রবিবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা

পরাজয়ের গ্লানি ভুলতে পারেনি পাকিস্তান

বইয়ের মোড়ক উন্মোচনে বক্তারা

নিজস্ব প্রতিবেদক

হেরিটেজ ফাউন্ডেশন থেকে প্রকাশিত হয়েছে সাবেক রাষ্ট্রদূত ওয়ালিউর রহমানের নতুন বই ‘পাকিস্তান অন দ্য ব্রিঙ্ক’। বইটির বিষয়বস্তু সরকারব্যবস্থায় সামরিকীকরণ, পাকিস্তানের রাজনীতি, অর্থনীতি ও পররাষ্ট্রনীতির ব্যর্থতা। গতকাল গুলশানের লেকশোর হোটেলে বইটির মোড়ক উন্মোচন অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে বক্তারা বলেন, বাংলাদেশের সঙ্গে পরাজয়ের গ্লানি এখনো ভুলতে পারেনি পাকিস্তান। এখনো বাংলাদেশে প্রভাব বিস্তার করার প্রচেষ্টায় আছে একাত্তরের এই পরাজিত শক্তি।

বইয়ের পর্যালোচনায় অংশ নেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক হারুন-অর-রশিদ, বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিক, সাবেক পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান চৌধুরী, সাবেক রাষ্ট্রদূত এবং বিআইএসএসের চেয়ারম্যান মুন্সী ফয়েজ আহমেদ, বাংলাদেশ হেরিটেজ ফাউন্ডেশনের কো-চেয়ারপারসন শাহরুখ রহমান, ভাইস চেয়ারম্যান অধ্যাপক ফরহাদ হোসেন, সম্প্রীতি বাংলাদেশের আহ্বায়ক পীযূষ বন্দ্যোপাধ্যায়। বক্তারা পাকিস্তানের নিষ্ক্রিয় সরকারব্যবস্থা, ক্ষয়িষ্ণু বিচারব্যবস্থা এবং সামরিক শাসনের নির্মম পরিণতির কথা তুলে ধরেন।

এ ছাড়া হেরিটেজ ফাউন্ডেশনের পক্ষ থেকে তিন গুণিজনকে সম্মাননা জানান ওয়ালিউর রহমান। সম্মাননাপ্রাপ্তরা হলেন বীর মুক্তিযোদ্ধা গবেষক মফিদুল হক, ড. এম এ হাসান এবং একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি শাহরিয়ার কবির।

গ্রন্থকার ওয়ালিউর রহমান বলেন, বইয়ের বিষয়বস্তু হিসেবে পাকিস্তানের শাসন ও নীতি প্রণয়নে সামরিক বাহিনীর প্রাধান্যকে চিত্রিত করা হয়েছে। পাকিস্তান রাষ্ট্রকে চিরস্থায়ী সংকটে ফেলেছে এ সমস্যা। গণতান্ত্রিক প্রতিষ্ঠানের বিকাশ বাধাগ্রস্ত করে গণতান্ত্রিক ভবিষ্যৎ অন্ধকারে রেখেছে সামরিক বাহিনী।

অধ্যাপক হারুন-অর-রশিদ বলেন, পাকিস্তানে সন্ত্রাসবাদের উত্থান এবং গণতান্ত্রিক ব্যবস্থা ধ্বংস করে দেওয়ার পেছনে সেনাবাহিনীর প্রত্যক্ষ ভূমিকা আছে। পাকিস্তানের রাজনীতিকে কেন্দ্রে রেখে ওয়ালিউর রহমান গবেষণাভিত্তিক তথ্যের ভিত্তিতে সেনানিয়ন্ত্রিত দেশটির সভ্যতার বিভিন্ন পর্যায় তুলে ধরেছেন। নিজের কূটনৈতিক জীবনের অভিজ্ঞতার আলোকে আলোকপাত করেছেন পাকিস্তানের রাজনৈতিক ও অর্থনৈতিক ব্যর্থতার ওপর।

বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিক পাকিস্তানকে বিশ্বব্যাপী সন্ত্রাসবাদের রপ্তানিকারক হিসেবে উল্লেখ করে বলেন, বাংলাদেশের সঙ্গে পরাজয়ের গ্লানি এখনো ভুলতে পারেনি পাকিস্তান। এখনো বাংলাদেশে প্রভাব বিস্তার করার প্রচেষ্টায় আছে একাত্তরের পরাজিত শক্তি।

রাষ্ট্রদূত ওয়ালিউর রহমান পূর্ব পাকিস্তানে সেনাবাহিনীর তৎপরতার প্রতিবাদে ১৯৭১ সালে সুইজারল্যান্ডে পাকিস্তান দূতাবাস থেকে পদত্যাগ করেন। স্বাধীনতা-পরবর্তী সময়ে জেনেভা, নিউইয়র্ক, জাকার্তা, রোম, জেদ্দা ও তিউনিসিয়ায় রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করেছেন। ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ দূত। সাবেক পররাষ্ট্র সচিব ওয়ালিউর জাতির জনক বন্ধুর হত্যাকারীদের বিচারে গঠিত কমিটির প্রধান সমন্বয়ক ছিলেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর