সোমবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা

প্রবাস থেকে মৃত শ্রমিকের লাশ দেশে আনার দায়িত্ব সরকারের

-প্রবাসী কল্যাণমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ বলেন, প্রবাসে মারা যাওয়া সব বাংলাদেশির লাশ দেশে আনার দায়িত্ব সরকারের। কোনো শ্রমিক বিদেশে যাওয়ার ছয় মাসের মধ্যে ফেরত এলে তাকে ৫০ হাজার টাকা দিচ্ছে সরকার। প্রবাসীরা দেশের জন্য যা করেন সে হিসেবে মর্যাদা পান না। অবশ্য আমার মন্ত্রণালয়ের একার পক্ষে এটা করা সম্ভব না।

গতকাল রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে এনআরবি সিআইপি আয়োজিত থার্ড গ্লোবাল বিজনেস সামিট ঢাকা-২০২৩ এ প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, রেমিট্যান্স পাঠানো আরও সহজ করতে হবে। এ জন্য অর্থ মন্ত্রণালয় ও বাংলাদেশ ব্যাংককে কাজ করতে হবে। কারণ আমি চাই না কোনো শ্রমিক তার রক্তে ঘামে অর্জিত   আয় কম দামে দেশে পাঠাবে। সব শ্রমিক রেমিট্যান্সের ন্যায্য দাম পাবে সেটা আমিও চাই।

ইমরান আহমদ বলেন,  প্রবাসী বন্ডে বিনিয়োগ সীমা ও সুদ হারের সীমা তুলে দেওয়া উচিত। বিনিয়োগ সীমা ও সুদের হারে ক্যাপ করে রাখার কোন মানে হয় না। কারণ ডলার সংকট আছে,  ডলার প্রয়োজন আছে।  তাই যখন যেটা প্রয়োজন তখন সেটা না করলে কোন লাভ হয় না।  যখন বন্ডে বিনিয়োগ সীমা ও সুদের হার নির্ধারণ করা হয়েছিল তখন বিশ্বব্যাপী বন্ডে বিনিয়োগের সুদের হার ছিল শুন্য।  এখন বিশ্বব্যাপী বন্ডের সুদহার ৫-৬ শতাংশ।  তাই বন্ডে বিনিয়োগ সীমা, সুদহার ও পুনঃ বিনিয়োগ বন্ধ রাখার কোন মানে হয় না। বিশেষ অতিথি পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, প্রবাসীরা আমাদের অর্থনীতির বুস্টার। আমাদের অর্থনীতি রেমিট্যান্সের ওপর নির্ভরশীল। প্যানেল আলোচনায় অংশ নিয়ে এনআরবি সিআইপি অ্যাসোসিয়েশনের সভাপতি মোহাম্মদ মাহতাবুর রহমান বলেন, প্রধানমন্ত্রীর নেতৃত্বে আমরা ভিশন ২০৪১ বাস্তবায়ন করব। সবাই আমাদের (প্রবাসী) কথা বোঝেন, কিন্তু মন্ত্রণালয়ের কিছু কর্মকর্তা আছেন তারা প্যাঁচ লাগায়। তাদেরকে চিহ্নিত করে ব্যবস্থা নিতে হবে। এটা করা গেলে প্রবাসীদের জটিলতা দূর হবে। জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক শ্যামল দত্তের সঞ্চালনায় আলোচনায় আরও অংশ নেন প্রবাসী কল্যাণমন্ত্রী ইমরান আহমদ, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী এনামুর রহমান, এফবিসিসিআইর সাবেক সভাপতি মো. জসিম উদ্দিন, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আবু ফরাহ নাসের, এইচএসবিসি বাংলাদেশের সিইও মাহবুবুর রহমান।

স্বাগত বক্তব্যে এনআরবি সিআইপি অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মোহাম্মদ ইয়াসিন চৌধুরী বলেন, যে প্রবাসীরা রেমিট্যান্স পাঠিয়ে দেশের উন্নয়নে অবদান রাখলেও মারা যাওয়ার পর তার লাশ দেশে পাঠাতে প্রবাসীদের দুয়ারে দুয়ারে গিয়ে সাহায্য তুলতে হয়। অসহায় প্রবাসীদের মৃত দেহ সরকারি খরচে দেশে পাঠনোর ব্যবস্থা করা হোক। প্রবাসী বন্ডে বিনিয়োগ সীমা আরোপ ও পুনঃবিনিয়োগ বন্ধ রাখা হয়েছে তিন বছর আগে। প্রবাসী বন্ডে ইচ্ছামতো বিনিয়োগ ও পুনঃবিনিয়োগের সুযোগ দেওয়া হোক। বিমান ভাড়া অনেক বেশি। প্রবাসীদের বিমান ভাড়ায় ট্যাক্স তুলে দিলে ভাড়া কমে যাবে।

আরও বক্তব্য দেন রূপায়ণ গ্রুপের কো-চেয়ারম্যান মাহির আলী খান রাতুল, এনআরবি সিআইপি অ্যাসোসিয়েশনের সহসভাপতি মনির হোসেন, গোলাম কবির, উপদেষ্টা পারভেজ তমাল, ইউনুস গ্রুপের এমডি মোহাম্মদ ইউনুস, সিটি ব্যাংকের চেয়ারম্যান আজিজ আল কায়সার টিটো।

অনুষ্ঠানের স্পন্সর ইউনুস গ্রুপ, রূপায়ণ গ্রুপ, এসবি গ্রুপ, জিপিএইচ ইসপাত, সিটি ব্যাংক, আল আরাফাহ ইসলামী ব্যাংক, এনআরবিসি ব্যাংক ও আল-হারামাইন পারফিউমের প্রতিনিধির হাতে সম্মাননা ক্রেস্ট দেন প্রবাসী কল্যাণমন্ত্রী ইমরান আহমদ।

সর্বশেষ খবর