মঙ্গলবার, ২৯ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

দক্ষ জনশক্তি গড়তে ৩২৮০ কোটি টাকা ঋণ দেবে এডিবি

নিজস্ব প্রতিবেদক

দেশে দক্ষ জনশক্তি গড়তে ও শিল্প খাতে কর্মসংস্থানের জন্য ৩০ কোটি মার্কিন ডলার ঋণ দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। প্রতি ডলার ১০৯ দশমিক ৩১ টাকা দরে যা বাংলাদেশি মুদ্রায় পরিমাণ দাঁড়াবে ৩ হাজার ২৮০ কোটি টাকায়। গতকাল শেরেবাংলা নগরের পরিকল্পনা কমিশনে বাংলাদেশ সরকার ও এডিবির মধ্যে চুক্তি স্বাক্ষরিত হয়। বাংলাদেশের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব শরিফা খান এবং বাংলাদেশে নিযুক্ত এডিবির ডেপুটি কান্ট্রি ডিরেক্টর জিয়াংবাউ নিং চুক্তিতে স্বাক্ষর করেন। অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রশিক্ষণ প্রতিষ্ঠানের সম্পৃক্ততায় ২০২৪-২০৪১ মেয়াদে স্কিল ফর ইন্ডাস্ট্রি কম্পিটিটিভনেস অ্যান্ড ইনোভেশন প্রোগ্রাম শীর্ষক কর্মসূচি বাস্তবায়ন করবে। এ কর্মসূচির উদ্দেশ্য হলো- উৎপাদন খাতে দক্ষ জনশক্তি গড়ে তোলা এবং শিল্প খাতে বর্ধিত কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে রেমিট্যান্স প্রবাহ বৃদ্ধি করা। অর্থ বিভাগ এ কর্মসূচির তহবিল ব্যবস্থাপনা ও সমন্বয়কের ভূমিকা পালন করবে।

এ প্রকল্পের আওতায় শিল্প খাতে প্রতিযোগিতাময় বাজারের উপযোগী করে তোলা এবং উদ্ভাবনী শক্তি বৃদ্ধির জন্য দক্ষতা প্রযুক্তিগত অবস্থার উন্নয়ন ঘটানো হবে। এর মাধ্যমে উদীয়মান এবং অগ্রাধিকার খাতভিত্তিক দক্ষ কর্মী বাহিনী, অন্তর্ভুক্তিমূলক দক্ষতার প্রচার এবং নারী ও সামাজিকভাবে সুবিধাবঞ্চিত মানব গোষ্ঠীর জন্য দক্ষতা বৃদ্ধির সুযোগ তৈরি করা হবে। বাংলাদেশ ২০৩০ সালে মধ্যম আয়ের দেশে পরিণত হওয়ার জন্য দক্ষতার উন্নয়ন বাংলাদেশের একটি প্রধান অগ্রাধিকার বিষয় এবং ২০৪১ সালের মধ্যে একটি উন্নত দেশ, গঠনেও এটা সমানভাবে গুরুত্বপূর্ণ ভূমিকা বহন করে বলে মনে করেন ডেপুটি কান্ট্রি ডিরেক্টর জিয়াংবো নিং। এ জন্যই এডিবি শিল্প, বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে প্রশিক্ষণ অংশীদারি সম্প্রসারণে সরকারকে সহায়তা করবে।

উল্লেখ্য, বাংলাদেশ ১৯৭৩ সালে এডিবির সদস্য পদ লাভ করার পর থেকে এ সংস্থা তাদের আর্থিক সহায়তার একটি বড় অংশ বাংলাদেশকে প্রদান করে আসছে। এডিবি এ পর্যন্ত বাংলাদেশ সরকারকে ২৯ হাজার ৬৬৪ মিলিয়ন মার্কিন ডলারের ঋণ সহায়তা এবং ৫৫৩.৪ মিলিয়ন মার্কিন ডলারের অনুদান দিয়েছে। বাংলাদেশে উন্নয়ন সহায়তার ক্ষেত্রে এডিবি প্রধানত বিদ্যুৎ, জ্বালানি, পরিবহন, শিক্ষা, স্থানীয় সরকার, কৃষি, পানি সম্পদ এবং সুশাসনকে প্রাধান্য দেয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর