সোমবার, ২৮ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

রেলওয়ের রানিং স্টাফদের কর্মবিরতি স্থগিত

নিজস্ব প্রতিবেদক

রানিং অ্যালাউন্সের বাড়তি টাকা এবং সে অনুযায়ী পেনশনের দাবিতে ধর্মঘট ডাকলেও প্রধানমন্ত্রীর কার্যালয়ের আশ্বাসে তা থেকে সরে এসেছেন বাংলাদেশ রেলওয়ের রানিং স্টাফরা। ১০ কার্যদিবস পর্যন্ত কর্মবিরতি স্থগিত করা হয়েছে বলে গতকাল সন্ধ্যায় জানিয়েছেন বাংলাদেশ রেলওয়ে রানিং স্টাফ ও শ্রমিক কর্মচারী সমিতির সাধারণ সম্পাদক মো. মজিবুর রহমান।

ট্রেনের চালক, সহকারী চালক, টিটিই ও ট্রেন পরিচালকদের রানিং স্টাফ বলা হয়। অর্থাৎ চলন্ত ট্রেনে দায়িত্ব পালন করেন যারা তারাই রানিং স্টাফ। রেলওয়ে শ্রমিক-কর্মচারীরা জানিয়েছেন, ব্রিটিশ রেল আইন অনুযায়ী চলন্ত ট্রেনে দায়িত্ব পালন করা কর্মীদের মূল বেতনের সঙ্গে অতিরিক্ত কাজের জন্য বাড়তি টাকা দেওয়া হয়।

এটি ‘মাইলেজ’ হিসেবে পরিচিত। এতে মূল বেতনের পাশাপাশি তা তাদের পেনশনের সঙ্গেও যুক্ত হয়।

মুজিবুর রহমান জানান, রেলপথ মন্ত্রণালয়ের সচিবের সঙ্গে তাদের দাবি-দাওয়া নিয়ে বৈঠক হয়েছে। সেখানে দাবি পূরণের ব্যাপারে আশ্বাস পেয়েছেন তারা। প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ফোন করেছিলেন। প্রধানমন্ত্রীর অফিস থেকে আমাদে আশ্বস্ত করা হয়েছে। ২৯ আগস্ট এ বিষয়ে প্রধানমন্ত্রী মূখ্যসচিবের সাথে বৈঠক হবে। তাই উচ্চ পর্যায়ের আশ্বাসে আমরা আগামী ১০ কার্যদিবস আমাদের কর্মবিরতি স্থগিত করেছি।

২০২১ সালে রানিং স্টাফদের মাইলেজ সুবিধা সীমিত করে প্রজ্ঞাপন জারি করে অর্থ মন্ত্রণালয়। পেনশনে পাওয়া অতিরিক্ত ৭৫ শতাংশ টাকাও বাতিল করা হয়। এ নিয়ে দেড় বছরেরও বেশি সময় ধরে আন্দোলন করছেন রানিং স্টাফরা। কয়েক দফায় অতিরিক্ত কাজ থেকে বিরত থাকেন এবং ধর্মঘট পালন করেছেন। বিভিন্ন সময়ে রেলওয়ের মহাপরিচালক, রেলসচিব, রেলমন্ত্রীসহ ঊর্ধ্বতন কর্মকর্তাদের আশ্বাসে আন্দোলন থেকে সরেও আসেন। তবে বিষয়টির কোনো চূড়ান্ত সমাধান না আসায় এবার তারা দাবি আদায়ে অনির্দিষ্ট কালের কর্মবিরতিতে যাওয়ার ঘোষণা দিয়েছিলেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর