রবিবার, ৩ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা

‘প্রবাসে প্রাণের বাংলাদেশ’ স্লোগানে কানাডায় ফোবানা শুরু

লাবলু আনসার, কানাডা থেকে

‘প্রবাসে প্রাণের বাংলাদেশ’ স্লোগানে নতুন প্রজন্মে বাঙালি সংস্কৃতির ফল্গুধারা প্রবাহিত করার সংকল্পে এবং প্রিয় মাতৃভূমির সামগ্রিক কল্যাণে বিশেষজ্ঞদের সমন্বয়ে সেমিনার-সিম্পোজিয়ামের শুভ সূচনা ঘটিয়ে কানাডার মন্ট্রিয়লে শুরু হয়েছে ‘৩৭তম ফোবানা’র তিন দিনব্যাপী বাংলাদেশ সম্মেলন। ১ সেপ্টেম্বর এ সম্মেলনের উদ্বোধন করা হয়েছে। ফোবানার নির্বাহী চেয়ারম্যান আতিকুর রহমান, নির্বাহী সচিব ড. রফিক খান, হোস্ট কমিটির কনভেনর দেওয়ান মনিরুজ্জামান অনাড়ম্বর এক ডিনার পার্টিতে বিপুল করতালির মধ্য দিয়ে সম্মেলনের উদ্বোধন ঘোষণা করেন। এ সময় ফোবানার সাবেক চেয়ারম্যান বেদারুল ইসলাম বাবলা এবং জাকারিয়া চৌধুরী ছাড়াও ছিলেন বিভিন্ন শ্রেণি-পেশার প্রতিনিধিত্বকারী বিশিষ্টজনরা। দেওয়ান মনিরুজ্জামান এ সময় বলেন, কানাডার কয়েকটি সংগঠনের সম্পৃক্ততা ঘটেছে এবারের সম্মেলনে। এভাবেই ফোবানার ব্যাপ্তি বিকশিত হচ্ছে। সবচেয়ে সুখের সংবাদ হলো, এবার ইয়ুথ ফোরামের সেমিনারে বাংলাদেশ থেকে ভার্চুয়ালে অংশ নেবেন ইয়ুথরা। পারস্পরিক মতবিনিময়ের মধ্য দিয়ে তাদের মধ্যকার নেটওয়ার্ক বিস্তৃত হবে কানাডা ও যুক্তরাষ্ট্রে বেড়ে উঠা প্রজন্মের মধ্যে বাঙালি সংস্কৃতি বিকাশের ব্যাপারটি। শুধু তাই নয়, প্রবাসের প্রজন্ম তার মা-বাবার দেশের সঙ্গে বিশেষ একটি সম্পর্কে আবর্তিত হবেন বলে আশা করছি। ফোবানার নির্বাহী কমিটির চেয়ারম্যান আতিকুর রহমান বলেন, মিট অ্যান্ড গ্রিটের মধ্য দিয়ে শুরু হওয়া এ ফোবানায় কানাডা ও আমেরিকায় বসবাসরত বীর মুক্তিযোদ্ধাদের সম্মাননা জানানোর পাশাপাশি নতুন প্রজন্মের মেধাবীদের স্কলারশিপ প্রদান করা হবে।

ফোবানার নিবেদিতপ্রাণ সংগঠক প্রয়াত রানি কবির স্মরণে এবার একটি অ্যাওয়ার্ড প্রবর্তন করা হয়েছে, যা পাবেন নতুন প্রজন্মের বিশেষভাবে কৃতিত্ব প্রদর্শনকারী একজন।

এদিকে টেক্সাসের ডালাস এবং কানাডার টরন্টো সিটিতে ফোবানার ব্যানারে আরও তিনটি সম্মেলন শুরু হয়েছে একই দিনে। সেগুলোতেও দেশ ও প্রবাসের বরেণ্য শিল্পীরা অংশ নিচ্ছেন। টরন্টোতে অন্য দুই গ্রুপের নেতৃত্বে রয়েছেন গিয়াস আহমেদ এবং শাহনেওয়াজ ও টেক্সাসের নেতৃত্বে আছেন হাসমত মবিন চৌধুরী।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর