শুক্রবার, ২৫ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

বসুন্ধরা চক্ষু হাসপাতালে বিনামূল্যে আরও ৩৯ রোগীর ছানি অপারেশন

নিজস্ব প্রতিবেদক

বসুন্ধরা চক্ষু হাসপাতালে বিনামূল্যে আরও ৩৯ রোগীর ছানি অপারেশন

বসুন্ধরা আই হসপিটাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটে আরও ৩৯ জন দরিদ্র ও দুস্থ রোগীর বিনামূল্যে চোখের ছানি অপারেশন করা হয়েছে। গতকাল রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকার সাবরিনা সোবহান রোডে অবস্থিত হাসপাতালটিতে দিনব্যাপী এ ফ্রি অপারেশন ক্যাম্প অনুষ্ঠিত হয়। যৌথভাবে এ অপারেশনের আয়োজন করেছে বসুন্ধরা আই হসপিটাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউট, ভিশন কেয়ার ফাউন্ডেশন এবং এ কে এম আবু তাহের ফাউন্ডেশন। বসুন্ধরা আই হসপিটাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটের অবৈতনিক পরিচালক এবং ভিশন কেয়ার ফাউন্ডেশনের সভাপতি প্রফেসর ডা. মো. সালেহ আহমদের তত্ত্বাবধানে সার্জারিতে অংশ নেন ডা. রুবিনা আক্তার, ডা. মজুমদার গোলাম রাব্বি এবং ডা. তাসরুবা শাহনাজ।

 প্রফেসর ডা. মো. সালেহ আহমদ বলেন, গত ১৪ জুলাই আমরা কুমিল্লার বরুড়ার হরিপুর আগানগর উচ্চবিদ্যালয়ে একটি আই ক্যাম্প করেছিলাম। ওই ক্যাম্পে ১৬০০ রোগীকে বিনামূল্যে চিকিৎসাসেবা দেওয়া হয়। এর মধ্যে ৩৪১ জন রোগীকে ছানি, নেত্রনালি ও মাংস বাড়ার কারণে অপারেশনের জন্য নির্বাচিত করা হয়েছে। তাদেরই ভাগ করে এবারের ব্যাচে বিনামূল্যে ৩৯ জন রোগীর চোখের ছানি অপারেশন করা হয়। আমাদের খরচেই তাদের নিয়ে আসি ও অপারেশন শেষে বাড়ি দিয়ে আসি। অপারেশনসহ সব খরচ আমরাই বহন করি। বসুন্ধরা চক্ষু হাসপাতালের একটি ফ্রি ফান্ড ও জাকাত ফান্ড রয়েছে। যারা জাকাতের যোগ্য তাদের আমরা সেখান থেকে সাহায্য করি। আর যারা জাকাতের যোগ্য না যেমন অমুসলিম, তাদের আমরা আমাদের ফ্রি ফান্ড থেকে সাহায্য করি। যারা আই ক্যাম্প করতে চায়, তারা আহ্বান জানালে আমরা তাতে সাড়া দেই। আমাদের এ কার্যক্রম চলমান থাকবে।

হাসপাতাল কর্তৃপক্ষ জানান, গতকাল ২৩ জন পুরুষ ও ১৬ জন নারীসহ মোট ৩৯ জন রোগীর চোখের ছানি অপারেশন করা হয়। এর আগে বিভিন্ন সময় ক্যাম্পিংয়ের মাধ্যমে বিনামূল্যে এ হাসপাতালে এনে ২ হাজার ৬৩৯  জনের বেশি রোগীর বিনামূল্যে অপারেশন করা হয়েছে।

কুমিল্লার বরুড়া উপজেলার হরিপুর এলাকার তরুণী পপি আক্তার (৩০) জন্ম থেকেই একটি চোখে দেখতে পেতেন না। গত কয়েক বছর ধরে অন্য চোখটিও নষ্ট হয়ে গেছে। সামর্থ্য ছিল না চিকিৎসা করানোর। গতকাল বসুন্ধরা চক্ষু হাসপাতালে কথা হয় পপির সঙ্গে। তিনি বলেন, অল্প বয়সে চোখ হারিয়েছি। টাকার অভাবে চিকিৎসা করানো সম্ভব হয়নি। বসুন্ধরা আই হসপিটালের লোকজন অপারেশন করানোর জন্য নিয়ে এসেছেন। এখানে থাকা-খাওয়ার ব্যবস্থা করেছেন। ডাক্তার, নার্স সবার ব্যবহার অনেক ভালো। আশা করি তাদের উসিলায় আল্লাহ আমাকে আবার দেখার সুযোগ করে দেবেন। যারা আমার চিকিৎসার ব্যবস্থা করেছেন, আল্লাহ তাদের ভালো করুন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর