বুধবার, ৩০ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

রংপুরে শিক্ষক সংকটে প্রাথমিক বিদ্যালয়

নিজস্ব প্রতিবেদক, রংপুর

রংপুর বিভাগের ৯ হাজার ৫৪৭টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের আড়াই হাজার প্রধান শিক্ষক ও শিক্ষকের পদ শূন্য রয়েছে। শিক্ষক সংকট নিয়ে ১৯ লাখ শিক্ষার্থীর চলছে পাঠদানের কার্যক্রম। এতে শিক্ষা কার্যক্রম ব্যাহত হচ্ছে। এদিকে শিক্ষা বিভাগ বলছে শিক্ষক নিয়োগের সার্কুলার হয়েছে। খুব দ্রুত শিক্ষক নিয়োগ কার্যক্রম শুরু হবে।

রংপুর বিভাগীয় প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, বিভাগের ৮ জেলায় সাড়ে ৯ হাজারের বেশি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার্থীর পাঠদানের জন্য প্রায় ৫৪ হাজার শিক্ষক প্রয়োজন। বর্তমানে শিক্ষক রয়েছে ৫১ হাজারের কিছু বেশি। প্রায় আড়াই হাজার শিক্ষকের পদ শূন্য রয়েছে। অবসর, বদলিজনিতসহ বিভিন্ন কারণে এসব পদ শূন্য হলে নতুন করে শিক্ষক নিয়োগ দেওয়া হয়নি। ফলে অনেক শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠদানে ব্যাঘাত ঘটছে। এই সংকট আরও স্থায়ী হলে প্রাথমিক শিক্ষাব্যবস্থা হোঁচট খাওয়ার শঙ্কা রয়েছে। এমনটাই মনে করছে শিক্ষা সংশ্লিষ্ট অনেকে। অভিভাবকরা বলেন, অনেক বিদ্যালয়ে দীর্ঘদিন থেকে একাধিক শিক্ষক নেই। ফলে শিক্ষার্থীরা সঠিক পাঠদান পাচ্ছে না।

বিভাগীয় প্রাথমিক শিক্ষা অফিসের উপপরিচালক মো. মুজাহিদুল ইসলাম শিক্ষক সংকটের কথা স্বীকার করে বলেন, কিছু কিছু বিদ্যালয়ে পদোন্নতি দিয়ে প্রধান শিক্ষকের পদ পূরণ করা হচ্ছে। এ ছাড়া শিক্ষক নিয়োগের প্রক্রিয়া খুব দ্রুত শুরু হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর