বৃহস্পতিবার, ৩১ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

৫০ টাকার ডাব ১৬০ টাকা

নারায়ণগঞ্জ প্রতিনিধি

ডেঙ্গু রোগ ইস্যু করে নারায়ণগঞ্জে ডাবের দাম বেড়েছে দুই থেকে আড়াই গুণ। স্বাভাবিক সময়ের ৫০-৬০ টাকার ডাব এখন কিনতে হচ্ছে ১৪০ থেকে ১৬০ টাকায়। জানা গেছে, চিকিৎসকরা ডেঙ্গু রোগীদের ডাবের পানি পান করতে বলছেন। এ অবস্থায় ডেঙ্গু রোগীর সংখ্যা বৃদ্ধি পাওয়ায় বেড়ে গেছে ডাবের চাহিদা। ফলে ব্যবসায়ীরা বাড়িয়ে দিয়েছেন ডাবের মূল্য। নারায়ণগঞ্জ শহরের রাস্তায় ভাসমান ভ্যানগাড়িতে খানপুর, কালীবাজার ও দেওভোগের ডাব বিক্রেতাদের সঙ্গে মূল্য বৃদ্ধি নিয়ে কথা বললে তারা একেকজন একেক রকম মন্তব্য করেন। তবে সবাই বলছেন, পাইকারিতে মূল্য বৃদ্ধি পাওয়ায় তাদের বেশি মূল্যে বিক্রি করতে হচ্ছে।

পাইকারি ডাবের মূল্যবৃদ্ধির বিষয়ে ডাব বিক্রেতারা জানান, নৌপথে চাঁদাবাজি ও সিন্ডিকেটর কারণে বড় সাইজের প্রতি ১০০ পিস ডাব ১১ হাজার এবং মাঝারি সাইজের ডাব ৯ হাজার টাকায় পাইকারি কিনতে হচ্ছে।

নারায়ণগঞ্জে সাধারণত ডাব আসে নদীপথে। এসব ডাব বিভিন্ন নৌযানে শহরের পাইকারি ফলের আড়ত চারারগোপে আনলোড হয়। আড়ত থেকে কিনতে গেলে শতকরা ১০ শতাংশ হারে খরচ দিতে হয়। এ ১০ শতাংশ নানা সমিতির নামে লুটে নিচ্ছে চাঁদাবাজ সিন্ডিকেট। এ ছাড়া প্রতিযোগিতা করে বেশি মূল্যে ঘাট ইজারা নিয়েছেন ইজারাদাররা। ফলে নদীতে ডাবসহ নানা ফলমূল লোড-আনলোডে আড়তদার ও ব্যাপারীদের কাছ থেকে বেশি খরচ আদায় করছেন ইজারদাররা।

এ বিষয়ে বিআইডব্লিউটিএ নারায়ণগঞ্জ নদীবন্দরের যুগ্মপরিচালক মো. শহীদুল্লাহ বলেন, ‘নারায়ণগঞ্জে শীতলক্ষ্যা নদীর তীরে ইজারাদাররা লোড-আনলোড করার লেবার হ্যান্ডলিং বিল নিয়ে থাকেন, যা সরকার কর্তৃক নির্ধারিত। কিন্তু অন্য কোথাও চাঁদাবাজি হচ্ছে কি না আমার জানা নেই।’

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর