শিরোনাম
বৃহস্পতিবার, ১৪ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা

তেল ও গ্যাসের গ্রাহকের জন্য চালু হচ্ছে হটলাইন

নিজস্ব প্রতিবেদক

বিদ্যুতের পর এবার দেশের জ্বালানি তেল ও গ্যাসের গ্রাহকদের অভিযোগ জানানোর জন্য পৃথকভাবে তৈরি করা হচ্ছে হটলাইন। সরাসরি ও আধুনিক পদ্ধতিতে হটলাইন নম্বরে কল করে অভিযোগ জানানো যাবে। এজন্য পৃথক দুটি হটলাইন নম্বর চালু করা হবে। একটি হবে জ্বালানি তেলের, অন্যটি গ্যাসের জন্য। এর ফলে জ্বালানি তেল ও গ্যাসের গ্রাহকরা যে কোনো সমস্যায় তাদের অভিযোগ জানাতে পারবেন। জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় এরই মধ্যে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি) ও পেট্রোবাংলাকে পৃথক দুটি হটলাইন নম্বর চালু করার নির্দেশনা দিয়েছে। সংশ্লিষ্ট মন্ত্রণালয় সূত্রে জানা যায়, পাঁচ সংখ্যার হটলাইন নম্বরে ২৪ ঘণ্টাই গ্রাহকরা তাদের সমস্যা বা অভিযোগ জানাতে পারবেন। গ্রাহকদের সমস্যা শোনার পর সেই অনুযায়ী প্রতিকারের ব্যবস্থা নেওয়া হবে। বিদ্যুতের গ্রাহকরা এরই মধ্যে দেশের বিভিন্ন বিদ্যুৎ বিতরণ কোম্পানির সেবার বিষয়ে নিজেদের অভিযোগ জানানোর সুযোগ পেলেও জ্বালানির ক্ষেত্রে এতদিন তেমন কোনো সুযোগ ছিল না। কোনো গ্রাহক এতদিন পর্যন্ত তেল কিনে প্রতারিত হলে বা অন্য কোনো সমস্যায় পড়লে তা দেখার মতো নির্দিষ্ট কেউ ছিলেন না।

গ্যাসের ক্ষেত্রেও অবস্থা একই ছিল। তবে এই হটলাইন চালুর মধ্য দিয়ে গ্রাহকরা কিছুটা হলেও স্বস্তি পাবেন বলে আশা করা হচ্ছে।

পেট্রোবাংলা সূত্র বলছে, কল সেন্টারের নম্বরটি হবে পাঁচ সংখ্যার। এটি এখনো চূড়ান্ত হয়নি। প্রক্রিয়াধীন আছে। চূড়ান্ত হলে তা প্রজ্ঞাপন আকারে শিগগিরই প্রকাশ করা হবে।

সম্প্রতি দেশের ছয়টি বিদ্যুৎ বিতরণ সংস্থার সমন্বয়ে ‘১৬৯৯৯’ নম্বরে হটলাইন চালু করেছে বিদ্যুৎ বিভাগ। গ্রাহকরা এই নম্বরে ফোন করলে তা নির্দিষ্ট বিতরণ কোম্পানিতে ট্রান্সফার করা হয়। এতে গ্রাহকরা দ্রুত তাদের অভিযোগ জানাতে পারেন ও সেবা নিতে পারেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর