মঙ্গলবার, ২৬ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা

সবার জন্য নিরাপদ ডিজিটাল ভবিষ্যৎ গড়ে তুলতে হবে : স্পিকার

নিজস্ব প্রতিবেদক

সবার জন্য নিরাপদ ডিজিটাল ভবিষ্যৎ গড়ে তুলতে হবে : স্পিকার

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুদক্ষ নেতৃত্বে ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন পূরণ হয়েছে। এ ডিজিটাল বাংলাদেশের সম্পূর্ণ সুবিধা পেতে হলে নতুন প্রজন্মকে এগিয়ে আসতে হবে। তিনি বলেন, সবার জন্য নিরাপদ ডিজিটাল ভবিষ্যৎ গড়ে তুলতে হবে। গতকাল জাতীয় সংসদ সচিবালয়ের ক্যাবিনেট কক্ষে পার্লামেন্টারিয়ান ককাস অন ইন্টারনেট গভর্ন্যান্স, ডিজিটাল ইকোনমি ও মিডিয়া ডেভেলপমেন্টের উদ্যোগে ইউএনডিপি ও বাংলাদেশ ইন্টারনেট গভর্ন্যান্স ফোরাম আয়োজিত ‘গ্লোবাল ডিজিটাল কমপ্যাক্ট অ্যান্ড সামিট অব দ্য ফিউচার ২০২৪’ শীর্ষক পরামর্শ সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি হাসানুল হক ইনু সভাপতিত্ব করেন। বাংলাদেশ ইন্টারনেট গভর্ন্যান্স ফোরামের সেক্রেটারি জেনারেল আবদুল হক এবং বাংলাদেশ এনজিওস নেটওয়ার্ক ফর রেডিও অ্যান্ড কমিউনিকেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এ এইচ এম বজলুর রহমান মূল প্রবন্ধ উপস্থাপন করেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন ইউএনডিপির আবাসিক প্রতিনিধি স্টেফান লিলার ও জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব কে এম আবদুস সালাম।

এ ছাড়া বিটিআরসির চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার, নিরাপদ সড়ক চাই সংগঠনের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান চলচ্চিত্রাভিনেতা ইলিয়াস কাঞ্চন, ই-ক্যাব সাধারণ সম্পাদক মো. আবদুল ওয়াহেদ তমাল, চলচ্চিত্রাভিনেতা ফেরদৌস আহমেদ প্রমুখ বক্তব্য প্রদান করেন।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, জাতিসংঘের ৭৫তম অধিবেশনে মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস ভবিষ্যৎ প্রজন্মের জন্য জলবায়ু সমস্যা এবং ডিজিটাল ট্রান্সফরমেশনের কথা বলেছেন। এ পরিপ্রেক্ষিতে গ্লোবাল ডিজিটাল কমপ্যাক্ট গড়ার লক্ষ্যে ২০২৪ সালে ওয়ার্ল্ড সামিট অনুষ্ঠিত হবে। স্পিকার বলেন, ওয়ার্ল্ড সামিট উপলক্ষে পার্লামেন্টারিয়ান ককাস অন ইন্টারনেট গভর্ন্যান্স ডিজিটাল ইকোনমি, বাংলাদেশ ইন্টারনেট গভর্ন্যান্স ফোরামসহ বিভিন্ন সংগঠন ইতোমধ্যে কাজ শুরু করেছে। তিনি বলেন, সংসদ সদস্যসহ এনজিও, নাগরিক সমাজ, বিভিন্ন পেশাজীবী সংগঠনের প্রতিনিধির অংশগ্রহণে এ সভায় ফলপ্রসূ আলোচনা হয়েছে।

এ বৈঠকে সংসদ সদস্য বেসরকারি বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী, অসীম কুমার উকিল, পঙ্কজ দেবনাথ, ফখরুল ইমাম, আহসানুল ইসলাম টিটু, এম এ মতিন, গোলাম কিবরিয়া টিপু, আরমা দত্ত, অপরাজিতা হক, মমতা হেনা লাভলী, শিরিন আক্তার, বাসন্তী চাকমা, সৈয়দা জাকিয়া নূর, আদিবা আনজুম মিতা, আফরোজা হক, নাহিম রাজ্জাকসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়, এনজিও ফাউন্ডেশনের শীর্ষস্থানীয় প্রতিনিধিসহ আমন্ত্রিত অতিথি, দেশবরেণ্য সাংবাদিক ও বিশিষ্ট ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর