সোমবার, ২৮ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

ফুলেল শ্রদ্ধা ভালোবাসায় জাতীয় কবিকে স্মরণ

সাংস্কৃতিক প্রতিবেদক

দিনভর ফুলেল শ্রদ্ধা, ভালোবাসা, গান, কবিতায় জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪৭তম মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে। এ উপলক্ষে গতকাল সকাল থেকেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের পাশে কবির সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছেন বিভিন্ন শিক্ষা, সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ। সকাল ৭টায় ওবায়দুল কাদেরের নেতৃত্বে আওয়ামী লীগ নেতা-কর্মীরা কবির সমাধিতে যান। সেখানে প্রথমে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে এবং পরে দলের পক্ষ থেকে ফুল দিয়ে শ্রদ্ধা জানান তারা। এ সময় উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য কাজী জাফর উল্লাহ, ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, শাজাহান খান, যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দীন নাছিম, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার আবদুস সবুর, দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া। বিএনপির পক্ষ থেকে জাতীয় কবিকে ফুলেল শ্রদ্ধা জানান দলটির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদসহ দলের নেতাকর্মীরা। পরে শ্রদ্ধা নিবেদন করেন সংস্কৃতি মন্ত্রণালয়, কবি কাজী নজরুল ইনস্টিটিউট, বাংলা একাডেমি, নজরুল গবেষণা কেন্দ্র, নজরুল একাডেমি, জাতীয় জাদুঘরসহ বিভিন্ন ব্যক্তি-প্রতিষ্ঠান।

মৃত্যুবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে বাংলা একাডেমি।

বেলা পৌনে ১১টায় বাংলা একাডেমির সভাপতি সেলিনা হোসেন এবং মহাপরিচালক মুহম্মদ নূরুল হুদার নেতৃত্বে একাডেমির নজরুল মঞ্চে স্থাপিত নজরুল-ভাস্কর্যে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করা হয়।

সকাল ১১টায় একাডেমির অবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে নজরুল বিষয়ক একক বক্তৃতা প্রদান করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. বেগম আকতার কামাল।

এদিকে গান ও কবিতায় নজরুলের মৃত্যুবার্ষিকী পালন করেছে সাংস্কৃতিক প্রতিষ্ঠান ছায়ানট।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর