বৃহস্পতিবার, ৭ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা

নকল চা পাতায় সয়লাব চট্টগ্রাম

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

নকল চা পাতায় সয়লাব চট্টগ্রাম

চট্টগ্রাম নগরের আন্দরকিল্লা মোড়ে একটি টেবিল নিয়ে বসেছেন একজন তরুণ। হাতে নিয়ে বিক্রি করছেন চাপাতা। প্রতি কেজি বাজার থেকে ৮০ থেকে ১০০ টাকা কম। হাঁকডাক দিয়েই করা হচ্ছে চা বিক্রি। কিন্তু মূল্য কম কেন, উৎপাদন কোথায় হয়, প্রতিষ্ঠানের ঠিকানা- এসব বিষয়ে জিজ্ঞেস করলে কিছুই জানাতে পারেননি জাহেদ নামের এই বিক্রেতা। কেবল আন্দরকিল্লা মোড় নয়, নগরের বিভিন্ন বড় মোড়ে এভাবে সড়ক-ফুটপাতে দাঁড়িয়ে চাপাতা বিক্রি করা হচ্ছে। তবে এসব চায়ের আসল ঠিকানা জানা গেল বাংলাদেশ চা বোর্ডের গত কয়েক দিনের ধারাবাহিক অভিযানে। ছোট্ট একটি দোকানে ২০ থেকে ৪০টি ব্র্যান্ডের চা উৎপাদন করার মতো ঘটনাও ঘটেছে। গত তিন দিনের অভিযানে নকল-ভেজাল, পচা, অবৈধ চা জব্দ এবং অভিযুক্ত পাঁচটি প্রতিষ্ঠানকে মোট ৩ লাখ ২৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। বাংলাদেশ চা বোর্ডের উপসচিব ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মাদ রুহুল আমীন বলেন, ‘অবৈধ, পচা, নকল-ভেজাল ও অকশনের বাইরের চাপাতা বিভিন্ন ব্র্যান্ডের নামে বাজারে বিক্রি করা হচ্ছে।

 নয়তো এত কম মূল্যে কীভাবে তারা বিক্রি করছেন। কারণ অকশনে গেলে একটি প্রতিষ্ঠানকে রাজস্ব দিতে হয় ১৫ শতাংশ, চা বোর্ড ও ব্রোকারকে দিতে হয় ১ শতাংশ করে। মোট ১৭ শতাংশ। তিনি বলেন, চায়ের গুঁড়োগুলো হাতে নিয়ে মনে হচ্ছে এখানে পচা চায়ের সঙ্গে রং বা এ-জাতীয় কিছু মেশানো হয়।

এ ব্যাপারে আমরা প্রয়োজনীয় ব্যবস্থা নিচ্ছি।’ জানা যায়, ৪ সেপ্টেম্বর নগরের জেল রোড সংলগ্ন পিবি সুপার মার্কেটে চায়ের প্যাকেট প্রস্তুতকারক ও সরবরাহকারী মেসার্স আইনান এন্টারপ্রাইজে অভিযান চালিয়ে ৪০ ধরনের নকল ব্র্যান্ডের প্রায় ৫০ হাজার প্যাকেট চাপাতা জব্দ করা হয়েছে। এ ছাড়া অনুমোদনবিহীন নকল চা ব্র্যান্ডের আকর্ষণীয় প্যাকেটে ভুয়া প্রতিষ্ঠানের নাম-ঠিকানা ও বিএসটিআইয়ের লোগো ব্যবহার করার প্রমাণ পান আদালত। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত দোকানটি বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়। ৩ সেপ্টেম্বর বিকালে শহরের চাক্তাই এলাকায় অভিযান চালিয়ে চা ব্যবসার বৈধ লাইসেন্স না থাকা, অনুমোদনহীন চা ব্র্যান্ড ও নকল প্যাকেট ব্যবহার এবং চা কেনার বৈধ কাগজপত্র না থাকায় নিজাম টি হাউসকে ৫০ হাজার, চট্টলা টি হাউসকে ২০ হাজার ও আবুল কাশেম নামে এক ব্যবসায়ীকে ৫ হাজার টাকা জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালত। এ সময় ২২ ধরনের অবৈধ ব্র্যান্ডের চায়ের প্যাকেটও জব্দ করা হয়। ২৮ আগস্ট নগরের হালিশহরের রাজধানী ফুড প্রডাক্টকে চা ব্যবসার বৈধ লাইসেন্স না থাকা, নিলামবহির্ভূত চা কেনা, অবৈধ ট্রেডমার্ক ব্যবহার এবং অস্বাস্থ্যকর পরিবেশে প্যাকেটজাতের অপরাধে ২ লাখ টাকা জরিমানা করা হয়।

এ ছাড়া নিলামবহির্ভূতভাবে কেনা ১০ হাজার কেজি (২০০ বস্তা) চা ট্রাক থেকে আনলোড করার সময় হাতেনাতে জব্দ করেন ভ্রাম্যমাণ আদালত। অভিযানে তিনটি ব্র্যান্ডের নামে ১৪ ধরনের প্যাকেটে প্রতিষ্ঠানটির অবৈধভাবে চা বাজারজাত করার প্রমাণ পান আদালত।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর