রবিবার, ১ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

শিক্ষা ক্যাডারদের কর্মবিরতি কাল

নিজস্ব প্রতিবেদক

বিসিএস সাধারণ শিক্ষা সমিতির ব্যানারে শিক্ষা ক্যাডাররা সারা দেশে কর্মবিরতি পালনের ঘোষণা দিয়েছেন। আগামীকাল সারা দেশের সরকারি কলেজ, সরকারি সিটি কলেজ, সরকারি মাদরাসা, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর, সারা দেশের শিক্ষা বোর্ডসহ শিক্ষা-সংশ্লিষ্ট সব দফতর ও অধিদফতরে কর্মরত শিক্ষা ক্যাডাররা কর্মবিরতি পালন করবেন। গতকাল ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আয়োজিত সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন বিসিএস সাধারণ শিক্ষা সমিতির নেতৃবৃন্দ। এ ছাড়া ক্যাডারদের দাবি মেনে নেওয়া না হলে ১০, ১১ ও ১২ অক্টোবর টানা তিন দিনের কর্মবিরতি পালনেরও হুঁশিয়ারি দিয়েছেন তারা। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সমিতির মহাসচিব মো. শওকত হোসেন মোল্যা। সমিতির সভাপতি অধ্যাপক মো. শাহেদুল খবির চৌধুরী সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

বক্তারা বলেন, দেশের অন্যতম গুরুত্বপূর্ণ সেক্টর হলো শিক্ষা। প্রশাসনসহ অন্যান্য সেক্টরের জেলা ও উপজেলা পর্যায়ে অফিস রয়েছে। কিন্তু জেলা ও উপজেলায় শিক্ষাব্যবস্থার নিয়ন্ত্রণ ও পরিচালনার জন্য শক্তিশালী শিক্ষা প্রশাসন গড়ে ওঠেনি। তারা বলেন, কোনো কারণ ছাড়াই শিক্ষা ক্যাডারে দুই বছর পদোন্নতি বন্ধ রাখা হয়েছে। এই মুহূর্তে প্রায় ৭ হাজার কর্মকর্তা সব যোগ্যতা পূরণ করে পদোন্নতির অপেক্ষায় আছেন। সময় মতো পদোন্নতি না হওয়ায় অনেকে সহযোগী অধ্যাপক হিসেবে অবসরে যাচ্ছেন। সম্প্রতি সহযোগী অধ্যাপক পদে ৬৯০ জনের পদোন্নতি প্রদান করা হয়েছে, অথচ এই পদে ৩ হাজার কর্মকর্তা পদোন্নতির যোগ্য আছেন। বক্তারা এই পদোন্নতিকে প্রহসন উল্লেখ করে দ্রুত ডিপিসি সভা করে সব স্তরে যোগ্য সব কর্মকর্তার পদোন্নতি দবি করেন।

এ সময় সমিতির সহসভাপতি অধ্যাপক মো. মামুন উল হক, সহসভাপতি ড. আ. জ. ম রুহুল কাদীর, যুগ্ম মহাসচিব বিপুল চন্দ্র সরকার, প্রচার সচিব অধ্যাপক মুহাম্মদ ফাতিহুল কাদীরসহ কেন্দ্রীয় নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর