সোমবার, ২৮ আগস্ট, ২০২৩ ০০:০০ টা
সিজারিয়ান অপারেশন

যশোরে এইচআইভি পজিটিভ নারীর সন্তান প্রসব

নিজস্ব প্রতিবেদক, যশোর

যশোর ২৫০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতালে এক এইচআইভি পজিটিভ নারী সন্তান প্রসব করেছেন। গতকাল সকালে চিকিৎসকদের পাঁচ সদস্যের একটি বোর্ড এ সিজারিয়ান অপারেশন সম্পন্ন করে। যশোর জেলায় এইচআইভি পজিটিভ কোনো নারীর সন্তান প্রসবের ঘটনা এটাই প্রথম।

হাসপাতাল সূত্র জানান, সদর উপজেলার বাসিন্দা ওই গর্ভবতী নারী সম্প্রতি হাসপাতালে চেকআপের জন্য এলে পরীক্ষায় ধরা পড়ে যে তিনি এইচআইভি পজিটিভ। এরপর থেকে তিনি হাসপাতালের আবাসিক সার্জন গাইনি বিশেষজ্ঞ ডা. নিলুফা ইয়াসমিনের তত্ত্বাবধানে চিকিৎসা নিচ্ছিলেন। ২৭ আগস্ট সিজারিয়ান অপারেশনের সিদ্ধান্ত হলে হাসপাতাল কর্তৃপক্ষ পাঁচ সদস্যের একটি মেডিকেল বোর্ড গঠন করে। বোর্ডে গাইনি বিশেষজ্ঞ নিলুফার ইয়াসমিন ছাড়াও জুনিয়র কনসালটেন্ট ডা. জাফর ইকবাল, ডা. মাসকিয়া জান্নাতি, জুনিয়র কনসালটেন্ট ডা. ইদ্রিস আলী ও ডা. মোর্তুজা ছিলেন। তাঁরা সফলভাবে অপারেশনটি সম্পন্ন করেন।

অপারেশনের সার্বিক দায়িত্বে থাকা ডা. গোলাম মোর্তুজা বলেন, এইচআইভি পজিটিভ গর্ভবতী নারীর সিজারিয়ান অপারেশন অত্যন্ত সংবেদনশীল। সেটা ঝুঁকিমুক্তভাবেই সম্পন্ন হয়েছে। যশোরে প্রথমবারের মতো এমন ঘটনা ঘটল। তিনি আরও বলেন, এই নারীর মাধ্যমেই যশোরে এইচআইভি/এইডস আক্রান্ত নারীর বিনামূল্যে চিকিৎসা ও ওষুধ প্রদান কার্যক্রম শুরু হয়েছে। এ কার্যক্রমের জন্য যশোরে স্থাপিত এইচটিসি, আরটিভি সেন্টার আগামী ৩ সেপ্টেম্বর উদ্বোধন করা হবে। যশোরের ডেপুটি সিভিল সার্জন ডা. নাজমুস সাদিক রাসেল জানান, যশোরে এর আগে এ ধরনের অপারেশন হয়নি। যশোর হাসপাতালের জন্য এটা খুবই গুরুত্বপূর্ণ ঘটনা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর