শুক্রবার, ১ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা

র‌্যামন ম্যাগসাইসাই পুরস্কার পেলেন জাগোর প্রতিষ্ঠাতা করভি রাখসান্দ

নিজস্ব প্রতিবেদক

র‌্যামন ম্যাগসাইসাই পুরস্কার পেলেন জাগোর প্রতিষ্ঠাতা করভি রাখসান্দ

এ বছরের র‌্যামন ম্যাগসাইসাই পুরস্কারে ভূষিত হয়েছেন জাগো ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা করভি রাখসান্দ। ‘ইমারজেন্ট লিডারশিপ’ ক্যাটাগরিতে এ পুরস্কার পেয়েছেন তিনি। ‘এশিয়ার নোবেল’ খ্যাত এ পুরস্কার জনসেবা, সামাজিক উদ্ভাবনসহ বিভিন্ন ক্ষেত্রে অবদানের স্বীকৃতিস্বরূপ দেওয়া হয়। ফিলিপাইনের প্রাক্তন রাষ্ট্রপতি র‌্যামন ম্যাগসাইসাইর স্মৃতি ও সম্মানে ১৯৫৭ সালে প্রতিষ্ঠিত হয় র‌্যামন ম্যাগসাইসাই পুরস্কার। করভি রাখসান্দের সঙ্গে এ বছর সম্মানজনক এই পুরস্কার পেয়েছেন আরও তিনজন। তারা হলেন, ভারতের রবি কান্নান, পূর্ব তিমুরের ইগুয়েনিও লেমোস ও ফিলিপাইনের মিরিয়াম করোনেলুফেরের। ২০০৭ সালে ঢাকার রায়েরবাজার বস্তিতে একটি ভাড়া করা কক্ষে মাত্র ১৭ জন শিক্ষার্থী নিয়ে শুরু হয় জাগো ফাউন্ডেশনের যাত্রা।

বর্তমানে সারা বাংলাদেশে ৩০ হাজারের বেশি শিক্ষার্থীকে বিনামূল্যে, সরকার-স্বীকৃত, ইংরেজি-ভাষায় শিক্ষা দেয় ফাউন্ডেশনটি।

সামাজিক উন্নয়নমূলক কার্যকলাপের জন্য করভি রাখসান্দ আরও বেশ কয়েকটি আন্তর্জাতিক পুরস্কার পেয়েছেন। ২০১০ সালে প্রিন্স চার্লসের কাছ থেকে আন্তর্জাতিক বিভাগে মোজাইক ট্যালেন্ট অ্যাওয়ার্ড; ২০১৩ সালে কমনওয়েলথ ইয়ুথ অ্যাওয়ার্ড; সোসাইটি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট কর্তৃক ২০১৭ সালে অ্যান্ড্রু ই রাইস অনারেবল মেনশন অ্যাওয়ার্ড; প্রধানমন্ত্রীর কার্যালয়, যুক্তরাজ্য কর্তৃক ২০২১ সালে কমনওয়েলথ পয়েন্ট অব লাইট অ্যাওয়ার্ড; ২০২২ সালে বাংলাদেশ সরকারের যুব ও ক্রীড়া মন্ত্রণালয় কর্তৃক শেখ হাসিনা যুব স্বেচ্ছাসেবক পুরস্কার রয়েছে তার প্রাপ্তির তালিকায়।

করভি রাখসান্দের নেতৃত্বে জাগো ফাউন্ডেশন ২০১১ সালে ভলান্টিয়ার ফর বাংলাদেশ (ভিবিডি) প্রোগ্রাম শুরু করে। বর্তমানে এ প্রোগ্রামের অধীনে ৫০ হাজার লিডার সামাজিক উন্নয়নে কাজ করে চলেছেন।

এর আগে বাংলাদেশ থেকে মোট ১২ জন ম্যাগসাইসাই পুরস্কার পেয়েছেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর