শুক্রবার, ১ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা

ওবামা-হিলারিদের চিঠি প্রত্যাহারে পাল্টা চিঠি চার আইনজীবীর

ড. ইউনূস প্রসঙ্গ

নিজস্ব প্রতিবেদক

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে পাঠানো বারাক ওবামা, হিলারি ক্লিনটনসহ ১৮৩ জন বৈশ্বিক নেতার চিঠি প্রত্যাহার করতে তাদের পাল্টা চিঠি পাঠিয়েছেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের চার আইনজীবী। গতকাল ই-মেইলযোগে আইনজীবী ব্যারিস্টার মোহাম্মদ হুমায়ন কবির পল্লব, ব্যারিস্টার প্রশান্ত ভুষণ বড়ুয়া, ব্যারিস্টার মোহাম্মদ কাউছার এবং অ্যাডভোকেট মোহাম্মদ ইমরুল কায়েস খান এই চিঠি পাঠান। চিঠির কপি জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস ও নোবেল বিজয়ী ড. মুহাম্মদ ইউনূসকেও পাঠানো হয়েছে।

বাংলাদেশের আদালতে ড. ইউনূসের বিরুদ্ধে চলমান মামলা স্থগিত করার দাবি জানিয়ে ওবামা-হিলারি ক্লিনটনরা যে বিবৃতি দিয়েছেন, তা স্বাধীন বাংলাদেশের সার্বভৌমত্ব ও বিচার ব্যবস্থার ওপর অযাচিত হস্তক্ষেপ বলে চার আইনজীবীর চিঠিতে উল্লেখ করা হয়েছে।

চিঠিতে বলা হয়, একটি দেশের অভ্যন্তরীণ আদালতে চলমান বিচার বাধাগ্রস্ত করা আন্তর্জাতিক আইন এবং বাংলাদেশের সংবিধানের পরিপন্থী। এ ছাড়া আদালত অবমাননার শামিল। চলমান মামলার ড. মুহাম্মদ ইউনূসের পক্ষে এ ধরনের একপাক্ষিক বিবৃতি প্রদান অন্য বিচার প্রার্থীর জন্য বৈষম্যমূলক হয়রানি।  চিঠিতে আরও বলা হয়েছে, একটি দেশের অভ্যন্তরীণ মামলা স্থগিতের জন্য এ ধরনের একপাক্ষিক অপ্রত্যাশিত বিবৃতি অনাকাক্সিক্ষত। একই সঙ্গে তা সারা বিশ্বের আইনের শাসন প্রতিষ্ঠার ক্ষেত্রে প্রতিবন্ধকতা হিসেবে কাজ করবে, যা কোনোভাবেই কাম্য নয়। এ ছাড়া শ্রমজীবী মানুষের আইনসংগত অধিকার আদায়ের ক্ষেত্রে তাদের বিবৃতি বাধা হয়ে দাঁড়াবে এবং তাদের এই বিবৃতিটি একটি নেতিবাচক উদাহরণ হিসেবে ব্যবহৃত হবে। এর আগে গ্রামীণ টেলিকমের চেয়ারম্যান নোবেল বিজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে শ্রম আইন লঙ্ঘন ও দুর্নীতির মামলা নিয়ে উদ্বেগ জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে খোলা চিঠি পাঠিয়েছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা, সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটনসহ বিশ্বে বিভিন্ন ক্ষেত্রে নেতৃস্থানীয় ১৮৩ ব্যক্তি। তাদের মধ্যে শতাধিক নোবেল বিজয়ী রয়েছেন। গত সোমবার যুক্তরাষ্ট্রের শিকাগোভিত্তিক জনসংযোগ প্রতিষ্ঠান সিজিয়ন পিআর নিউজওয়্যার তাদের ওয়েবসাইটে এ চিঠি প্রকাশ করেছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর