বুধবার, ২০ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা

২৫০ শিক্ষার্থীকে চক্ষুসেবা দিল বসুন্ধরা চক্ষু হাসপাতাল

নিজস্ব প্রতিবেদক

২৫০ শিক্ষার্থীকে চক্ষুসেবা দিল বসুন্ধরা চক্ষু হাসপাতাল

বসুন্ধরা আবাসিক এলাকার রিভেরি স্কুলের ২৫০ শিক্ষার্থীকে বিনামূল্যে চক্ষুসেবা দিয়েছে বসুন্ধরা আই হসপিটাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউট। গতকাল এ চক্ষুসেবা ক্যাম্পে প্লে থেকে কেজি শ্রেণি পর্যন্ত ১৫০ শিক্ষার্থীর ও প্রথম থেকে ষষ্ঠ শ্রেণির ১০০ শিক্ষার্থীর চোখ পরীক্ষা করা হয়। এ সময় শিক্ষার্থীদের প্রাথমিক চিকিৎসার পাশাপাশি পরামর্শ ও প্রেসক্রিপশন দেওয়া হয়। কোনো শিক্ষার্থীর চোখে সমস্যা দেখা দিলে তাকে হাসপাতালে নিয়ে চিকিৎসা দেওয়া হয়। বসুন্ধরা আই হসপিটাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটের স্কুল সাইট টেস্টিং প্রোগ্রামের আওতায় এ সেবা দেওয়া হয়। হাসপাতালটির চিকিৎসক, টেকনোলজিস্টসহ আটজন কর্মী সকাল থেকে দুপুর পর্যন্ত এ চিকিৎসা কার্যক্রম পরিচালনা করেন। চিকিৎসা ক্যাম্পের দায়িত্বে থাকা বসুন্ধরা আই হসপিটাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটের কনসালটেন্ট ডা. তাসরুবা শাহনাজ বলেন, নানা কারণে ছোট ছোট শিশুদেরও এখন চোখের সমস্যা হচ্ছে।

অনেকে তাদের সমস্যার বিষয়টি বুঝতেই পারছে না। এই ক্যাম্পের মাধ্যমে শিক্ষার্থীর চোখ পরীক্ষা করে দেখা হয়। চোখ ড্রাই (পানি শুকিয়ে যাওয়া) হচ্ছে কি না, দৃষ্টিশক্তি ঠিক আছে কি না এসব পরীক্ষা করে চিকিৎসা ও পরামর্শ দেওয়া হয়। এই চিকিৎসাসেবা কার্যক্রমের ফলে শিক্ষার্থীরা চোখের যত্ন সম্পর্কে ধারণা পেয়েছে। তারা সচেতন হবে।

রিভেরি স্কুল স্বাস্থ্য সচেতনতাবিষয়ক মাসব্যাপী কর্মসূচি পালন করছে। স্বাস্থ্য সচেতনতার অংশ হিসেবে শিক্ষার্থীদের হাত ধোয়া, দাঁত ব্রাশ করা, শরীরের যত্ন নেওয়ার বিষয়ে ধারণা দেওয়া হচ্ছে। তারই অংশ হিসেবে চক্ষুসেবা কার্যক্রমে অংশ নেয় বসুন্ধরা আই হসপিটাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউট।

রিভেরি স্কুলের প্লে-কেজি শ্রেণির শিক্ষক ও সমন্বয়ক রাহাত নিগার বলেন, শিক্ষার্থীরা এখন মোবাইল ফোনে বেশি আসক্ত হচ্ছে। এর মাধ্যমে চোখের ক্ষতি হয়। মনের ওপর নেতিবাচক প্রভাব পড়ে। লেখাপড়াও ক্ষতিগ্রস্ত হয়। গতকালের চক্ষুসেবা কার্যক্রমের শুরুতে চিকিৎসক এ বিষয়ে ধারণা দিয়েছেন, যা শিক্ষার্থীদের বেড়ে ওঠার ক্ষেত্রে খুবই কাজে লাগবে। তারা চোখের যত্ন নেওয়ার ব্যাপারে উৎসাহিত হবে।

সর্বশেষ খবর