সোমবার, ২৮ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

তালগাছ উপড়ে ফেলা চেয়ারম্যান মেম্বারকে বরখাস্তের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক

সড়ক নির্মাণের অজুহাত দেখিয়ে ৩০টি তালগাছসহ বিভিন্ন প্রজাতির আরও অন্তত ৪০টি গাছের চারা উপড়ে ফেলার ঘটনায় পটুয়াখালীর কলাপাড়ার মহিপুর ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান মো. ফজলু গাজী ও ৫ নম্বর ওয়ার্ডের সদস্য মো. সোবাহান হাওলাদারকে বরখাস্তের নির্দেশ দিয়েছেন হাই কোর্ট। ৩০ দিনের মধ্যে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট দফতরকে এ বিষয়ে পদক্ষেপ নিতে বলেছেন আদালত। এ বিষয়ে জারি করা রুল যথাযথ ঘোষণা করে গতকাল বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমান ও বিচারপতি এ কে এম রবিউল হাসানের সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ এ আদেশ দেন। আদালত তাদের বরখাস্তের পাশাপাশি চেয়ারম্যানসহ দুজনকে ২ লাখ টাকা করে জরিমানা করেছেন।

আদালতে ইউপি চেয়ারম্যান-সদস্যের পক্ষে ছিলেন আইনজীবী কামরুজ্জামান কচি। অন্যদিকে ছিলেন আইনজীবী শেখ মো. সোহেল।

আদেশের বিষয়ে আইনজীবী কামরুজ্জামান কচি সাংবাদিকদের বলেন, তালগাছ নিয়ে চেয়ারম্যান ও মেম্বারকে এক মাসের মধ্যে বরখাস্তের নির্দেশ দিয়েছেন। তাদের ২ লাখ টাকা করে জরিমানা করেছেন। ৯০ দিনের মধ্যে এ জরিমানার অর্থ উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে দিতে বলেছেন আদালত। নির্বাহী কর্মকর্তাকে জরিমানাকৃত টাকা দিয়ে সেখানে তালগাছ লাগাতে এবং তা সংরক্ষণ করতে নির্দেশ দিয়েছেন। এ আদেশের বিরুদ্ধে আপিলে আবেদন করা হবে বলেও তিনি জানান।

সড়ক নির্মাণ করতে গিয়ে তালগাছ উপড়ে ফেলায় পত্রিকায় সম্পাদকীয় প্রকাশ হয়। সেই সম্পাদকীয় আমলে নিয়ে ৭ মে স্বপ্রণোদিত হয়ে রুলসহ আদেশ দেন হাই কোর্ট। সে অনুসারে ইউপি চেয়ারম্যান ও সদস্য হাজির হন। আর ইউএনও প্রতিবেদন দাখিল করেন। এরপর রুল শুনানি শেষে আজ রায় ঘোষণা করা হয়।

৬ মে প্রকাশিত সম্পাদকীয়তে বলা হয়েছে, ‘উপজেলার মহিপুর ইউনিয়নের নজিবপুর গ্রামে এক সপ্তাহ ধরে এক্সকাভেটর দিয়ে অন্তত ৩০টি তালগাছ উপড়ে ফেলা হয়েছে। তালগাছগুলোর বয়স ছিল ২৫-৩০ বছর। তালগাছের পাশাপাশি এ সড়কে বনবিভাগের রোপণ করা বিভিন্ন প্রজাতির আরও অন্তত ৪০টি গাছের চারাও উপড়ে ফেলা হয়েছে।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর