শিরোনাম
বৃহস্পতিবার, ২৪ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

আইভি রহমানের ১৯তম মৃত্যুবার্ষিকী আজ

নিজস্ব প্রতিবেদক

আইভি রহমানের ১৯তম মৃত্যুবার্ষিকী আজ

সাবেক রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমানের স্ত্রী ও আওয়ামী লীগের সাবেক মহিলাবিষয়ক সম্পাদক, নারী নেত্রী বেগম আইভি রহমানের ১৯তম মৃত্যুবার্ষিকী আজ। ২০০৪ সালের ২৪ আগস্ট ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। এর তিন দিন আগে ২১ আগস্ট আইভি রহমান বঙ্গবন্ধু এভিনিউতে আওয়ামী লীগের সন্ত্রাসবিরোধী শান্তিসমাবেশে গ্রেনেড হামলায় আহত হন। মৃত্যুবার্ষিকী উপলক্ষে প্রতি বছরের মতো এবারও আওয়ামী লীগের পক্ষ থেকে বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়েছে। এ উপলক্ষে রাজধানীর গুলশানের বাসায় দোয়া ও কোরআন খতমের আয়োজন করা হয়েছে।

এ ছাড়া ভৈরব উপজেলা আওয়ামী লীগ কোরআন খতম, দলীয় কার্যালয়ে আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করেছে। এদিকে আওয়ামী লীগের পক্ষ থেকে সকালে বনানী কবরস্থানে শ্রদ্ধা নিবেদন করা হবে।

আইভি রহমানের একমাত্র ছেলে নাজমুল হাসান পাপন বর্তমানে কিশোরগঞ্জ-৭ (ভৈরব-কুলিয়ার চর) আসনের সংসদ সদস্য ও বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি। দুই মেয়ে তানিয়া ও ময়না। পারিবারিকভাবে আইভি রহমান জাতির পিতা বঙ্গবন্ধুর নিকটাত্মীয়। তাঁর বড় বোন সামসুন্নাহার সিদ্দিকা বঙ্গবন্ধুকন্যা শেখ রেহানার শাশুড়ি। এ ছাড়া আইভি রহমানের বিয়ের সাক্ষী ছিলেন বঙ্গবন্ধু।

আইভি রহমান ১৯৪৪ সালের ৭ জুলাই ভৈরব শহরের চ-ীবের এলাকার সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর পুরো নাম জেবুন নাহার রহমান আইভি। ১৯৫৮ সালের ২৭ জুন নবম শ্রেণিতে অধ্যয়নকালে ভৈরবের জিল্লুর রহমানের সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন। এরপর তাঁর নামের সঙ্গে যুক্ত করেন রহমান। তাঁর বাবা জালাল উদ্দিন ছিলেন তৎকালীন ঢাকা কলেজের অধ্যক্ষ। মা হাসিনা বেগম গৃহিণী। আট বোন, চার ভাইয়ের মধ্যে আইভি রহমান পঞ্চম।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর