শুক্রবার, ২৫ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

বিদ্যুৎ গ্রাহকের হটলাইন ১৬৯৯৯

নিজস্ব প্রতিবেদক

সারা দেশের বিদ্যুৎ গ্রাহকসেবা আরও সহজ ও আধুনিক করতে নেওয়া হয়েছে নতুন পদক্ষেপ। এর অংশ হিসেবে দেশের সব এলাকার বিদ্যুৎ গ্রাহকরা সরাসরি হটলাইন নম্বর ১৬৯৯৯, অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপ এবং ‘চ্যাট বট’ এ বিদ্যুৎ সংক্রান্ত যাবতীয় সেবা নিতে পারবেন। বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (বিপিডিবি) ব্যবস্থাপনায় এই সমন্বিত গ্রাহক ব্যবস্থাপনা কার্যক্রম উদ্বোধন করেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। গতকাল সকালে বিদ্যুৎ ভবনে প্রতিমন্ত্রী এ সেবার উদ্বোধন করেন।

প্রতিমন্ত্রী বলেন, সক্রিয় গ্রাহক সেবা কেন্দ্র প্রতিটি দফতরেই থাকতে হবে। প্রযুক্তির সাহায্যে গ্রাহকদের অভিযোগ বিশ্লেষণ করলে কোনো নির্দিষ্ট এলাকা সম্পর্কে সুস্পষ্ট ধারণা পাওয়া যাবে।

বিশেষ করে পল্লী বিদ্যুতায়ন বোর্ডের এলাকা থেকে অভিযোগ বেশি আসে। তাদের আরও বেশি সক্রিয় থাকতে হবে। বিপিডিবি চেয়ারম্যান মো. মাহবুবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বিদ্যুৎ বিভাগের সিনিয়র সচিব মো. হাবিবুর রহমান, পল্লী বিদ্যুতায়ন বোর্ডের চেয়ারম্যান মো. সেলিম উদ্দিন ও ডেসকোর ব্যবস্থাপনা পরিচালক কাওসার আমীর আলী। উদ্বোধনী অনুষ্ঠানে জানানো হয়, বিদ্যুৎ খাতের ছয়টি বিতরণ সংস্থা/কোম্পানির (বিপিডিবি, আরইবি, ডেসকো, ডিপিডিসি, ওজোপাডিকো এবং নেসকো) গ্রাহকদের এই সেবার আওতায় আনা হয়েছে। বিদ্যুতের গ্রাহকরা কেন্দ্রীয় হটলাইন নম্বর ১৬৯৯৯-এ কল করার মাধ্যমে, অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপের মাধ্যমে এবং বিদ্যুৎ বিভাগের সোশ্যাল মিডিয়া পেজ ‘চ্যাট বট’ অপশনের মাধ্যমে এ সেবা নিতে পারবেন। ১৬৯৯৯ নম্বরে কল করার পর বিপিডিবির জন্য ১, আরইবির জন্য ২, ডেসকোর জন্য ৩, ডিপিডিসির জন্য ৪, নেসকোর জন্য ৫ এবং ওজোপাডিকোর জন্য ৬ ডায়াল করে নির্দিষ্ট বিদ্যুৎ বিতরণ কোম্পানির দায়িত্বপ্রাপ্ত কল সেন্টার অপারেটরের সঙ্গে কথা বলার মাধ্যমে গ্রাহক তার অভিযোগ দাখিল করতে পারবেন। কল সেন্টার অপারেটর ওই নির্দিষ্ট বিদ্যুৎ বিতরণ সংস্থা/কোম্পানির অভিযোগ, ব্যবস্থাপনা সিস্টেম গ্রাহকের অভিযোগ সংক্রান্ত তথ্যগুলো পূরণ করলেই তৎক্ষণাৎ সমাধানের জন্য দায়িত্বপ্রাপ্ত ব্যক্তি অভিযোগটি সম্পর্কে অবগত হবেন। একই সঙ্গে তথ্যটি বিদ্যুৎ বিভাগের কেন্দ্রীয় অভিযোগ ব্যবস্থাপনা বিভাগে আপডেট হয়ে যাবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর