সোমবার, ২৮ আগস্ট, ২০২৩ ০০:০০ টা
সংক্ষিপ্ত

সুষ্ঠু নির্বাচনে পোলিং এজেন্টদের সক্রিয় সাহসী হতে হবে : সিইসি

নিজস্ব প্রতিবেদক

অবাধ ও বস্তুনিষ্ঠ নির্বাচনের জন্য পোলিং এজেন্টদের ভূমিকা গুরুত্বপূর্ণ বলে মনে করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। তিনি বলেছেন, ভোট কেন্দ্রের ভিতরে বিশৃঙ্খলা এবং অপব্যবহার রোধে পোলিং এজেন্টদের সক্রিয় হতে হবে। তাদের সাহসী ভূমিকা পালন করতে হবে। গতকাল আগারগাঁওয়ে নির্বাচন ভবনে সিইসি কাজী হাবিবুল আউয়ালের সঙ্গে প্রায় দেড় ঘণ্টা বৈঠক করেন ঢাকায় নিযুক্ত যুক্তরাজ্যের হাইকমিশনার সারাহ কুক। বৈঠকে শেষে সিইসি সাংবাদিকদের এসব কথা বলেন। 

সিইসি বলেন, ‘সারাহ কুক আশা করেছেন নির্বাচন যেন পার্টিসিপেটরি এবং ক্রেডিবল হয়।’ তিনি বলেন, সারাহ কুক জানতে চেয়েছিলেন আমাদের প্রস্তুতি কেমন। নির্বাচন সম্পর্কে আশাবাদী, সুন্দর সুষ্ঠু নির্বাচন হবে। উনি অতিরিক্ত যেটা বলেছেন, নির্বাচনটা যেন পার্টিসিপেটরি (অংশগ্রহণমূলক)  এবং ক্রেডিবল (বিশ্বাসযোগ্য) হয়। আমরা আমাদের পক্ষ থেকে কী ভূমিকা পালন করব।’

আলোচনায় গণমাধ্যমের ভূমিকা উঠে এসেছে জানিয়ে সিইসি বলেন, পর্যবেক্ষকের বিষয়ে আলোচনা হয়েছে। নির্বাচন কমিশন স্বচ্ছতার ওপর জোর দেবে বলে সারাহ কুককে জানিয়েছে। এ জন্য পর্যবেক্ষক এবং গণমাধ্যম বস্তুনিষ্ঠ সহায়তা করবে বলে কমিশন আশা করে। কারণ নির্বাচনের দর্পণ  গণমাধ্যমকর্মীদের মাধ্যমে প্রতিফলিত হয়।

সিইসি আরও বলেন, ‘তিনি (সারাহ) বলেছিলেন, গণমাধ্যমের জন্য যে নীতিমালা হয়েছে, সেখানে পারমিশন (অনুমতি) নিয়ে যেতে হবে। আমরা বলেছি, পারমিশন বলে কিছু ছিল না। শেষ পর্যন্ত গণমাধ্যম থেকে যে দাবিটা আসছে, সেটা হলো মোটরসাইকেলের বিষয়। আমরা বলেছি, একটা কারণে এটা বাদ দিয়েছিলাম মোটরসাইকেলের অপব্যবহার হয় কি না। যারা মাসলম্যান (পেশিশক্তি ব্যবহারকারী) তারা মোটরসাইকেল ব্যবহারের সুযোগ নিয়ে সংকট তৈরি করেন কি না। একই সঙ্গে বলেছি, গণমাধ্যমের যে দাবি, সেটাও যৌক্তিক। মোটরসাইকেল ছাড়া তাদের নির্বাচনী কর্মকান্ড কাভার করা কষ্টসাধ্য হয়ে যাবে। সে জন্য আমরা বলেছি, এটা আমরা আন্ডার রিভিউ (বিবেচনাধীন) রেখেছি। সেটা আমরা এডিকুয়েটলি (যথাযথভাবে) পরিবর্তন করব।’

অবাধ ও বস্তুনিষ্ঠ নির্বাচনের জন্য পোলিং এজেন্টদের ভূমিকা গুরুত্বপূর্ণ বলে উল্লেখ করেন সিইসি। তিনি মনে করেন, ভোট কেন্দ্রের ভিতরে বিশৃঙ্খলা এবং অপব্যবহার রোধে পোলিং এজেন্টদের সক্রিয় হতে হবে। তাদের সাহসী ভূমিকা পালন করতে হবে। সিইসি বলেন, ‘পোলিং এজেন্টদের আমরা সেনসেটাইজ করব।’ ব্রিফিংয়ের সময় ব্রিটিশ হাইকমিশনার ও সিইসি কেউই সাংবাদিকদের কোনো প্রশ্ন নেননি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর