রবিবার, ৩ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা

ক্ষুদ্র চা চাষিদের স্বার্থে পঞ্চগড়ে চা নিলাম কেন্দ্র : টিপু মুনশি

পঞ্চগড় প্রতিনিধি

ক্ষুদ্র চা চাষিদের স্বার্থে পঞ্চগড়ে চা নিলাম কেন্দ্র : টিপু মুনশি

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, ক্ষুদ্র চা চাষিদের কাঁচা চা-পাতার ন্যায্যমূল্য নিশ্চিত করতে পঞ্চগড়ে দেশের তৃতীয় চা নিলাম কেন্দ্র চালু করা হয়েছে। তিনি বলেন, দেশের ৬৫ ভাগ চা উৎপাদন হয় সিলেট অঞ্চলে। সেখানে নিলাম কেন্দ্র চালু করতে ১০০ বছর সময় লেগেছে। কিন্তু আড়াই বছরের মধ্যে এই চা নিলাম কেন্দ্র উদ্বোধনের মাধ্যমে প্রধানমন্ত্রীর দেওয়া প্রতিশ্রুতির বাস্তবায়ন হলো। তিনি গতকাল পঞ্চগড়ে দেশের তৃতীয় চা নিলাম কেন্দ্রের উদ্বোধন উপলক্ষে পঞ্চগড় সরকারি অডিটরিয়ামে আয়োজিত অনুষ্ঠানে এ কথা বলেন। মন্ত্রী বলেন, পঞ্চগড়ে নিলাম কার্যক্রম চালুর মাধ্যমে এ অঞ্চলের চা চাষি ও চা উৎপাদনকারীদের দীর্ঘদিনের দাবি পূরণ হলো। এত দিন শুধু চট্টগ্রাম ও শ্রীমঙ্গলে চা নিলাম হতো।

এতে চা উৎপাদনকারীদের ব্যয় বেশি হতো। এই চা নিলাম কেন্দ্র স্থাপনের মধ্য দিয়ে দেশের চা শিল্পে নতুন সম্ভাবনার দ্বার উন্মোচিত হয়েছে।

জেলা প্রশাসক মো. জহুরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন, পঞ্চগড়-১ আসনের এমপি মজাহারুল হক প্রধান, বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ, বাংলাদেশ চা বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল আশরাফুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

জেলায় এ পর্যন্ত ১০ হাজার ২৪০ একর জমিতে চা আবাদ সম্প্রসারিত হয়েছে। ৮টি নিবন্ধিত ও ২০টি অনিবন্ধিত চা বাগান, ৭ হাজার ৩৩৮টি ক্ষুদ্রায়তন এবং ১ হাজার ৩৬৮টি ক্ষুদ্র চা বাগান গড়ে উঠেছে এখানে।

পঞ্চগড়কে অনুসরণ করে চা চাষে এগিয়ে যাচ্ছে পাশের জেলা ঠাকুরগাঁও, দিনাজপুর, নীলফামারী ও লালমনিরহাটও।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর