বুধবার, ৩০ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

শহরেও প্রান্তিক মানুষদের সুষ্ঠু চিকিৎসাব্যবস্থা নেই

নিজস্ব প্রতিবেদক

দেশে দ্রুত নগরায়ণের পাশাপাশি অসংক্রামক রোগও বৃদ্ধি পাচ্ছে। শহরে নিম্নবিত্ত মানুষের সংখ্যা বাড়ছে। গ্রামাঞ্চলে চিকিৎসাসেবা দিতে কমিউনিটি ক্লিনিক ও উপজেলা হাসপাতালসহ কিছু ব্যবস্থা থাকলেও শহরাঞ্চলে প্রান্তিক মানুষের জন্য সুসংগঠিত চিকিৎসা ব্যবস্থা নেই। ফলে শহরাঞ্চলে স্বাস্থ্যব্যবস্থার ওপরে জোর দেওয়া জরুরি। গতকাল রাজধানীর আর্ক ফাউন্ডেশনের কার্যালয়ে ‘স্বাস্থ্যবিষয়ক গবেষণার ফলাফল প্রচারে গণমাধ্যমের ভূমিকা’ শীর্ষক কর্মশালায় বক্তারা এসব কথা বলেন। জনস্বাস্থ্য বিষয়ক গবেষণা প্রতিষ্ঠান আর্ক ফাউন্ডেশন এ অনুষ্ঠানের আয়োজন করে।

এ সময় বক্তব্য দেন আর্ক ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. রুমানা হক।

অনুষ্ঠানে মূল বক্তব্য উপস্থাপন করেন ফাউন্ডেশনের রিসার্চ ও কমিউনিকেশন অফিসার ফারিহা ইসলাম মুনিয়া। অনুষ্ঠানে স্বাস্থ্য গবেষণা নিয়ে বাংলাদেশের গণমাধ্যমের ভূমিকা, বর্তমান অবস্থা, প্রতিবন্ধকতা, সীমাবদ্ধতা ও সেগুলোর প্রতিকার নিয়ে বিস্তর আলোচনা হয়।

বক্তারা বলেন, জনস্বাস্থ্য বিষয়ক গবেষণার ফলাফল নীতিনির্ধারকদের পাশাপাশি জনগণের কাছে পৌঁছালে একটা পরিবর্তন লক্ষ করা যায়। একই সঙ্গে সচতেনতা বৃদ্ধির পাশাপাশি সংশ্লিষ্ট বিষয়ে নীতি গ্রহণের জন্য জনমত তৈরি হয়, যা নীতিনির্ধারকদের মধ্যে নীতি গ্রহণের তাগিদ তৈরি করে। তাই জনস্বাস্থ্য বিষয়ক গবেষণার ফলাফল জনগণের কাছে পৌঁছাতে হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর