বুধবার, ২০ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা

চামড়া শিল্পে পেশাগত নিরাপত্তা, স্বাস্থ্য ও শ্রম অধিকার নিশ্চিতের ডাক

অংশীজন সভায় বক্তারা

নিজস্ব প্রতিবেদক

চামড়া শিল্পে শিল্প-গণতন্ত্র, পেশাগত নিরাপত্তা, স্বাস্থ্য এবং শ্রম অধিকার নিশ্চিতকরণে আইনি ও সামাজিক ন্যায়বিচার প্রতিষ্ঠার প্রস্তাব করেছেন শ্রম বিশেষজ্ঞরা। তাঁরা ট্যানারি শ্রমিকদের অধিকার রক্ষার জন্য বিদ্যমান জাতীয় আইন এবং আন্তর্জাতিক মানদন্ড বাস্তবায়নের আহ্বানও জানিয়েছেন।

রাজধানীর একটি হোটেলে গতকাল ট্যানারি ওয়ার্কার্স ইউনিয়ন ও সলিডারিটি সেন্টারের যৌথ আয়োজনে শিল্প সম্পর্ক উন্নয়নে একটি অংশীজন সভায় এ সুপারিশ করা হয়। বিশেষজ্ঞদের প্রস্তাবিত অন্যান্য পরামর্শের মধ্যে রয়েছে- মানবসম্পদ জ্ঞান ও দক্ষতার বিকাশ, মালিক পক্ষের দূরদর্শিতা এবং প্রগতিশীল ব্যবস্থাপনা নিশ্চিতকরণ, জীবনধারণের জন্য ন্যূনতম মজুরি প্রণয়ন, নিরাপদ কাজের পরিবেশ নিশ্চিতকরণ, বৈষম্যহীন কর্মক্ষেত্রে বিকল্প বিরোধ নিষ্পত্তি ব্যবস্থা জোরদারকরণ, শ্রম নেতৃত্বের বিকাশকে উৎসাহিতকরণ, শ্রম কল্যাণ সুবিধা বাস্তবায়ন, যৌথ দর কষাকষির অধিকার নিশ্চিতকরণ এবং দায়িত্বশীল ইউনিয়ন ও শ্রমিক আন্দোলনের প্রসারণ। ট্যানারি ওয়ার্কার্স ইউনিয়নের সাধারণ সম্পাদক আবদুল মালেক অনুষ্ঠানে ধারণাপত্র উপস্থাপন করেন এবং ইউনিয়নের সভাপতি আবুল কালাম আজাদ সভাপতিত্ব করেন। স্বাগত বক্তব্য রাখেন সলিডারিটি সেন্টার বাংলাদেশের ডেপুটি কান্ট্রি প্রোগ্রাম ডিরেক্টর মনিকা হার্টসেল, বিশেষ অতিথি বক্তব্য রাখেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের যুগ্ম সচিব হাজেরা খাতুন। আরও বক্তৃতা করেন সলিডারিটি সেন্টার বাংলাদেশের কান্ট্রি প্রোগ্রাম ডিরেক্টর একেএম নাসিম, বাংলাদেশ লেবার রাইটস জার্নালিস্ট ফোরামের সভাপতি কাজী আবদুল হান্নান, সাধারণ সম্পাদক আতাউর রহমান প্রমুখ।

অনুষ্ঠানে শ্রম মন্ত্রণালয়, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতর, বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশন, লেবার  কোর্ট বার অ্যাসোসিয়েশন, দ্য এশিয়া ফাউন্ডেশন, জিআইজেড-বাংলাদেশ, সলিডার সুইস বাংলাদেশ, ওশি ফাউন্ডেশন এবং বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর