এতে মোট ব্যয় হবে ৫ হাজার ৬১৭ কোটি টাকা। মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে এ তথ্য জানা গেছে। গতকাল অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত কমিটির ভার্চুয়াল সভায় প্রস্তাবগুলোতে অনুমোদন দেওয়া হয়। সভায় কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। তবে সভা শেষে কোনো ব্রিফিং করা হয়নি। সূত্র জানায়, অর্থনৈতিক বিষয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির অনুমোদনের জন্য তিনটি এবং ক্রয় কমিটির অনুমোদনের জন্য ১৭টি প্রস্তাব উপস্থাপন করা হয়। ক্রয় কমিটির প্রস্তাবগুলোর মধ্যে কৃষি মন্ত্রণালয়ের ৫টি, বাণিজ্য মন্ত্রণালয়ের ৩টি, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের ২টি, নৌপরিবহন মন্ত্রণালয়ের ২টি, শিল্প মন্ত্রণালয়ের ২টি, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের ১টি, খাদ্য মন্ত্রণালয়ের ১টি এবং রেলপথ মন্ত্রণালয়ের ১টি প্রস্তাব ছিল। অনুমোদিত ১৭টি প্রস্তাবে মোট অর্থের পরিমাণ ৫ হাজার ৬১৭ কোটি ৪২ লাখ ২০ হাজার ২৫ টাকা। মোট অর্থায়নের মধ্যে জিওবি থেকে ব্যয় হবে ৩৫৫ কোটি ৫ লাখ ৮৯ হাজার ৬২৫ টাকা এবং দেশি ব্যাংক ও বৈদেশিক অর্থায়ন ৫ হাজার ২৬২ কোটি ৩৬ লাখ ৩০ হাজার ৪০০ টাকা। সভায় ‘ইন্সটলেশন অব সিঙ্গেল পয়েন্ট মুরিং (এসপিএম) উইথ ডাবল পাইপ লাইন’ প্রকল্পে পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগের ক্রয়প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। এতে ব্যয় হবে ২০ লাখ ২১ হাজার ১২৫ ডলার। আন্তর্জাতিক উন্মুক্ত দরপত্রের মাধ্যমে প্যাকেজ-২ এর আওতায় ৫০ হাজার (+৫%) মেট্রিক টন গম আমদানির একটি প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। প্রতি মেট্রিক টন গমের দাম ৩০৪.৮৩ মার্কিন ডলার হিসেবে এতে মোট ব্যয় হবে ১ কোটি ৫২ লাখ ৪১ হাজার ৫০০ মার্কিন ডলার, যা বাংলাদেশি মুদ্রায় ১৬৬ কোটি ৮৯ লাখ ৪৪ হাজার ২৫০ টাকা। প্রতি কেজি গমের দাম ৩৩.৩৮ টাকা। ‘রূপসা নদীর ওপর রেল সেতু নির্মাণ’ পূর্তকাজে নিয়োজিত ঠিকাদারি প্রতিষ্ঠানের ভেরিয়েশন প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। প্রাথমিকভাবে চুক্তিমূল্য ছিল ১ হাজার ২৩৮ কোটি ১২ লাখ ৩ হাজার ৮৯৯ টাকা। চুক্তি অনুসারে কাজ চলমান অবস্থায় পূর্তকাজের পরিধি হ্রাস/বৃদ্ধি হওয়ায় প্রথম ও দ্বিতীয় ভেরিয়েশনের পর তৃতীয় ভেরিয়েশন বাবদ ১৯ কোটি ৬২ লাখ ৬৮ হাজার ৫৯৯ টাকা ব্যয় হ্রাস করে সংশোধিত চুক্তিমূল্য করা হয় ১ হাজার ৪২৯ কোটি ৩১ লাখ ৪১ হাজার ৯৮ টাকা। কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড (কাফকো), বাংলাদেশের কাছ থেকে দ্বিতীয় লটে ৩০ হাজার মেট্রিক টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার ক্রয়ের একটি প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। এতে মোট ব্যয় হবে ১ কোটি ১৯ লাখ ৯২ হাজার ৫০০ মার্কিন ডলার, যা বাংলাদেশি মুদ্রায় ১৩০ কোটি ৭১ লাখ ৮২ হাজার ৫০০ টাকা। চট্টগ্রামের ডিএপি ফার্টিলাইজার কোম্পানি লিমিটেডের জন্য ১০ হাজার মেট্রিক টন (+১০%) ফসফরিক অ্যাসিড আমদানির একটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এতে মোট ব্যয় হবে ৬১ কোটি ৯ লাখ ৪৫ হাজার টাকা। প্রতি মেট্রিক টন ফসফরিক অ্যাসিডের দাম ৫৬০.৫০ মার্কিন ডলার।

ইটনা উপজেলার নামাকুড়া নদীর ড্রেজিংয়ের (প্যাকেজ-৩, লট-০১) পূর্তকাজ ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। এতে ব্যয় হবে ৫২ কোটি ৯২ লাখ টাকা। মিঠামইন উপজেলার বোলাই এবং শ্রীগাং নদীর ড্রেজিংয়ের (প্যাকেজ-৩, লট-০২) পূর্তকাজের ক্রয়প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। এতে ব্যয় হবে ৫২ কোটি ৫২ লাখ ৪০ হাজার টাকা।

সভায় উইকেয়ার ফেজ-১ : ঝিনাইদহ-যশোর মহাসড়ক উন্নয়ন’ প্রকল্পের প্যাকেজ নম্বর-ডব্লিউপি-০১-এর লট-১, ২ ও ৩-এর পূর্তকাজের ক্রয়প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এতে মোট ব্যয় হবে ২ হাজার ৬৪৪ কোটি ৯১ লাখ ৯৪ হাজার টাকা। ‘সিলেট-তামাবিল মহাসড়ক পৃথক এসএমভিটি লেনসহ ৪-লেনে উন্নীতকরণ’ প্রকল্পে পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগের ক্রয়প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। এতে ব্যয় হবে ৬৭ কোটি ২৭ লাখ ৬১ হাজার ৯০৩ টাকা।

২০২৩-২০২৪ অর্থবছরে স্থানীয়ভাবে উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে ৮ হাজার মেট্রিক টন মসুর ডাল ক্রয়ের একটি প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। প্রতি কেজি ৯৪.৪৪ টাকা হিসাবে ৮ হাজার মেট্রিক টন মসুর ডাল ক্রয়ে ব্যয় হবে ৭৫ কোটি ৫৫ লাখ ২০ হাজার টাকা।

সভায় ‘গাজীপুর জেলার কালিয়াকৈরে বঙ্গবন্ধু হাইটেক সিটিতে ইঞ্জিনিয়ারিং এবং টেকনোলজি সেন্টার নির্মাণের’ পূর্তকাজের ক্রয়প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। এতে ব্যয় হবে ১৫৬ কোটি টাকা। ‘গাজীপুর জেলার কাশিমপুরে ডিজাইন টেকনোলোজি সেন্টার নির্মাণের’ পূর্তকাজের একটি ক্রয়প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। এতে ব্যয় হবে ১১৮ কোটি টাকা।

সভায় রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে মরক্কো, সৌদি আরব ও কানাডা থেকে পৃথক পাঁচটি প্রস্তাবের আওতায় দেশের কৃষি খাতে ব্যবহারের জন্য ২ লাখ ১০ হাজার মেট্রিক টন বিভিন্ন ধরনের সার আমদানির প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। এতে মোট ব্যয় হবে ৮৫৬ কোটি ৫৩ লাখ ৫০ হাজার টাকা।

এর আগে অর্থমন্ত্রীর সভাপতিত্বে অর্থনৈতিক বিষয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভা হয়। সভায় তিনটি প্রস্তাব নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে। এর মধ্যে একটি ‘মুজিব একটি জাতির রূপকার বায়োপিক চলচ্চিত্রের প্রচারণা ও প্রেক্ষাগৃহে মুক্তি কার্যক্রম’ শীর্ষক দরপ্রস্তাব। এতে মোট ব্যয় হবে ৮৩ কোটি টাকা। এর মধ্যে শুধু প্রচারণার কাজেই ব্যয় হবে ৩০ কোটি টাকা।

সর্বশেষ খবর