মঙ্গলবার, ১২ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা

২০ মিনিটের বৃষ্টিতে ঢাকায় জলাবদ্ধতা নিউ মার্কেটে হাঁটুপানি

নিজস্ব প্রতিবেদক

মাত্র ১৫ থেকে ২০ মিনিটের বৃষ্টিতেই নিউমার্কেটসহ বিভিন্ন এলাকায় জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। এতে ভোগান্তিতে পড়েন ব্যবসায়ী ও পথচারীরা। গতকাল ১২টা থেকে দুপুর ৩টা পর্যন্ত ২৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে আবহাওয়া অধিদফতর। এই বৃষ্টিতে মিরপুর-নিউমার্কেট রোডে হাঁটুসমান পানি জমে যায়। একইসঙ্গে নিউমার্কেট, ধানমন্ডি হকার্স মার্কেটসহ আশপাশের বিপণি বিতানগুলোয় পানি উঠে যায়। অনেককে দোকানের মালামাল সরিয়ে নিতেও দেখা গেছে। আবার কেউ কেউ মালামাল টেবিলের ওপর রাখছেন যেন পানিতে ভিজে না যায়। আবার অনেককে দোকান বন্ধ করে সামনে চেয়ারে বসে থাকতেও দেখা গেছে।

ফুটপাতে পানি ওঠায় পথচারীরাও পড়েছেন বিপাকে। কেউ জুতা হাতে নিয়ে, আবার অনেককে প্যান্ট ভাঁজ করে চলাচল করতে দেখা গেছে। ধানমন্ডি হকার্স মার্কেটের ভিতরে হাঁটুপানি। নোংরা সেই পানি মাড়িয়ে গতকাল দুপুর ১টার দিকে কেনাকাটা করছিলেন বেসরকারি চাকুরে বারিধারার নিলুফার ইয়াসমীন। তিনি জানালেন, এই মার্কেটে এসেই দেখেন হাঁটুপানি। এক ঘণ্টা দাঁড়িয়ে থাকার পরও পানি না কমায় বাধ্য হয়ে পানিতে নেমেই কেনাকাটা করছেন। নিলুফার বলেন, ‘এই মার্কেটে কিছুটা কম দামে কাপড় পাওয়া যায়, সে জন্য বাসা থেকে দূর হলেও এখানে এসেছি। বারিরাধা থেকে এখানে আসা মানে যানজটে একটা দিন শেষ। ময়লা পানিতে পা চুলকাচ্ছে। তার পরও কিছু করার নেই।’

গতকাল টানা বৃষ্টিতে এই মার্কেটে অনেকেই এভাবে সীমাহীন ভোগান্তি নিয়ে পানিতে ভিজে কেনাকাটা সেরেছেন। তবে ক্রেতাদের বেশির ভাগই জলাবদ্ধতার কারণে কেনাকাটা না করেই ফিরে গেছেন।

জলাবদ্ধতায় ক্ষোভ প্রকাশ করে ধানমন্ডি হকার্স মার্কেটের এক ব্যবসায়ী বলেন, ‘একটু বৃষ্টি হলেই এই মার্কেট পানিতে ডুবে যায়। ক্রেতা ফিরে যায়। সিটি করপোরেশনকে আমরা যথাসময়ে রাজস্বের টাকা দিই। তার পরও তারা আমাদের সমস্যা সমাধান করে না। সমিতির উদ্যোগে মাঝেমধ্যে সুয়ারেজ লাইন পরিষ্কার করা হয়। তারপরেও পানি জমে যায়।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক বলেন, দুপুর ১২টা থেকে বেলা ৩টা পর্যন্ত রাজধানীতে ২৬ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে। আসলে তিন ঘণ্টা বৃষ্টি বলা হলেও খুব বৃষ্টি হয়েছে ১৫ থেকে ২০ মিনিট। বছরের এ সময়ে এটাকে অনেক বৃষ্টিই বলা যেতে পারে। বৃষ্টি হওয়ার পর রাজধানীর কিছু কিছু এলাকায় জলজটের সৃষ্টি হয়েছে। আর এ জন্য যানজটও সৃষ্টি হয় বিভিন্ন এলাকায়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর