বুধবার, ২৭ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা

কক্সবাজারে পর্যটন মেলা ও বিচ কার্নিভাল শুরু আজ

কক্সবাজার প্রতিনিধি

কক্সবাজারে পর্যটন মেলা ও বিচ কার্নিভাল শুরু আজ

বিশ্ব পর্যটন দিবস উপলক্ষ করে জমকালো আয়োজনের মধ্য দিয়ে কক্সবাজারে শুরু হচ্ছে সপ্তাহব্যাপী পর্যটন উৎসব। আজ ২৭ সেপ্টেম্বর থেকে ৩ অক্টোবর পর্যন্ত এ আয়োজন চলবে সমুদ্রসৈকতের লাবণী পয়েন্টে। ২৮ থেকে ৩০ সেপ্টেম্বর রয়েছে টানা তিন দিনের ছুটি। তাই এবারের সপ্তাহব্যাপী পর্যটন মেলা ও বিচ কার্নিভালে লাখো পর্যটকের সমাগম ঘটবে এমনটাই আশা করছেন পর্যটনসংশ্লিষ্ট ব্যবসায়ীরা। এরই মধ্যে তারকামানের হোটেলগুলোর শতভাগ রুম বুকিং হয়েছে। ব্যবসায়ীরা বলছেন, চাঙাভাব ফিরবে পর্যটন ব্যবসায়। পুরো আয়োজনে প্রধান পৃষ্ঠপোষকতায় রয়েছে দেশের শীর্ষ শিল্পগোষ্ঠী বসুন্ধরা গ্রুপ। কক্সবাজার জেলা প্রশাসনের তথ্যানুযায়ী, বিশ্ব পর্যটন দিবসের সপ্তাহব্যাপী আয়োজনে সার্কাস, বিচ বাইক র‌্যালি, সাংস্কৃতিক অনুষ্ঠান, ডিজে শো, আতশবাজি, রোড শো, সেমিনার, ঘুড়ি উৎসব, ম্যাজিক শো, ফায়ার স্পিন, লাইফ গার্ড রেসকিউ, ফানুস উৎসব, সার্ফিং, বিচ ম্যারাথন, বিচ ভলিবল, কনসার্ট থাকছে। আর কার্নিভালে দর্শক মাতাবেন দেশের বিখ্যাত ব্যান্ড দল চিরকুট, আভাস, সুনামগঞ্জের শাহ আবদুল করিমের দল, কুষ্টিয়ার লালনগীতির দল, সিলেট, কুড়িগ্রাম, ময়মনসিংহের পালাগানের দলসহ জনপ্রিয় ব্যান্ড ও সংগীত শিল্পীরা।

নৃত্য পরিবেশন করবেন তিন পার্বত্য জেলা বান্দরবান, খাগড়াছড়ি, রাঙামাটি এবং কক্সবাজারের রাখাইন সম্প্রদায়ের তরুণ-তরুণীরা।

সপ্তাহব্যাপী পর্যটন মেলা উপলক্ষে হোটেল, মোটেল, পরিবহন ও রেস্তোরাঁর মালিকরা দিচ্ছেন আকর্ষণীয় ছাড়। হোটেল, মোটেল, গেস্টহাউসে সর্বোচ্চ ৬০ শতাংশ ছাড় দেওয়া হচ্ছে। সব রেস্তোরাঁয় খাবার ও সব বাস ভাড়ার ওপর যথাক্রমে ১৫ ও ২০ শতাংশ ছাড় দিয়েছে কর্তৃপক্ষ। এ ছাড়া হেলিকপ্টারে জয় রাইড, টিউব ভাড়া, কিটকট চেয়ার ভাড়া, প্যারাসেইলিং রাইড, জেটস্কি, বিচ বাইক, লকার ভাড়া, গাড়ি পার্কিং ছাড়সহ চাঁদের গাড়ি ভাড়া ও বিমান ভাড়ায়ও থাকছে বিশেষ ছাড়ের ব্যবস্থা।

এরই মধ্যে ২৮ থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত টানা তিন দিনের ছুটিতে শতভাগ বুকিং হয়েছে বলে জানিয়েছে তারকামানের হোটেলগুলো।

কক্সবাজারের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. ইয়ামিন হোসেন বলেন, সাত দিনব্যাপী এ পর্যটন মেলা ও বিচ কার্নিভালে কক্সবাজারসহ দেশের ঐতিহ্য তুলে ধরা হবে। বিশ্ববাসীর সামনে কক্সবাজারকে উপস্থাপন করতেই এ মেলার আয়োজন। আশা করি এ আয়োজনে উৎসবের নগরীতে পরিণত হবে পর্যটননগরী কক্সবাজার।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর