শিরোনাম
বুধবার, ১৩ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা

বাংলাদেশে এসডিজির সফল বাস্তবায়ন নিশ্চিত হয়েছে : স্পিকার

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশে এসডিজির সফল বাস্তবায়ন নিশ্চিত হয়েছে : স্পিকার

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, বাংলাদেশ সরকারের পঞ্চবার্ষিক পরিকল্পনায় এসডিজি সূচকগুলোকে অন্তর্ভুক্ত করে এসডিজির সফল বাস্তবায়ন নিশ্চিত করা হয়েছে। গতকাল ইউএনডিপির এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সহকারী মহাসচিব কান্নি উইগনারাজা তাঁর সঙ্গে সাক্ষাৎকালে তিনি এ কথা বলেন। উইগনারাজার নেতৃত্বে পাঁচ সদস্যের প্রতিনিধি দলের এই সাক্ষাৎ সংসদ ভবনে স্পিকারের কার্যালয়ে অনুষ্ঠিত হয়। সাক্ষাৎকালে মাই কনস্টিটিউয়েন্সি অ্যাপ, এসডিজি বাস্তবায়ন, আশ্রয়ণ প্রকল্প, রোহিঙ্গা ইস্যু, এলডিসি থেকে বাংলাদেশের উত্তরণ, ডেল্টা প্ল্যান ২১০০-সহ বিভিন্ন বিষয়ে আলোচনা করেন তারা।

শিরীন শারমিন চৌধুরী বলেন, মাই কনস্টিটিউয়েন্সি অ্যাপে এসডিজিবিষয়ক তথ্যগুলো অন্তর্ভুক্ত করলে সংসদ সদস্যরা সবসময় হালনাগাদ তথ্য জানতে পারবেন। তিনি বলেন, জাতীয় সংসদের সদস্যরা মাই কনস্টিটিউয়েন্সি অ্যাপের সাহায্যে নিজ নির্বাচনী এলাকার জনগণের স্বাস্থ্য-শিক্ষা, কতজনকে ভ্যাক্সিন দেওয়া হয়েছে ইত্যাদি সম্পর্কে যে  কোনো সময়ে যে কোনো স্থানে বসেই তথ্য জানতে পারবেন এবং সে অনুযায়ী কার্যকর পদক্ষেপ নিতে পারেন।

 রাজনৈতিক সদিচ্ছার মাধ্যমেই রোহিঙ্গা প্রত্যাবাসন সম্ভব উল্লেখ করে তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার আন্তরিক প্রচেষ্টায় আশ্রয়ণ প্রকল্পের মাধ্যমে ৯ লাখ ভূমিহীনকে থাকার জন্য ঘর এবং চাষাবাদের জন্য জমিও দেওয়া হয়েছে। ফলে তারা স্থায়ী আবাসের পাশাপাশি অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হচ্ছেন। ওআইসি রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের পক্ষ থেকে আন্তর্জাতিক পরিসরে আলোচনা চালিয়ে যাচ্ছে। সন্তোষজনক উপায়ে রোহিঙ্গা প্রত্যাবাসনের জন্য বাংলাদেশের আন্তর্জাতিক সংগঠনগুলোর আন্তরিক সহযোগিতা প্রয়োজন।

ইউএনডিপির এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সহকারী মহাসচিব কান্নি উইগনারাজা বলেন, ২০২৬ সালে এলডিসি থেকে বাংলাদেশের উত্তরণ ঘটবে, যা অত্যন্ত আশাব্যঞ্জক। জাতীয় সংসদ নির্বাচনে নারীর অংশগ্রহণ বাড়াতে সব রাজনৈতিক দলকে উদ্যোগী হতে হবে।

এ সময় ইউএনডিপি বাংলাদেশের আবাসিক প্রতিনিধি স্টেফান লিলার, ডেপুটি আবাসিক প্রতিনিধি সোনালি দয়ারত্নে, সহকারী আবাসিক প্রতিনিধি আনোয়ারুল হক ও প্রোগ্রাম অফিসার মাহমুদুল হাসান উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর