শুক্রবার, ১৫ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা

সিলেটে হঠাৎ ডাকাত আতঙ্ক

বেড়েছে মোটরসাইকেল চুরি-ছিনতাই

শাহ্ দিদার আলম নবেল, সিলেট

সিলেটে হঠাৎ ডাকাত আতঙ্ক

সিলেটে হঠাৎ ডাকাত আতঙ্ক দেখা দিয়েছে। তিন দিনের ব্যবধানে মহানগরীতে ঘটেছে ডাকাতির দুটি ঘটনা। পরপর দুটি ডাকাতির ঘটনায় জনমনে আতঙ্ক দেখা দিয়েছে। এর পাশাপাশি নগরীতে বেড়েছে মোটরসাইকেল চুরি ও ছিনতাইয়ের ঘটনা। মোটরসাইকেল চুরির ঘটনায় থানায় সাধারণ ডায়েরি হলেও বেশির ভাগ ছিনতাইয়ের ঘটনায় আইনের আশ্রয় নেন না ভুক্তভোগীরা। পুলিশ বলছে, চুরি-ডাকাতিসহ সব ধরনের অপরাধ নির্মূলে মাঠে কাজ করছে তারা। একসময় অহরহ ঘটলেও গেল কয়েক বছর ধরে সিলেট মহানগরীতে ডাকাতির ঘটনা ঘটেনি। গোয়েন্দা তৎপরতা থাকায় বিভিন্ন সময় প্রস্তুতিকালেই ধরা পড়েছে ডাকাত দল। কিন্তু গত তিন দিনের ব্যবধানে মহানগরীতে দুটি ডাকাতির ঘটনা ঘটায় সাধারণ মানুষ আতঙ্কিত হওয়ার পাশাপাশি খোদ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর মধ্যেও দুশ্চিন্তা দেখা দিয়েছে। ডাকাতির সঙ্গে জড়িতদের চিহ্নিত করে গ্রেফতারে উঠেপড়ে লেগেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। পুলিশ সূত্র জানায়, গত বুধবার দিবাগত রাত ৩টার দিকে মহানগরীর মোগলা বাজার থানার সিলাম ইউনিয়নের সিলাম টিকরপাড়া গ্রামের ইহতেশামুল গণি তাজেলের বাড়িতে ডাকাতির ঘটনা ঘটে। ডাকাতরা গৃহকর্তা তাজেলকে গুরুতর আহত করে ১০ লক্ষাধিক টাকার মালামাল লুটে নিয়ে যায়। স্থানীয় সূত্র ও পুলিশ জানায়, রাত ৩টার দিকে ৯-১০ জন ডাকাত বাড়ির গ্রিল কেটে ভিতরে ঢুকে। এ সময় ডাকাতদের হাতে ধারালো অস্ত্র ছিল। ডাকাতরা দা দিয়ে মাথায় আঘাত করে গৃহকর্তা তাজেলকে গুরুতর আহত করে। পরে বাড়িতে রক্ষিত কয়েক ভরি স্বর্ণালঙ্কার, ১টি টিভিএস ব্র্যান্ডের মোটরসাইকেল, নগদ ৩ লাখ টাকাসহ ১০ লক্ষাধিক টাকার মালামাল লুটে নিয়ে যায়। ডাকাতরা বাড়ির সিসিটিভির ডিভিআরও খুলে নিয়ে যায়। এর আগে গত ১১ সেপ্টেম্বর ভোর রাতে নগরীর দক্ষিণ সুরমার গোপ শহরের মাওলানা ইউসুফ আলীর বাড়িতে মুখোশ পরা ৯-১০ জন ডাকাত হানা দেয়। এ সময় ডাকাতরা মাওলানা ইউসুফ, তার মা ও স্ত্রী এবং দুই ভাইকে মারধর করে গুরুতর আহত করে নগদ টাকা ও মূল্যবান জিনিসপত্র লুট করে। গতকাল এ প্রতিবেদন লেখা পর্যন্ত উভয় ডাকাতির ঘটনায় কাউকে গ্রেফতার করতে পারেনি পুলিশ। এদিকে ডাকাতির পাশাপাশি সিলেট নগরীতে বেড়েছে মোটরসাইকেল চুরি ও ছিনতাই। প্রায়ই নগরীতে ছিনতাইয়ের ঘটনা ঘটছে। কখনো অস্ত্রের ভয় দেখিয়ে আবার কখনো অটোরিকশায় যাত্রীবেশে ওত পেতে থেকে ছিনতাই করছে দুর্বৃত্তরা। তবে বেশির ভাগ ছিনতাইয়ের ঘটনায় থানায় অভিযোগ নিয়ে যান না ভুক্তভোগীরা। সিলেট মহানগরীতে মোটরসাইকেল চুরিও বেড়েছে আশঙ্কাজনকভাবে। গত এক মাসে সিলেটে প্রায় শতাধিক মোটরসাইকেল চুরির ঘটনা ঘটেছে। গত ১১ সেপ্টেম্বর উপশহর মসজিদের সামনে থেকে মোটরসাইকেল চুরি হয় সাংবাদিক শুয়াইবুল হাসানের।

ওই এলাকার নবনির্বাচিত কাউন্সিলর ফজলে রাব্বি মাসুম জানিয়েছেন, গত এক মাসে শুধু উপশহর এলাকা থেকে অন্তত ১৫-২০টি মোটরসাইকেল চুরি হয়েছে। রাস্তায় লাগানো সিসি ক্যামেরা নষ্ট হয়ে যাওয়ায় চুরির পর চোরদের শনাক্তও করা যাচ্ছে না।

ডাকাতি ও চুরি বৃদ্ধি প্রসঙ্গে সিলেট মহানগর পুলিশের কমিশনার মো. ইলিয়াস শরীফ জানান, দীর্ঘদিন পর সিলেট মহানগরীতে দুটি ডাকাতির ঘটনা ঘটেছে। ডাকাতির সঙ্গে জড়িতদের চিহ্নিত করতে পুলিশ কাজ করছে। পোশাকধারীর পাশাপাশি সাদা পোশাকেও পুলিশ সদস্যরা মাঠে তৎপর রয়েছেন। ডাকাত দলের সদস্যদের চিহ্নিত করে অবশ্যই গ্রেফতার করা হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর