বুধবার, ৬ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা

২৭ সেপ্টেম্বর শুরু হচ্ছে বাংলাদেশ ফেস্টিভ্যাল

নিজস্ব প্রতিবেদক

বিশ্ব পর্যটন দিবস সামনে রেখে চার দিনব্যাপী ‘বাংলাদেশ ফেস্টিভ্যাল’ আয়োজন করতে যাচ্ছে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের বাংলাদেশ ট্যুরিজম বোর্ড। ২৭ সেপ্টেম্বর রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এ উৎসব শুরু হবে। চলবে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত। গতকাল ঢাকার আগারগাঁওয়ে সংস্থাটির কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা আবু তাহের মুহাম্মদ জাবের। তিনি জানান, এ বছরের প্রতিপাদ্য ‘পর্যটনে পরিবেশবান্ধব বিনিয়োগ’। প্রতিদিন বেলা ১১টা থেকে রাত ১১টা পর্যন্ত এ উৎসব চলবে। উৎসবে এয়ারলাইনস, হোটেল, রিসোর্ট, অ্যামিউজমেন্ট পার্ক, ট্যুরিস্ট-ভেসেল, ট্রাভেল এজেন্ট ও ট্যুর অপারেটরের পাশাপাশি কয়েকটি জেলার পর্যটন পণ্য ও সেবাদানকারী প্রতিষ্ঠান অংশ নেবে। এ ছাড়া দেশব্যাপী পর্যটনের নানা অফার ও আয়োজন থাকবে এ উৎসবে।

সংবাদ সম্মেলনে আবু তাহের মুহাম্মদ জাবের বলেন, দর্শনার্থীরা যেন বাংলাদেশে তাদের আকর্ষণীয় ট্যুর প্ল্যান তৈরি করতে পারেন সেজন্য উৎসবে অংশ নেওয়া প্রতিষ্ঠানগুলো সহায়তা করবে। উৎসব আয়োজনে আরও থাকবে দেশের ঐতিহ্যবাহী খাবার। দর্শনার্থীরা এখানে দেশের প্রাকৃতিক সৌন্দর্য, প্রত্নতাত্ত্বিক নিদর্শন, ইতিহাস-ঐতিহ্য, পুরাকীর্তি ও পর্যটনসম্পদ সম্পর্কে জানতে পারবেন। তারা প্রতিটি জেলার পর্যটন আকর্ষণের ছবি দেখার সুযোগ পাবেন।

বিশ্ব পর্যটন দিবস উপলক্ষে চা পর্যটন, পর্যটক ও পর্যটন কেন্দ্রের নিরাপত্তা, আবাসন, পরিবহন, ডেটা ইনোভেশন, এসডিজি ও পর্যটন, পর্যটনে বিনিয়োগ সম্ভাবনা, পর্যটন খাতে মানবসম্পদ উন্নয়ন ও পর্যটনশিল্পে নারীর অংশগ্রহণ ইত্যাদি বিষয়ে সেমিনারের আয়োজন করা হবে। চার দিনের উৎসবে সাংস্কৃতিক অনুষ্ঠানের অংশ হিসেবে থাকবে গম্ভীরা, গাজিকালুর পট, পথনাট্য, বাউলগান, পুঁথিপাঠ, কাওয়ালি ইত্যাদি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর