শনিবার, ৩০ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা

র‌্যাগিংয়ের আশঙ্কায় নবীনবরণ নিষিদ্ধ

ইবি প্রতিনিধি

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) নবীনবরণ অনুষ্ঠান নিষিদ্ধ করা হয়েছে। র‌্যাগিংয়ের আশঙ্কায় এ সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। বিশ্ববিদ্যালয়ের সামাজিক, স্বেচ্ছাসেবী এবং বিভিন্ন জেলা কল্যাণ সংগঠনকে এ নামে অনুষ্ঠান করার অনুমোদন দিচ্ছেন না প্রক্টর। তবে ভিন্ন কোনো আয়োজন করলে অনুমোদন দেওয়া হচ্ছে। বিষয়টি নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন বিশ্ববিদ্যালয়ের সামাজিক, স্বেচ্ছাসেবী এবং জেলা কল্যাণ সমিতিগুলো। এ নিয়ম বাতিলের দাবি জানিয়েছেন তারা।

জানা গেছে, সম্প্রতি এক ছাত্রীকে র‌্যাগিংয়ের ঘটনার পর র‌্যাগিংয়ের বিরুদ্ধে কঠোর অবস্থানে রয়েছে কর্তৃপক্ষ। তাদের আশঙ্কা, নবীনদের নিয়ে আয়োজিত অনুষ্ঠানে র‌্যাগিংয়ের মতো ঘটনা ঘটে। র‌্যাগিং হতে পারে এমন অনুষ্ঠান এবং সংঘটিত যেন না হয় এমন বিষয় এড়িয়ে চলতে নির্দেশনা দিয়েছেন হাই কোর্ট। সেই পরিপ্রেক্ষিতে এমন আয়োজন বন্ধ রেখেছে কর্তৃপক্ষ। অনুমোদন দেওয়া হয়নি এমন কয়েকটি আবেদন প্রতিবেদকের হাতে এসেছে। আবেদনে ‘নবীনবরণ/প্রবীণ বিদায় অনুষ্ঠানের কোনো অনুমোদন নেই’ উল্লেখ রয়েছে। তবে ছাত্র উপদেষ্টা বলছেন ভিন্ন কথা। এমন অনুষ্ঠান নিষিদ্ধ নয় বলেও জানিয়েছেন তিনি।

সংগঠনগুলোর দাবি, সামাজিক, স্বেচ্ছাসেবী এবং জেলা কল্যাণ সমিতিগুলো শিক্ষার্থীদের উন্নয়নে কাজ করে। এসব অনুষ্ঠানে কখনোই র‌্যাগিংয়ের ঘটনা ঘটে না। সংগঠনগুলোর স্বাভাবিক কার্যক্রম বাধাগ্রস্ত করলে সুস্থ সংস্কৃতিচর্চাও বাধাগ্রস্ত হবে বলে মনে করেন তারা। ইবির ছাত্র উপদেষ্টা অধ্যাপক ড. শেলীনা নাসরিন বলেন, ‘নবীনবরণ নামে কোনো অনুষ্ঠান নিষিদ্ধ করা হয়নি।

আমার কাছে যে প্রোগ্রামের অনুমোদনের জন্য এসেছে আমি দিয়ে দিয়েছি। প্রক্টর অফিস থেকে কোনো নিষেধাজ্ঞা আছে কি না আমার জানা নেই।’

প্রক্টর অধ্যাপক ড. শাহাদৎ হোসেন আজাদ বলেন, ‘হাই কোর্টের একটি নির্দেশনা আছে র?্যাগিং হতে পারে এমন অনুষ্ঠান যেন এড়িয়ে চলা হয়। আমরা আশঙ্কা করছি নবীনদের যেখানে জমায়েত করা হয় সেখানে র?্যাগিংয়ের। তাই নবীনবরণ অনুষ্ঠানের অনুমোদন দেওয়া হচ্ছে না। কর্মশালা বা এ-জাতীয় সব প্রোগ্রামের অনুমতি আমরা দিচ্ছি।’

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর