মঙ্গলবার, ২৬ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা

পররাষ্ট্রমন্ত্রীর ই-কোয়ালিটি সেন্টার ফর ইনক্লুসিভ ইনোভেশন উদ্বোধন

সাখাওয়াত কাওসার, নিউইয়র্ক থেকে

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন গতকাল জাতিসংঘ সদর দফতরে জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৮তম অধিবেশনের একটি সাইড ইভেন্টে ‘ই-কোয়ালিটি সেন্টার ফর ইনক্লুসিভ ইনোভেশন’ উদ্বোধন করেছেন।

‘ই-কোয়ালিটি সেন্টার ফর ইনক্লুসিভ ইনোভেশন’-এর মাধ্যমে ‘ডিজিটাল বৈষম্যমুক্ত বিশ্বের রূপকল্প’ শীর্ষক সাইড ইভেন্টটি পররাষ্ট্র মন্ত্রণালয় ও এটুআই-এর যৌথ উদ্যোগে আয়োজিত হয়। গাম্বিয়া, উগান্ডা, ঘানা, সোমালিয়া, সাও টোমে অ্যান্ড প্রিন্সিপের মন্ত্রী ও ঊর্ধ্বতন কর্মকর্তা, জাতিসংঘ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা, জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশন এবং এটুআই-এর ঊর্ধ্বতন কর্মকর্তারা উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। ই-কোয়ালিটি সেন্টারের প্রধান লক্ষ্য হচ্ছে সাউথ-সাউথ সহযোগিতার মাধ্যমে বিশ্বব্যাপী প্রযুক্তিগত বিভাজন দূর করা। বাংলাদেশ সরকারের প্রতিষ্ঠিত এই সেন্টারটি সর্বাধুনিক প্রযুক্তির সর্বোত্তম ব্যবহার, গবেষণা ও উদ্ভাবনের মাধ্যমে বিশ্বের দেশগুলোর মাঝে প্রযুক্তিগত পার্থক্য দূরীকরণে কার্যক্রম পরিচালনা করবে। এর উদ্দেশ্য হচ্ছে বৈশ্বিক প্রযুক্তি হস্তান্তর, গবেষণা এবং অর্থনৈতিক সহায়তার মাধ্যমে সমতামূলক ডিজিটাল ভবিষ্যৎ বিনির্মাণ। পররাষ্ট্রমন্ত্রী তার বক্তব্যে বাংলাদেশের ডিজিটাল ব্যবস্থার উন্নয়ন, অন্তর্ভুক্তিমূলক প্রবৃদ্ধি এবং ডিজিটাল বাংলাদেশ থেকে স্মার্ট বাংলাদেশে উত্তরণের যাত্রার বিষয়টি তুলে ধরেন।

প্রবাসীদের অবদানের কথা স্মরণ : সেন্টার ফর এনআরবির উদ্যোগে ৭৮তম জাতিসংঘ সাধারণ পরিষদের সাইডলাইনে বাংলাদেশ বিষয়ক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। ‘বাংলাদেশ : শান্তিরক্ষী ও প্রবাসীদের মাধ্যমে ব্র্যান্ডিং’ শিরোনামের এই কনফারেন্সে বাংলাদেশের উন্নয়ন ও অর্জন তুলে ধরতে প্রবাসীদের প্রতি আহ্বান জানানো হয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। বিশেষ অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা ড. মশিউর রহমান, জাতিসংঘে নিযুক্ত আমেরিকার শান্তি বিষয়ক রাষ্ট্রদূত ড. সীমা কারাতনায়া ও সম্মানিত অতিথি ছিলেন নিউইয়র্কে নিযুক্ত বাংলাদেশের কনসাল জেনারেল নাজমুল হুদা । সভাপতিত্ব করেন এনআরবি সেন্টারের চেয়ারপারসন এম এস সেকিল চৌধুরী।

নির্ধারিত আলোচক হিসেবে বক্তব্য রাখেন লন্ডন প্রবাসী মাহমুদ হাসান এমবিই ও শেখ আলিউর রহমান ওবিই। এ ছাড়া আরও বক্তব্য রাখেন সানোয়ার এ চৌধুরী, ইনা ইসলাম, অ্যাডভোকেট নাসির উদ্দীন, সার্জেন্ট এরশাদুর সিদ্দীক, ওয়াসেফ চৌধুরী , রোকন হাকিম, শাহি চৌধুরী, আদিব মালেক চৌধুরী, ফাতেমা প্রিসিলা ও তাসমী ইমলাক।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর