বুধবার, ৩০ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

সর্বজনীন পেনশন সুরক্ষিত, সরকার পরিবর্তন হলেও দুশ্চিন্তার কিছু নেই

পেনশন কর্তৃপক্ষের চেয়ারম্যান

নিজস্ব প্রতিবেদক

জাতীয় পেনশন কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান কবিরুল ইজদানী খান বলেছেন, সর্বজনীন পেনশন স্কিমে জনগণের টাকা যে কোনো পরিস্থিতিতে আইন দ্বারা সুরক্ষিত থাকবে। সরকার পরিবর্তন কিংবা রাশিয়া-ইউক্রেন যুদ্ধের মতো বিশ্ব অর্থনৈতিক পরিস্থিতি আরও খারাপ হলেও সর্বজনীন পেনশন স্কিম নিয়ে আস্থা হারানোর সুযোগ নেই। গতকাল সর্বজনীন পেনশন স্কিম বিষয়ে মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এমসিসিআই) আয়োজিত আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। মতিঝিল এমসিসিআই সম্মেলন কক্ষে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এমসিসিআই সভাপতি সাইফুল ইসলাম। এ সময় সাবেক মুখ্যসচিব আবুল কালাম আজাদ, এমসিসিআই অন্য নেতারা বিভিন্ন ব্যবসায়ী আলোচনায় অংশ নেন।

মূল প্রবন্ধ উপস্থাপনের সময় জাতীয় পেনশন কর্তৃপক্ষের চেয়ারম্যান বলেন, স্কিমের মুনাফা উত্তোলনে ঘুষ-বাণিজ্যের কোনো স্থান থাকবে না। এর সব কার্যক্রম স্বয়ংক্রিয় পদ্ধতিতে অনলাইনে হবে। জনগণের দেওয়া অর্থ সর্বোচ্চ নিরাপত্তার সঙ্গে দীর্ঘ মেয়াদে লাভজনক খাতে বিনিয়োগের জন্য সর্বজনীন পেনশন তহবিল ব্যবস্থাপনা নামে আলাদা একটি বিধিমালার খসড়া চূড়ান্ত করা হচ্ছে বলে জানান তিনি। তিনি বলেন, এর আওতায় তহবিলের অর্থ প্রাথমিকভাবে সরকারি বিল ও বন্ডে বিনিয়োগ করা হবে। এরপর তহবিল বড় হলে পদ্মা সেতুর মতো বড় অবকাঠামো খাতে বিনিয়োগের পরিকল্পনাও রয়েছে।

আলোচনায় পেনশনের টাকা উত্তোলনে ঘুষের প্রসঙ্গে পেনশন কর্তৃপক্ষের চেয়ারম্যান বলেন, অন্যান্য পেনশনের মতো সর্বজনীন পেনশন না। এর সঙ্গে অন্যান্য পেনশনকে মেলানো যাবে না। এখানে ব্যাংকের মতো গ্রাহক টাকা রাখবেন, তার হিসাবে জমা হবে। এখানে কোনো মানুষের হাত থাকবে না। স্বয়ংক্রিয়ভাবে লেনদেন চলবে। ব্যক্তি তার হিসাব এক বছর পর পর দেখতে পারবেন, যে কত টাকা লাভসহ জমা হলো। ৬০ বছর মেয়াদ হওয়ার সঙ্গে সঙ্গে তিনি আসলসহ মুনাফা পেতে থাকবেন। তিনি বেঁচে না থাকলে তার নমিনি পাবেন। মেয়াদ শেষে যে টাকা ব্যক্তি পাবেন সেখানে কোনো কর আরোপ করা হবে না। ভারত-শ্রীলঙ্কায় কর থাকলেও আমাদের এখানে হবে কর মুক্ত। তিনি আরও জানান, সর্বজনীন পেনশন স্কিমে যে পরিমাণ অর্থ জমা হবে, তার একটি অংশ চাঁদাদাতারা ঋণ হিসেবেও নিতে পারবেন জমাকৃত অর্থের ৫০ শতাংশ পর্যন্ত। এমসিসিআই সভাপতি সাইফুল ইসলাম বলেন, সর্বজনীন পেনশন স্কিম জনমানুষকে টেকসই সামাজিক সুরক্ষা ও নিরাপত্তা বলয়ে অন্তর্ভুক্তি করার কার্যকরী উদ্যোগ। এতে নানা শ্রেণি-পেশার মানুষের ভবিষ্যৎ অর্থনৈতিক নিরাপত্তা নিশ্চিত হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর