শিরোনাম
সোমবার, ১১ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা

দুই বছর পর ইঞ্জিনিয়ার গিয়াস হত্যার রহস্য উদঘাটন

মূলহোতা রফিক গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক

ডিপ্লোমা ইঞ্জিনিয়ার গিয়াস উদ্দিন হত্যার মূলহোতা মো. রফিকুল ইসলামকে গ্রেফতার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) লালবাগ বিভাগ। দুই বছর আগে গিয়াস উদ্দিন খুনের মূলহোতা কুখ্যাত গাড়িচোর রফিককে একটি চোরাই মোটরবাইকের সূত্র ধরে গ্রেফতার করা হয়। প্রায় দুই বছর আগে গাড়িচোর চক্রের ঘুমের ট্যাবলেট মিশিয়ে দেওয়া চা পানে মারা যান ডিপ্লোমা ইঞ্জিনিয়ার গিয়াস উদ্দিন। গতকাল রাজধানীর মিন্টো রোডে ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান অতিরিক্ত পুলিশ কমিশনার (ডিবি) মোহাম্মদ হারুন অর রশীদ। তিনি বলেন, গত ৬ সেপ্টেম্বর তুরাগের বেড়িবাঁধ এলাকায় অভিযান চালিয়ে রফিককে গ্রেফতার করা হয়। পরে তার দেওয়া তথ্যের ভিত্তিতে একটি মাইক্রোবাস, পাঁচটি গাড়ি, পাঁচটি মোটরবাইক ও হত্যাকান্ডের অন্যতম আলামত ছিনতাই হওয়া মোবাইল ফোন সেটটি উদ্ধার করা হয়। এর আগে, নয়টি মোটরবাইকসহ রফিকের অন্যতম সহযোগী রানা শেখকে গ্রেফতার করা হয়েছিল। রানা শেখ আদালত ও ডিবি পুলিশকে তখন জানিয়েছিলেন কীভাবে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার গিয়াস উদ্দিনকে হত্যা করে তার মোটরবাইক ও মোবাইল ছিনিয়ে নিয়েছিল রফিকুল।

ডিএমপির চকবাজার থানার একটি চুরি মামলার তদন্তে বেরিয়ে আসে গিয়াস উদ্দিনের মৃত্যুর রহস্য। পরিবার ধরে নিয়েছিল ফুড পয়জনিংয়ের কারণে তার মৃত্য হয়েছে। যার কারণে তার পরিবার তখন কোনো মামলা করেনি। বাংলাদেশ ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটে ইলেকট্রিশিয়ান হিসেবে কর্মরত গিয়াস উদ্দিন মিরপুরের বাসা থেকে আসা-যাওয়ার পথে রাইড শেয়ারিং চালাতেন। ২০২১ সালের ২৮ নভেম্বর বিকাল ৩টায় অফিস থেকে বের হয়ে তিনি আর বাসায় ফেরেননি। রাত ১১টায় উত্তরার একটি হাসপাতালে তাকে পাওয়া যায়। পরে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের আইসিইউতে রাখা হয়। ৮ ডিসেম্বর তিনি মারা যান। চিকিৎসকদের মতে তার মৃত্যুর কারণ ছিল ফুড পয়জনিং। তার মোটরবাইক বা মোবাইল ফোন সে সময় পাওয়া যায়নি।

গত ১০ ফেব্রুয়ারি চকবাজার থানার একটি গাড়ি চুরি মামলা তদন্ত করতে গিয়ে মোটরসাইকেল চোর চক্রের সদস্য রানা শেখকে গ্রেফতার করা হয়। তার কাছ থেকে নয়টি মোটরবাইক উদ্ধার করা হয়। উদ্ধার মোটরবাইকগুলোর মালিকানা যাচাই ও তা ফেরত দেওয়ার চেষ্টা করতে গিয়ে পুলিশ জানতে পারে একটি মোটরবাইকের মালিক গিয়াস উদ্দিন। তার পরিবারের সঙ্গে যোগাযোগ করলে জানা যায়, তিনি দুই বছর আগেই মারা গেছেন। মারা যাওয়ার ধরন ও মোটরবাইক চোরদের অপরাধের ধরনে পুলিশের সন্দেহ বাড়ে, তদন্ত পায় নতুন মোড়। রানাকে ব্যাপক জিজ্ঞাসাবাদে বেরিয়ে আসে উদ্ধার মোটরবাইকের মালিক গিয়াস উদ্দিনকে ২০২১ সালের ২৮ নভেম্বর হত্যা করা হয়েছিল। গ্রেফতার রফিকের নামে মোটরবাইক ও গাড়ি চুরির ৪২টি মামলা রয়েছে। বিভিন্ন সময় সে গ্রেফতার হলেও আদালত থেকে জামিনে মুক্তি পেয়ে একই অপরাধে জড়িয়ে পড়ে। যারা রাইড শেয়ার করেন তাদের যাত্রীদের সঙ্গে অতিরিক্ত সখ্যতায় জড়িয়ে চা, কফি, ডাব বা অন্যকিছু না খাওয়ার পরামর্শ দেন ডিবি প্রধান মোহাম্মদ হারুন অর রশীদ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর