শনিবার, ২ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা

সিলেটে হচ্ছে নলেজ পার্ক কর্মসংস্থান হাজার তরুণের

নিজস্ব প্রতিবেদক, সিলেট

সিলেটে তৈরি হচ্ছে ‘নলেজ পার্ক’। পার্কটি চালু হলে ১ হাজার তরুণ-তরুণীর কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। প্রতি বছর ৩ হাজার তরুণ-তরুণী সরাসরি প্রশিক্ষণের সুযোগ পাবে। সেখানে একটি সিনেপ্লেক্স ও একটি ডরমেটরিও নির্মাণ হবে। ফলে শিক্ষার্থীরা প্রশিক্ষণের মাধ্যমে স্টার্টআপ বিজনেস শুরু করার প্রশিক্ষণের পাশাপাশি সুস্থ বিনোদনের সুযোগ পাবেন।

বৃহস্পতিবার সিলেটের কোম্পানীগঞ্জ উপজেলার ‘বঙ্গবন্ধু হাইটেক পার্ক’ এলাকায় এই পার্ক প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ। ভার্চুয়ালি অংশ নিয়ে অনুষ্ঠানে সভাপতিত্ব করেন তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। এ সময় বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ বলেন, স্মার্ট বাংলাদেশের জন্য প্রথমেই স্মার্ট সিটিজেন প্রয়োজন। এ জন্য ২০২৫ সালের মধ্যে আরও ১ হাজার ‘স্কুল অব ফিউচার’ বা ‘স্মার্ট স্কুল’ স্থাপন করা হবে। সেখানে শিক্ষার্থীরা রোবটিক্স, লোগো, ম্যানেজমেন্ট সিস্টেম, ডিজিটাল কনটেন্ট তৈরিসহ বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ নিয়ে চতুর্থ শিল্পবিপ্লবে নেতৃত্ব দেওয়ার জন্য নিজেদের তৈরি করতে পারবে। এ ছাড়া নতুন করে প্রাইমারিতে ৫ হাজার এবং স্কুল, কলেজ ও মাদরাসায় আরও ১০ হাজার ‘শেখ রাসেল ডিজিটাল ল্যাব’ নির্মাণ করা হবে। এরই ধারাবাহিকতায় বঙ্গবন্ধু শেখ মুজিব হাইটেক পার্কে এই ‘নলেজ পার্ক’।

সভাপতির বক্তব্যে প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ২ দশমিক ৮৫ একর জায়গায় পার্কটির নির্মাণব্যয় হবে প্রায় ১৭৫ কোটি টাকা। সরকার ফিউচার স্মার্ট সিটিজেন তৈরি করতে ইতোমধ্যে স্কুল পর্যায়ে ৩০০ ‘স্কুল অব ফিউচার’ স্থাপন করেছে। এ ছাড়া সারা দেশে ১৩ হাজার ‘শেখ রাসেল ডিজিটাল ল্যাব’ স্থাপন করা হয়েছে।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন, বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক জি এস এম জাফর উল্লাহ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদফতরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মো. মোস্তফা কামাল, সিলেটের জেলা প্রশাসক শেখ রাসেল হাসান, ভারতের সহকারী হাইকমিশনার নীরাজ কুমার জয়সওয়াল, ১২টি জেলা পর্যায়ে  আইটি/হাইটেক পার্ক স্থাপন প্রকল্পের পরিচালক এ কে এ এম ফজলুল হক প্রমুখ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর